টিপস

যেসব জায়গায় স্মার্টফোন ব্যবহার করবেন না

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৬ মার্চ ২০১৯, ১৫:০৪

স্মার্টফোন এখন আমাদের জীবনের এক অবিচ্ছেদ্য অঙ্গ। যে কোন কাজের সময় ফোনে কল অথবা নোটিফিকেশন আসতে থাকে। কাজের চাপে অনেক সময় জলদি সেই নোটিফিকেশনের রিপ্লাই দিতে হয়। কিন্তু কিছু সময় নিজের সুরক্ষার স্বার্থে স্মার্টফোন ব্যবহার থেকে দূরে থাকা প্রয়োজন। এই নয়টি সময় স্মার্টফোন থেকে দূরে থাকার চেষ্টা করুন।

১। গাড়ি চালানোর সময়
গাড়ি চালানোর সময় স্মার্টফোন ব্যবহার একটি বিপজ্জনক অভ্যাস। স্মার্টফোন ব্যবহার করলে যে কোনও সময় দুর্ঘটনা ঘটতে পারে। তাই গাড়ি চালানোর সময় স্মার্টফোন থেকে দূরে থাকুন, গাড়ি চালানোয় মন দিন।

২। পড়াশোনার সময়
স্মার্টফোন আমাদের মন চঞ্চল করে দেয়। যা পড়াশোনা করার সময় প্রয়োজনীয় একাগ্রতায় বাধা দেয়। তাই স্মার্টফোন বন্ধ করে অথবা ফ্লাইট মোডে দিয়ে পড়াশুনো করুন।

৩। রান্নাঘরে
রান্নাঘরে স্মার্টফোন ব্যবহার বিপজ্জনক হতে পারে। মনসংযোগের অভাবে খাবারে দুই বার লবণ অথবা দুই বার ঝাল দিলে রান্না বিফলে যাবে।

৪। কাজ করার সময়
কাজের জায়গায় স্মার্টফোন ব্যবহারের অভ্যাস বন্ধ করুন। অনেক অফিসে স্মার্টফোন ব্যবহার নিষিদ্ধ। তবে কাজের জায়গায় প্রয়োজন ছাড়া স্মার্টফোন ব্যবহার করলে তা আপনার বিপক্ষে যেতে পারে।

৫। গোসলের সময়

পানি স্মার্টফোনের অন্যতম বড় শত্রু। আজকাল ওয়াটারপ্রুফ স্মার্টফোন বাজারে এলেও গোসলের সময় স্মার্টফোন দূরে রাখাই বুদ্ধিমানের কাজ হবে। 

৬। সিনেমা হল
সিনেমা হলে স্মার্টফোন ব্যবহার করবেন না। এতে আপনি নিজে সিনেমার মজা থেকে বিরত হবেন ও আশেপাশের লোকজনকেও বিরক্ত করবেন আপনি।

৭। বাসস্ট্যান্ডে
বাসের জন্য অপেক্ষা করছেন। ওদিকে হাতে স্মার্টফোন। স্মার্টফোনে মগ্ন হয়ে নিজের বাস চলে গেলেও মালুম হল না। এই ঘটনা থেকে বিরত থাকতে বাস স্ট্যান্ডে স্মার্টফোন ব্যবহার বন্ধ করুন।

৮। ফ্লাইটে
ফ্লাইট টেক অফ করার আগে সব ধরনের ইলেকট্রকিক্স ডিভাইস ফ্লাইট মোডে নিতে বলেন কেবিন ক্রু। তাই ফ্লাইটে ফোন ব্যবহার করা দন্ডনীয়।

৯। রাস্তা পার হওয়ার সময়
রাস্তা পার হওয়ার সময় স্মার্টফোন ব্যবহার করবেন না। এতে দুর্ঘটনার সম্ভাবনা অনেকটা বেড়ে যায়। সাবধান থাকুন।

(ঢাকাটাইমস/২৬মার্চ/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :