জেনেভায় স্বাধীনতা দিবস উদযাপিত

ইউরোপ ব্যুরো, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৬ মার্চ ২০১৯, ১৭:৫৬

যথাযোগ্য মর্যাদা ও ভাবগাম্ভীর্যে পালিত হলো জাতীয় গণহত্যা দিবস এবং মহান স্বাধীনতা ও জাতীয় দিবস।

সুইজারল্যান্ডের জেনেভাস্থ বাংলাদেশ স্থায়ী মিশনে ২৫ মার্চ সোমবার রাষ্ট্রদূত মো. শামীম আহসানের সভাপতিত্বে এবং সেকেন্ড সেক্রেটারি বাকি বিল্লাহর উপস্থাপনায় দূতাবাস প্রাঙ্গণে এ উপলক্ষে সন্ধ্যায় এক আলোচনা সভার আয়োজন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ সরকারের শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান এবং বিশেষ অতিথি ছিলেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব বেগম উম্মুল হাসনা।

অনুষ্ঠানের শুরুতেই জাতীয় গণহত্যা দিবস উপলক্ষে রাষ্ট্রপতি প্রদত্ত বাণী পাঠ করেন ইকনোমিক মিনিস্টার সুপ্রিয় কুমার কুন্ডু এবং প্রধানমন্ত্রীর বাণী পাঠ করেন কাউন্সিলর তৌফিক ইসলাম শাতিল।

মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে রাষ্ট্রপতি প্রদত্ত বাণী পাঠ করেন কাউন্সিলর দেবপ্রিয় চক্রবর্তী এবং প্রধানমন্ত্রীর বাণী পাঠ করেন কাউন্সিলর হেড অফ চেনচেলরি এমদাদুল ইসলাম চৌধুরী।

এসময় বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধের ইতিহাসের একটি প্রামাণ্য চলচিত্র প্রদর্শন করানো হয়।

প্রধান অতিথি শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান স্বাধীনতা ও বঙ্গবন্ধুর ভূমিকা ও আদর্শ ও বাস্তবায়নের উপর দিক নির্দেশনামূলক বক্তব্য রাখেন।

সচিব বেগম উম্মুল হাসনা মুক্তিযুদ্ধ চলাকালীন তার দেখা বিভীষিকাময় অমানবিক হত্যাযজ্ঞের বর্ননা তুলে ধরেন।

রাষ্ট্রদূত শামীম আহসান তার সমাপনী বক্তব্যে জাতীয় গণহত্যা দিবস এবং মহান স্বাধীনতা ও জাতীয় দিবসের তাৎপর্য তুলে ধরেন।

জাতীয় গণহত্যা দিবস এবং মহান স্বাধীনতা ও জাতীয় দিবসের উপর উন্মুক্ত আলোচনায় অংশগ্রহণ করেন সুইজারল্যান্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শ্যামল খান। তিনি তার বক্তব্যে জাতীয় গণহত্যা দিবসকে আন্তর্জাতিক গণহত্যা দিবসে পরিণত করার জোর দাবি জানান। নুতন প্রজন্মকে বাংলাদেশের স্বাধীনতার সঠিক ইতিহাস জানার উপর গুরুত্ব দেন।

পরিশেষে আবুবকর মোল্লার পরিচালনায় জাতির জনক বঙ্গবন্ধু ও তার পরিবারসহ বাংলার স্বাধীনতা ও স্বাধিকার আন্দোলনের সকল শহীদদের আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।

বাংলাদেশ স্থায়ী মিশনের কর্মকর্তা-কর্মচারী এবং প্রবাসীরা এ অনুষ্ঠানে যোগ দেন।

এসময় উপস্থিত ছিলেন সুইজারল্যান্ড আওয়ামী লীগের সহ-সভাপতি অরুণ বরুয়া, যুগ্ম সাধারণ সম্পাদক মাসুম খান দুলাল, সৈয়দ কামরুজ্জামান, বাংলাদেশ ক্লাবের সাবেক সভাপতি নজরুল জমাদার, সাবেক সভাপতি আশরাফুল ইসলাম আজাদ, ঘাতক দালাল নির্মূল কমিটির সভাপতি খলিলুর রহমানসহ আরো অনেকে।

(ঢাকাটাইমস/২৬মার্চ/এলএ)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :