লেবাননে বাংলাদেশ দূতাবাসে গণহত্যা দিবস পালিত

ওয়াসীম আকরাম, লেবানন
 | প্রকাশিত : ২৬ মার্চ ২০১৯, ২০:০৫

যথাযোগ্য মর্যাদায় লেবাননের বৈরুতে বাংলাদেশ দূতাবাসে ২৫ মার্চ (সোমবার) জাতীয় গণহত্যা দিবস পালিত হয়েছে।

বৈরুতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আবদুল মোতালেব সরকার দূতাবাসের কর্মকর্তা, জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশ নৌবাহিনীর কর্মকর্তা ও লেবাননের কমিউনিটির নেতাদের নিয়ে এ উপলক্ষে সকালে দূতাবাস প্রাঙ্গণে জাতীয় পতাকা উত্তোলন এবং বিকালে আলোচনা সভার আয়োজন করেন।

প্রথম সচিব (শ্রম) ও দূতালয় প্রধান আব্দুল্লাহ আল মামুনের পরিচালনায় আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন রাষ্ট্রদূত আবদুল মোতালেব সরকার।

সভার শুরুতে পবিত্র কুরআন তেলওয়াত করেন দূতাবাসের প্রশাসনিক কর্মকর্তা আবুল হোসেন। পরে মুক্তিযুদ্ধের শহীদদের রুহের মাগফেরাত ও দেশের শান্তি ও সমৃদ্ধির জন্য বিশেষ মোনাজাত করা হয় এবং শহীদদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়।

অনুষ্ঠানে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা জানান লেবাননে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আবদুল মোতালেব সরকার।

শহীদদের স্মরণ করে তিনি বলেন, ‘১৯৭১ সালে ২৫ মার্চ এই দিনে পাকিস্তানি হানাদার বাহিনী ‘অপারেশন সার্চলাইট’ শুরু করে নিরস্ত্র ও নিরীহ বাংলাদেশিদের নির্বিচারে হত্যা করেছিল।

এ যাবত যত হত্যা হয়েছে, সবচেয়ে ভয়াবহ গণহত্যাগুলোর মধ্যে একটি বাংলাদেশে সংগঠিত হয়, কিন্তু এ হত্যাকাণ্ডের আন্তর্জাতিক স্বীকৃতি না পাওয়া দুর্ভাগ্যজনক। সরকার ২৫ মার্চকে ‘গণহত্যা দিবস’ ঘোষণা করেছে।  দীর্ঘ নয় মাসের রক্তক্ষয়ী এ স্বাধিকার আন্দোলনে ত্রিশ লাখ শহীদ ও দুই লাখ মা-বোনের ইজ্জতের বিনিময়ে আমরা পেয়েছি লাল-সবুজের পতাকায় বিশ্বের মানচিত্রে বাংলাদেশ। এই পাকিস্তানি বাহিনীর হত্যাকাণ্ডের বিরুদ্ধে গণসচেতনতা জাগরণের লক্ষ্যে এবং প্রজন্ম থেকে প্রজন্মে জানানোর জন্য এ গণহত্যা দিবস পালন করা হচ্ছে।’

রাষ্ট্রদূত আরো বলেন, ‘সরকার বিশ্বব্যাপী সচেতনতা বাড়াতে এবং বাংলাদেশের গণহত্যার স্বীকৃতি অর্জনের জন্য কাজ করে যাচ্ছে। তিনি গণহত্যা সম্পর্কে জনগণের সচেতনতা বাড়াতে এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের স্বীকৃতি আদায় নিশ্চিত করার জন্য সরকারের প্রচেষ্টাকে শক্তিশালী করার জন্য সকলকে তাদের নিজ নিজ অবস্থান থেকে কাজ করার আহ্বান জানান।’

এসময় আরও বক্তব্য দেন- কমিউনিটি নেতা আবুল বাশার প্রধান, বাবুল মুন্সি, মাহবুবুর রহমান, ইব্রাহিম, রিনা বেগম, মহসিন মৃধাসহ অনেকে।

(ঢাকাটাইমস/২৬মার্চ/এলএ)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :