গরিবি হটাতে বিশ্বের সর্ববৃহৎ প্রকল্পের প্রতিশ্রুতি রাহুলের

প্রকাশ | ২৬ মার্চ ২০১৯, ১২:০২

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস

মোদির চৌকিদারের স্লোগানের পর এবার ‘গরিবি হটাও’ স্লোগানে মাঠে নেমেছেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধি। ১৯৭১ সালে এই স্লোগানে বাজিমাত করেছিলেন রাহুলের দাদি ইন্দিরা গান্ধী। দেশের মোট ৫ কোটি গরিব পরিবারকে মাসিক ৬ হাজার টাকা করে দেয়ার প্রতিশ্রুতি দিয়েছেন রাহুল। যার আওতায় আসবেন প্রায় ২৫ কোটি গরিব মানুষ। নির্বাচনে জিতলে পৃথিবীর সর্ববৃহৎ এই প্রকল্প বাস্তবায়নের ঘোষণা দিয়েছেন তিনি।

ওয়ার্কিং কমিটির বৈঠকের পর এই ঘোষণা দেন রাহুল। তার বোন প্রিয়াঙ্কা গান্ধী এই প্রকল্পের নাম দিয়েছেন ‘ন্যায়’, ‘ন্যূনতম আয় যোজনা’। কংগ্রেস বলছে, ভোটের লড়াই এখন রাহুলের ‘ন্যায়’ বনাম নরেন্দ্র মোদীর ‘অন্যায়’।

সম্প্রতি মোদী সরকার কৃষকদের বছরে ৬ হাজার টাকা দেওয়ার ঘোষণা করেছেন। রাহুল সব গরিব পরিবারকে মাসে ৬ হাজার টাকা করে দেওয়ার প্রতিশ্রুতি দিয়ে জানান, প্রতি পরিবারের ন্যূনতম মাসিক রোজগার ১২ হাজার টাকা করাই তার লক্ষ্য।

রাহুল বলেন, ‘আজ ঐতিহাসিক দিন। ৫ কোটি পরিবারকে বছরে ৭২ হাজার টাকা দেওয়া হবে। জাত-পাত-ধর্ম, শহর-গ্রাম নির্বিশেষে। টাকা যাবে সোজা ব্যাঙ্কে। এক দিকে অনিল অম্বানীর ভারত, অন্য দিকে গরিবের ভারত থাকবে না। নরেন্দ্র মোদী ধনীদের টাকা দিতে পারলে আমরা গরিবদের দেব। দুনিয়ার সব থেকে বড় প্রকল্প হবে এটি।’ আর তার পরেই প্রিয়ঙ্কার টুইট: ‘সবকি ন্যায়, সবকি সম্মান’ (সবার জন্য ন্যায়, সবার জন্য সম্মান)।

রাহুলের এই আচমকা ঘোষণায় যে বিজেপি অস্বস্তিতে পড়েছে, তা স্পষ্ট। ভোটের আগে এক দল কথা ও কাজের কৌশলে অন্য দলকে পর্যদুস্ত করতে ব্যস্ত। তবে আসল কাজটি ভোটের ব্যালটে করে দেখাবেন ভারতীয়রা।

ঢাকা টাইমস/২৬মার্চ/একে