রাজশাহীতে নানা আয়োজনে স্বাধীনতা দিবস উদযাপন

প্রকাশ | ২৬ মার্চ ২০১৯, ১৫:১৯

ব্যুরো প্রধান, রাজশাহী

জাতির শ্রেষ্ঠ সন্তানদের প্রতি শ্রদ্ধা জানানোর মধ্যে দিয়ে রাজশাহীতে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন করা হয়েছে। স্বাধীনতা দিবসের প্রথম প্রহরে রাজশাহীর শহীদ মিনারগুলোতে পুস্পস্তবক অর্পণের মধ্যে দিয়ে শুরু হয় এর আনুষ্ঠানিকতা। তবে দিবসের মূল কর্মসূচি শুরু হয় মঙ্গলবার সকালে।

রাত ১২টা ১ মিনিটে রাজশাহীর ভুবনমোহন পার্ক শহীদ মিনারে পুস্পস্তবক অর্পণ করে শহীদদের প্রতি শ্রদ্ধা জানান রাজশাহী-২ (সদর) আসনের সংসদ সদস্য ও বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা। এছাড়াও বিভিন্ন রাজনৈতিক দল ও সংগঠন রাতে এবং সকালে শহীদ মিনারগুলোতে শ্রদ্ধা নিবেদন করে।

মঙ্গলবার সকাল ৮টায় সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে ৩১ বার তোপধ্বনির মাধ্যমে দিনের শুভ সূচনা করা হয়। মুক্তিযুদ্ধ স্মৃতি স্টেডিয়ামে রাজশাহী বিভাগীয় কমিশনার নূর উর রহমান প্রধান অতিথি হিসেবে এর উদ্বোধন ঘোষণা করে জাতীয় পতাকা উত্তোলন করেন। পরে প্যারেড পরিদর্শন করেন।

এসময় তিনি কুচকাওয়াজের অভিবাদন গ্রহণ করেন। শারীরিক কসরত পরিদর্শনের পর পুরস্কার বিতরণ করেন।

এ সময় জেলা প্রশাসক এস এম আবদুল কাদেরের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে মহানগর পুলিশ কমিশনার একেএম হাফিজ আক্তার এবং পুলিশ সুপার (এসপি) মো. শহিদুল্লাহ উপস্থিত ছিলেন। পরে সকাল ১০টায় জেলা শিল্পকলা অ্যাকাডেমি মিলনায়তনে স্বাধীনতা দিবসের আলোচনা সভার আয়োজন করা হয়। সেখানে বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা দেয় জেলা প্রশাসন।

এদিকে স্বাধীনতা দিবস উপলক্ষ্যে সকালে নগরীতে আনন্দ মিছিল করে মহানগর আওয়ামী লীগ। নগর আওয়ামী লীগের সভাপতি ও সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটনের নেতৃত্বে মিছিলটি দলীয় কার্যালয়ের সামনে থেকে শুরু হয়ে বিভিন্ন সড়ক ঘুরে আবার সেখানে গিয়েই শেষ হয়। এর আগে দলীয় কার্যালয়ের স্বাধীনতা চত্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও জাতীয় চার নেতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে মহানগর আওয়ামী লীগ। এরপর আওয়ামী লীগের অঙ্গসংগঠন ও সহযোগী সংগঠনের নেতা-কর্মীরা প্রতিকৃতিতে পুষ্পস্তর্বক অর্পণ করেন।

অন্যদিকে জেলা আওয়ামী লীগ সকাল ৬টায় নগরীর লক্ষ্মীপুরে দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করে। এরপর বঙ্গবন্ধুসহ জাতীয় চারনেতার প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করা হয়। পরে সকাল ৭টায় কোর্ট স্মৃতিস্তম্ভে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আসাদুজ্জামান আসাদের নেতৃত্বে নেতা-কর্মীরা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। পরে সকাল ১০টায় দলীয় কার্যালয়ের সামনে থেকে একটি স্বাধীনতা র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে দলীয় কার্যালয়ের সামনে গিয়ে সংক্ষিপ্ত পথসভার মাধ্যমে শেষ হয়।

ঢাকাটাইমস/২৬মার্চ/ওআর