বুটিক্স দিয়ে ঝালমুড়ি

ফিচার প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৬ মার্চ ২০১৯, ১৪:৩৪

বাংলাদেশি বংশোদ্ভূত মোহাইমিন মোস্তফা, রাইফ মহসিন ও তানজিম শামস তিনজন তরুণ উদ্যোক্তা আমেরিকাতে ‘ইউনিক’ নামে বাংলাদেশি পণ্যের স্থায়ী প্রদর্শনীর উদ্যোগ নেন। এর ধারাবাহিকতায় গড়ে তোলেন ঝালমুড়ি ডটকম। তারা তাদের নিজেদের দেশের শিল্পকে তুলে ধরার উদ্দেশ্যে এই ঝালমুড়ি ডটকম ব্যবসা শুরু করেন।

ঝালমুড়ি প্রতিষ্ঠাতা বঙ্গীয় ঐতিহ্যের সমৃদ্ধিতে বিশ্বাস করেন এবং মার্কিন যুক্তরাষ্ট্রে বিভিন্ন সম্প্রদায়ের কাছে দেশীয় ঐতিহ্য তুলে ধরতে চান।

বুটিক্স দিয়ে শুরু হওয়া ঝালমুড়ি ডটকম এখন খুবসুরত , মউভ ফ্যাশান, রিনার ওয়ারড্রব, বাটারফ্রাই বাই শাগুফ্টা, রুবানা এ কোউচার, মাইস্টিক হু, জোহরাত, প্লাইয়ার, অরুশা, নোভা সোয়ারভস্কি, শাজফা, মাহিকা এবং মনারিজ এ পণ্য বিক্রয় করছে।

বিভিন্ন পণ্যের মধ্যে রয়েছে শাড়ি, সালোয়ার কামিজ, পাঞ্জাবি, জুয়েলারি এবং প্রাসঙ্গিক পণ্য। দেশের মানুষের হাতে তৈরি এসব পণ্য রপ্তানি করা হবে মার্কিন যুক্তরাষ্ট্রে এবং তা ঝালমুড়ি ডটকম বিক্রয় করবে।

ঝালমুড়ি রঙিন আর্টওয়ার্ক, হ্যান্ড কার্ফ, হোম সজ্জা এবং পেইন্টিংগুলোকেও গুরুত্ব দিচ্ছে। ফলে মার্কিন যুক্তরাষ্ট্রের মতো জায়গায় বাংলাদেশের গ্রামের মানুষ গুলোর মনের মাধুরি দিয়ে তৈরি শিল্পকর্ম পৌঁছে যাবে এবং তারা আমাদের ঐতিহ্য সম্পর্কে অবগত হবে। ঝালমুড়ি ডটকম ব্যবসা পাশাপাশি দেশের শিল্প পৌঁছে দিচ্ছেন অজপাড়াগাঁ থেকে সোজা মার্কিন যুক্তরাষ্ট্রে ।

বাংলাদেশ বর্তমান ফ্যাশন দৃশ্যের প্রবণতা নির্ধারণ করছে। প্রতিভাধর ও সৃষ্টিশীল ব্যক্তিদের জীবনধারা পুনর্নির্মাণ করার চেষ্টা করছে বুটিক মালিকরা ,যা নারীদের দ্বারা পরিচালিত হয়। এই উদ্যোক্তাদের এবং তাদের বুটিককে মার্কিন যুক্তরাষ্ট্রে সৃজনশীল ও আড়ম্বরপূর্ণ উৎপাদন প্রদর্শন করার জন্য ঝালমুড়ি ডটকম একটি প্ল্যাটফর্ম ৷

(ঢাকাটাইমস/২৬মার্চ/এজেড)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ফিচার এর সর্বশেষ

কিডনি রোগ বাড়ছে শিশুদেরও! যেসব লক্ষণ দেখলেই সতর্কতা জরুরি

সস্তার পেয়ারার গুণে বশে থাকে ডায়াবেটিস-উচ্চ রক্তচাপসহ নানা জটিল রোগ

যে পাঁচ সমস্যায় আক্রান্তরা গুড় খাওয়ার আগে একবার ভাবুন, নইলে...

সাজেদুর রহমান শাফায়েতের স্বপ্ন পৃথিবী ঘুরে দেখা

খাওয়ার পরপরই চা পান উপকার না ক্ষতি? কী বলছেন বিশেষজ্ঞরা

জ্বরের মধ্যে যে পাঁচ খাবার খেলেই বিপদ! জানুন, সাবধান হোন

গরমে হিট স্ট্রোকের ঝুঁকি বাড়ে ডায়াবেটিস রোগীদের! সুস্থ থাকবেন যেভাবে

মুখে দুর্গন্ধের কারণে হা করতেও অস্বস্তি লাগে? সমাধান কী জানুন

লিভার ভালো রাখে লাউ! ওজন এবং উচ্চ রক্তচাপও থাকে নিয়ন্ত্রণে

কিডনি ভালো রাখে আমের পাতা! উচ্চ রক্তচাপও থাকে নিয়ন্ত্রণে

এই বিভাগের সব খবর

শিরোনাম :