স্বাধীনতা দিবসে রাবিতে আর্কাইভস প্রতিষ্ঠা

রাবি প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৬ মার্চ ২০১৯, ১৮:২০

শিক্ষক-শিক্ষার্থীসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন গুরুত্বপূর্ণ তথ্য সংরক্ষণে আর্কাইভস প্রতিষ্ঠা করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এছাড়া শিক্ষা ও গবেষণা কার্যক্রমসহ প্রাসঙ্গিক বিভিন্ন বিষয় সংবলিত একাডেমিক নিউজলেটার ‘বিদ্যাবার্তা’ প্রকাশ করা হয়েছে।

মঙ্গলবার সকালে শহীদ সৈয়দ নজরুল ইসলাম প্রশাসন ভবনে বিশ্ববিদ্যালয় আর্কাইভস এবং ত্রৈমাসিক একাডেমিক নিউজলেটার ‘বিদ্যাবার্তা’র প্রকাশনা উদ্বোধন করেন রাবি উপাচার্য অধ্যাপক ড. এম আব্দুস সোবহান।

অনুষ্ঠানে উপাচার্য আর্কাইভস-এর ফলক উন্মোচন ও বিদ্যাবার্তার মোড়ক উন্মোচন করে বলেন, ‘রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রায় ৬৬ বছর বয়সী। দেশের অন্যতম বৃহৎ এই বিশ্ববিদ্যালয় ক্রমে এগিয়ে চলেছে। একে যুগোপযোগী করে আরো এগিয়ে নিতে পঞ্চাশ বছর মেয়াদী মাস্টারপ্ল্যান প্রণয়ন করা হচ্ছে। ইতোমধ্যে তার বাস্তবায়নও শুরু হয়েছে। এর প্রতিফলন আছে বিশ্ববিদ্যালয় আরকাইভস প্রতিষ্ঠায়।’

অনুষ্ঠানে সভাপতির বক্তৃতায় বিদ্যাবার্তা সম্পাদক উপ-উপাচার্য অধ্যাপক ড. চৌধুরী মো. জাকারিয়া বলেন, ‘দেশে-বিদেশে বিভিন্ন স্থানে দেখেছি প্রত্যেক উন্নত দেশেরই আর্কাইভস আছে। কোন দেশের উন্নতির পেছনে যত মানুষের শ্রম ও ত্যাগ জড়িত থাকে তা ভবিষ্যত প্রজন্মকে জানানো এবং আমাদের ইতিহাস-ঐতিহ্য সংরক্ষণ করে তা ভবিষ্যত প্রজন্মের কাছে তুলে ধরা আমাদের দায়িত্ব। আগামীতে একে আরো বিস্তৃত পরিসরে প্রকাশ করারও পরিকল্পনা আছে।’

জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক ড. প্রভাষ কুমার কর্মকারের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক ড. আনন্দ কুমার সাহা ও কোষাধ্যক্ষ অধ্যাপক ড. এ কে এম মোস্তাফিজুর রহমান আল-আরিফ।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আর্কাইভস স্থাপন কমিটির আহ্বায়ক ও বিদ্যাবার্তা’র সম্পাদক উপ-উপাচার্য প্রফেসর চৌধুরী মো. জাকারিয়া।

এছাড়া বিশ্ববিদ্যালয় আইসিটি সেন্টারের পরিচালক প্রফেসর খাদেমুল ইসলাম মোল্যা আরকাইভসে সংরক্ষিত বিভিন্ন ডিজিটাল ফাইল মাল্টিমিডিয়ার মাধ্যমে প্রদর্শন করেন।

অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক এম এ বারী, অনুষদ অধিকর্তা, প্রাধ্যক্ষ, ছাত্র-উপদেষ্টা অধ্যাপক ড. লায়লা আরজুমান বানু, প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান, ভারপ্রাপ্ত পরীক্ষা নিয়ন্ত্রক ড. মো. বাবুল ইসলাম, পদার্থবিজ্ঞান বিভাগের ইমেরিটাস প্রফেসর অরুণ কুমার বসাকসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা, ইনস্টিটিউট পরিচালক, বিভাগীয় সভাপতি, আর্কাইভস কমিটি ও বিদ্যাবার্তা সম্পাদনা পর্ষদের সদস্যবৃন্দ প্রমুখ।

(ঢাকাটাইমস/২৬মার্চ/এলএ)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :