যে কোনো মুহূর্তে পদত্যাগ করতে পারেন মে

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২৭ মার্চ ২০১৯, ০৭:৪৫

ব্রেক্সিট ইস্যুতে কার্যকর কোনো ফল না আসায় পদত্যাগের আভাস দিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরিজা মে। ইউরোপীয় ইউনিয়ন থেকে বের হওয়ার চুক্তিতে সম্মত না হলে তিনি পদত্যাগ করতে প্রস্তুত রয়েছে। গার্ডিয়ানের এক প্রতিবেদনে এমনটি উল্লেখ করা হয়েছে।

ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরিজা মে পদত্যাগ করলে তার বেক্সিট চুক্তিতে সমর্থন দেবেন কিনা বিরোধীদের কাছে তা জানতে চেয়েছেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের সহকারীরা। গত রবিবার ব্রিটিশ প্রধানমন্ত্রীর বাসভবন চেকারসে এক বৈঠক শেষে ব্রিটিশ প্রধানমন্ত্রীর সহকারীরা টেরিজা বিরোধীদের কাছে এমনটি জানতে চেয়েছেন। যে পর্যায়ের সহকারীরা এমনটি জানতে চেয়েছেন তাতে মনে হয় না এসব কর্মকর্তারা নিজে থেকেই এমন প্রশ্ন করেছেন। এর মধ্য দিয়ে ব্রেক্সিট ইস্যুতে ব্রিটিশ প্রধানমন্ত্রীর পদত্যাগের ইচ্ছার আভাস পাওয়া যাচ্ছে।

ব্রিটিশ পার্লামেন্টে দুই দফায় প্রত্যাখ্যাত হয়েছে ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে স্বাক্ষরিত ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরিজা মের ব্রেক্সিট চুক্তি। এই চুক্তি নিয়ে নিজ দল এবং বিরোধীদের দলের সংসদ সদস্যদেরও বিরোধিতার মুখে পড়ছেন তিনি। আগামী সপ্তাহে পার্লামেন্টে তৃতীয় দফায় ভোটাভুটির কথা রয়েছে। গত রবিবার দলের সিনিয়র নেতাদের সঙ্গে কথা বলে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে জানায়, প্রধানমন্ত্রী হিসেবে পদত্যাগের প্রতিশ্রুতি দিলে নিজের ব্রেক্সিট চুক্তিতে দলীয় এমপিদের সমর্থন পেতে পারেন টেরিজা মে।

এমন পরিস্থিতিতে গত রবিবার ব্রিটিশ প্রধানমন্ত্রীর বাসভবন চেকারসে কনজারভেটিভ পার্টির এমপিদের সঙ্গে বৈঠক করেন টেরিজা মে। বৈঠকে কট্টরপন্থী ব্রেক্সিট সমর্থক হিসেবে পরিচিত এমপিদের মধ্যে বরিস জনসন, আইয়ান ডানকান স্মিথ, জ্যাকব রিস-মগসহ অন্যরা উপস্থিত ছিলেন।

গার্ডিয়ান জানিয়েছে, মূল বৈঠক শেষে কট্টরপন্থী এসব এমপিদের সঙ্গে একে একে ব্যক্তিগতভাবে কথা বলেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা। তারা জানতে চান মে পদত্যাগ করলে ব্রেক্সিট চুক্তিতে তাদের সমর্থন পাওয়া যাবে কিনা।

তিন ঘণ্টা ধরে চলা ওই বৈঠকে পদত্যাগের ইস্যুতে কোনও কথা বলেননি টেরিজা মে। তবে এক পর্যায়ে রিস-মগ এই ইস্যুটি তুলে ধরলে কোনো প্রতিক্রিয়া দেখাননি মে। ধারণা করা হচ্ছে ব্রেক্সিট চুক্তিতে পার্লামেন্টের অনুমোদন পেতে পদত্যাগের তারিখ ঘোষণা করতে পারেন মে।

ইউরোপীয় ইউনিয়ন থেকে ২৯ মার্চের পরিবর্তে ১২ এপ্রিল ব্রিটেনের বেরিয়ে যাওয়ার বিষয়ে সম্মত হয়েছে ইউরোপীয় নেতারা। আগামী সপ্তাহে টেরিজার চুক্তি অনুমোদন পেলে ব্রেক্সিট কার্যকরের সময়সীমা ২২ মে পর্যন্ত বাড়াতে রাজি আছে ইউরোপীয় ইউনিয়ন। আর তা না হলে বা কোনও বিকল্প পরিকল্পনা বাস্তবায়ন না হলে আগামী ১২ এপ্রিল স্বয়ংক্রিয়ভাবে ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে যাবে ব্রিটেন।

ঢাকা টাইমস/২৭মার্চ/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

দুই নিরস্ত্র ফিলিস্তিনিকে গুলি করে হত্যার পর বালিচাপা দিলো ইসরায়েলি সেনারা 

গাজায় যুদ্ধাপরাধে জড়িতদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করতে আইসিসির প্রতি আহ্বান

কলকাতা বিমানবন্দরে চলল গুলি, নিরাপত্তা কর্মীর মৃত্যু

ইসরায়েলের বিরুদ্ধে নিষেধাজ্ঞার আহ্বান জানিয়ে হুমকি পেলেন জাতিসংঘের বিশেষজ্ঞ

মস্কোতে কনসার্টে হামলা: এখনো প্রায় ১০০ জন নিখোঁজ 

বাবা কোটিপতি, ২০ বছর ধরে জানতই না ছেলে!

গাজা যুদ্ধের ১৭৩তম দিন, প্রাণহানি বেড়ে সাড়ে ৩২ হাজার

মস্কোতে সন্ত্রাসী হামলা: ফের মৃত্যুদণ্ড চালুর আহ্বান রুশ আইনপ্রণেতাদের

দশ বছরে ৬৪ হাজার অভিবাসীর মৃত্যু, বেশিরভাগই সাগরে ডুবে: জাতিসংঘ

৩০ হাজার কোটি রুপি ব্যয়ে মিয়ানমার সীমান্তে বেড়া দেবে ভারত

এই বিভাগের সব খবর

শিরোনাম :