দেয়ালিকায় ভাসে স্বাধীনতার ছবি

কুবি প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ২৬ মার্চ ২০১৯, ১৯:০১ | প্রকাশিত : ২৬ মার্চ ২০১৯, ১৯:০০

এক নদী রক্তের বিনিময়ে অর্জিত এই স্বাধীনতা এই প্রজন্মকে আন্দোলিত করে নানাভাবে। প্রজন্ম চায় শহর থেকে গ্রামের প্রান্তরে, দেয়াল থেকে দেয়ালে স্বাধীনতার চিহ্ন, স্বাধীনতার ছবি এঁকে দিতে।

সেই প্রেরণা থেকেই কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) সাহিত্য সংগঠন ‘অনুস্বার’র উদ্যোগে উন্মোচিত হয়েছে স্বাধীনতার দেয়ালিকা। ৩০ ফুট দৈর্ঘ্যের এই দেয়ালিকার নাম ‘২৬’।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের স্বাধীনতা, দেশ এবং বিদ্রোহ নিয়ে লেখা বিভিন্ন কবিতা, ছোটগল্প, প্রবন্ধ ঠাঁই পেয়েছে এই দেয়ালিকায়। প্রায় অর্ধশত লেখাসমৃদ্ধ এই দেয়ালিকাটি স্থাপন করা হয়েছে বিশ্ববিদ্যালয়ের সম্মুখভাগে।

২৬ মার্চ (মঙ্গলবার) সকালে দেয়ালিকাটি উন্মোচন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এমরান কবির চৌধুরী। দেয়ালিকাটি উন্মোচনের পর থেকেই শিক্ষক-শিক্ষার্থীরা এসে ভিড় করেন লেখা পড়ার জন্য।

এ সময় উপস্থিত ছিলেন বিজ্ঞান অনুষদের ডিন ড. এ. কে. এম. রায়হান উদ্দিন, কলা ও মানবিক অনুষদের ডিন ড. জি. এম মনিরুজ্জামান, বঙ্গবন্ধু পরিষদের সাধারণ সম্পাদক মো. জিয়া উদ্দীন, ‘অনুস্বার’র সহ-সভাপতি হিমেল দেবনাথ, দপ্তর সম্পাদক আব্দুর রহমান, সদস্য আরাফাত রাফি, আশহাদুজ্জামান শাহেদ, আসমা আক্তার মুক্তা, সুমাইয়া আক্তার, সাজনীন সুমি প্রমুখ।

‘অনুস্বার’র সহ-সভাপতি হিমেল দেবনাথ বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা স্বাধীনতা, দেশ এবং বিদ্রোহ নিয়ে লেখা বিভিন্ন কবিতা, ছোটগল্প, প্রবন্ধ দিয়েছেন। বিশ্ববিদ্যালয় পরিবারের যাদের লেখায় আলোর মুখ দেখেছে স্বাধীনতার দেয়ালিকাটি, তাদের সবার প্রতি কৃতজ্ঞতা।’

‘অনুস্বার’র সভাপতি শতাব্দী জুবায়ের জানান, ‘কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সাহিত্য সংগঠন ‘অনুস্বার’ প্রতিবারের মতো এবছরও স্বাধীনতার দেয়ালিকা উন্মোচন করেছে। দেয়ালিকায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের লেখা স্থান পেয়েছে। অনুস্বার পরিবার চায় সবাই স্বাধীনতা নিয়ে ভাবুক, লিখুক, স্বাধীনতা নিয়ে চিন্তা করুক। বাংলাদেশের স্বাধীনতা শব্দটি ছড়িয়ে যাক সবার মাঝে। মন ও মননে স্বাধীনতাকে ধারণ করুক। আর তা প্রকাশ পাক স্বাধীনতার দেয়ালিকায়।’

(ঢাকাটাইমস/২৬মার্চ/এলএ)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :