ঢাকায় থাই পণ্যের মেলা শুরু

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৭ মার্চ ২০১৯, ১৭:০৩

রাজধানীতে শুরু হয়েছে চারদিনের থাই বাণিজ্য মেলা। বুধবার ২৭ মার্চ সকালে রাজধানীর সোনারগাঁও হোটেলে মেলার উদ্বোধন করেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। ‘টপ থাই ব্র্যান্ডস-২০১৯’ শীর্ষক এই মেলা ৩০ মার্চ পর্যন্ত প্রতিদিন সকাল ১০টা থেকে রাত আটটা পর্যন্ত চলবে।

মেলায় থাইল্যান্ডের বিভিন্ন প্রতিষ্ঠান দেশটির বিভিন্ন পণ্য প্রদর্শন করছে। এছাড়াও যেসব বাংলাদেশি প্রতিষ্ঠান থাইল্যান্ডের পণ্য আমদানি করে তারাও অংশ নিয়েছে। মেলায় সব মিলিয়ে ৭৬টি প্রতিষ্ঠান তাদের পণ্য প্রদর্শন করছে।

মেলায় প্রদর্শিত পণ্যের মধ্যে রয়েছে- স্বাস্থ্যসেবা, প্রসাধনী, সৌন্দর্য ও স্বাস্থ্য পণ্য, বেডিং, স্পা, বৈদ্যুতিক সরঞ্জাম, স্টেশনারি, গৃহস্থালি পণ্য, তাজা ফল, খাদ্যদ্রব্য, টেক্সটাইল ও ফেব্রিক, অন্তর্বাস, হ্যান্ডব্যাগ, অলংকার, কনফেকশনারি, সজ্জা সংক্রান্ত পণ্য ও শিশু পণ্য।

থাই মেলায় সরকারের বাণিজ্য বিষয়ক দপ্তর এবং প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেল আয়োজন করছে থাই ফুড ফেস্টিভ্যাল। এছাড়া রয়েছে থাই শিল্পীদের পরিবেশনায় থাই ক্ল্যাসিকাল ডান্স শো।

মেলার আয়োজকরা জানান, থাইল্যান্ড এবং বাংলাদেশ সরকারের যৌথ উদ্যোগে এই মেলার আয়োজন। এই মেলা বাংলাদেশ-থাইল্যান্ড উভয়ের ব্যবসায়িক সফলতা বাড়ানো সেতু বন্ধ হিসেবে কাজ করছে। বাংলাদেশের অনেকেই ওই মেলার মাধ্যমে ব্যবসার নতুন সুযোগ খুঁজে নিতে সক্ষম হয়েছিলেন। সেই সাফল্যের রেশ ধরে প্রতি বছর এই মেলা আয়োজিত হচ্ছে। মেলার উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশে বিনিয়োগের জন্য থাইল্যান্ডের প্রতি আহ্বান জানিয়ে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, ‘বিদেশি বিনিয়োগের জন্য আমরা বাংলাদেশকে উন্মুক্ত করে দিয়েছি। বিভিন্ন দেশের বড় বড় প্রতিষ্ঠান আমাদের দেশে বিনিয়োগ করছে। থাইল্যান্ড কর্তৃপক্ষের প্রতি আহ্বান থাকবে, তারা যেন আমাদের দেশে বিনিয়োগ করে।’

থাইল্যান্ডের ভিসা জটিলতা সহজ করার আহ্বান জানিয়ে বাণিজ্য মন্ত্রী বলেন,‘চিকিৎসা, ব্যবসা কিংবা ভ্রমণের জন্য প্রতি বছর অসংখ্য বাংলাদেশি থাইল্যান্ডে যায়। নানান কাজে অনেকের একাধিকবারও যাওয়ার প্রয়োজন পড়ে। সে ক্ষেত্রে ভিসা পেতে অনেক সময়ই বেগ পেতে হয় বাংলাদেশিদের। আশা করবো থাই সরকার এই সমস্যার সমাধানে এগিয়ে আসবে।

উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নির্বাহি চেয়ারম্যান কাজী মো. আমিনুল ইসলাম, বাংলাদেশে নিযুক্ত থাইল্যান্ডের কাউন্সিলর ক্রাইচক অরুন পাইরজকুল প্রমুখ উপস্থিত ছিলেন।

(ঢাকাটাইমস/২৭মার্চ/জেআর)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :