জাপানে বাংলাদেশের স্বাধীনতা দিবস উদযাপন

প্রকাশ | ২৬ মার্চ ২০১৯, ১৮:০৮

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

যথাযথ মর্যাদা ও গুরুত্বসহ নানা আয়োজনের মাধ্যমে বাংলাদেশের ৪৮তম মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন করেছে জাপানের টোকিওস্থ বাংলাদেশ দূতাবাস।

আজ মঙ্গলবার দিবসের প্রথম ভাগে দূতাবাস প্রাঙ্গণে জাতীয় সঙ্গীতের সঙ্গে জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে অনুষ্ঠানের শুরু হয়। জাতীয় পতাকা উত্তোলন করেন জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রাবাব ফাতিমা।

পরে ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের সব শহীদের স্মরণে এক মিনিট নীরবতা পালন ও তাদের আত্মার মাগফিরাত এবং বাংলাদেশের সমৃদ্ধি কামনা করে দোয়া করা হয়।

এ ছাড়া জাপানের স্থানীয় সংবাদপত্রে দিবসটি উপলক্ষে বিশেষ ক্রোড়পত্র প্রকাশ করা হয়েছে।

দুপুরে টোকিওর এক স্থানীয় হোটেলে বাংলাদেশের জাতীয় দিবস উপলক্ষে সংবর্ধনা অনুষ্ঠান আয়োজন করা হয়। এতে উপস্থিত ছিলেন জাপানের পররাষ্ট্র প্রতিমন্ত্রী ড. তোশিকো আবে।

অনুষ্ঠানে ভায়োলিনের সুরে জাপান ও বাংলাদেশের জাতীয় সংগীত বাজানো হয়। অতিথিদের নিয়ে কেক কেটে রাষ্ট্রদূত সংবর্ধনা অনুষ্ঠান শুরু করেন।

রাষ্ট্রদূত তার শুভেচ্ছা বক্তব্যে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, জাপানের সম্রাট আকিহিতো এবং জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের প্রতি শ্রদ্ধা জানান। তিনি জাপান-বাংলাদেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্কের কথা তুলে ধরেন তার বক্তব্যে।

রাষ্ট্রদূত রাবাব ফাতিমা বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নধারা ও সম্ভাবনা এবং বিনিয়োগের অনুকূল পরিবেশের কথা উল্লেখ করে জাপানি উদ্যোক্তাদের বাংলাদেশে আরো বেশি বিনিয়োগের আহ্বান জানান।

জাপানের পররাষ্ট্র প্রতিমন্ত্রী ড. তোশিকো আবে বাংলাদেশের স্বাধীনতা দিবস উপলক্ষে জাপান সরকারের পক্ষ থেকে বাংলাদেশ সরকার ও জনগণকে আন্তরিক মোবারকবাদ ও শুভেচ্ছা জানান।

তিনি জাপান-বাংলাদেশের বন্ধুত্বের কথা উল্লেখ করেন এবং রোহিঙ্গা সংকটে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনবদ্য ভূমিকা ও নেতৃত্বের জন্য বাংলাদেশ সরকারকে ধন্যবাদ জানান। তিনি আশা প্রকাশ করেন, দুই দেশের পারস্পরিক সম্পর্ক দিনে দিনে আরো গভীর হবে।

এ ছাড়া জাপান–বাংলাদেশ পার্লামেন্টারি ফ্রেন্ডশিপ লিগের মহাসচিব ও জাপানের ভূমি, অবকাঠামো, যোগাযোগ ও পর্যটন প্রতিমন্ত্রী ইচিরো সুকুদা জাপান–বাংলাদেশ পার্লামেন্টারি ফ্রেন্ডশিপ লিগের সভাপতি, উপ প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রী তারো আসোর শুভেচ্ছা বাণী পাঠ করে শোনান।

অনুষ্ঠানে আগত অতিথিদের বাংলাদেশি বিভিন্ন ধরনের উপহার দেওয়া হয় এবং বাংলাদেশি খাবার দিয়ে আপ্যায়ন করা হয়।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ডেপুটি চিফ কেবিনেট সেক্রেটারি ইয়াসুতোশি নিশিমুরা, অলিম্পিক ও প্যারা-অলিম্পিক -২০২০ সংক্রান্ত মন্ত্রী ইয়োশিতাকে সাকুরাদা এবং জাপানের পরিবেশ প্রতিমন্ত্রী মিনোরু কিউচি ।

এ ছাড়া জাপানের উচ্চপর্যায়ের নেতারা, সংসদ সদস্য, জাপানে নিযুক্ত বিভিন্ন দেশের রাষ্ট্রদূত, জাপানের বিভিন্ন সরকারি–বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা, ব্যবসায়ী নেতা এবং প্রবাসী বাংলাদেশী প্রতিনিধিরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

(ঢাকাটাইমস/২৬মার্চ/কারই/মোআ)