ভোজ্যতেলের ১৭টি নমুনায় মিলেনি ভিটামিন ‘এ’

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৭ মার্চ ২০১৯, ২২:৩৫
ফাইল ছবি

বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশনের (বিএসটিআই) ল্যাবরেটরিতে ড্রামজাত ভোজ্যতেল পরীক্ষা করে ৫০টি নমুনার মধ্যে ১৭টিতে ভিটামিন ‘এ’ পাওয়া যায়নি।

বিএসটিআই মহাপরিচালক মুয়াজ্জেম হোসাইন প্রতিষ্ঠানটির পরীক্ষণ ল্যাবরেটরিতে ভোজ্যতেল পরীক্ষণের ফলাফল তুলে ধরে এক অনুষ্ঠানে এ তথ্য জানিয়েছেন।

বুধবার তেজগাঁওস্থ বিএসটিআই’র প্রধান কার্যালয়ে গেইন-বাংলাদেশ এর সহযোগিতায় ভোজ্যতেল রিফাইনারি প্রতিষ্ঠানের প্রতিনিধিদের সাথে ভোজ্যতেলে ভিটামিন ‘এ’ সমৃদ্ধকরণ এবং পরিশোধিত তেলে কালারের মাত্রা নির্ধারণ ও ড্রাম নিয়ন্ত্রণ সংক্রান্ত আলোচনা সভার আয়োজন করা হয়।

মহাপরিচালক মুয়াজ্জেম হোসাইন বলেন, সম্প্রতি বিভিন্ন বাজার থেকে ড্রামজাত ভোজ্যতেলের ৫০টি নমুনা সংগ্রহ করে বিএসটিআই ল্যাবরেটরিতে পরীক্ষা করা হয়। এর মধ্যে ২৯টি টিতে নির্দিষ্ট মাত্রায় (১৫-৩০ পিপিএম) ভিটামিন ‘এ’ পাওয়া গেলেও ১৭টিতে কোনো ভিটামিন ‘এ’ পাওয়া যায়নি। এছাড়া তিনটিতে ৫ পিপিএম এর নিচে ভিটামিন ‘এ’ পাওয়া যায়।

মহাপরিচালক বলেন, অর্থাৎ ড্রামজাত ভোজ্যতেলে ৫০টির মধ্যে ২১টিতে কাঙ্ক্ষিত মাত্রায় ভিটামিন ‘এ’ পাওয়া যায়নি। তবে বোতলজাত ভোজ্যতেলের ৪৪টি নমুনার মধ্যে ৪২টিতে কাঙ্ক্ষিত মাত্রায় (১৫-৩০ পিপিএম) ভিটামিন ‘এ’ পাওয়া যায় এবং দুটি নমুনায় ভিটামিন ‘এ’ পাওয়া যায়নি। যে দুটি নমুনায় কাঙ্ক্ষিত মাত্রায় ভিটামিন ‘এ’ পাওয়া যায়নি তাদের বিরুদ্ধে আইন অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হচ্ছে বলে জানান তিনি।

বিএসটিআই মহাপরিচালক আরও বলেন, ড্রামজাত ভোজ্যতেলে কোনো কোম্পানির নাম উল্লেখ না থাকায় কোম্পানির বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা যাচ্ছে না। তাই তিনি অবিলম্বে ড্রামের পরিবর্তে ফুডগ্রেড বোতলে ভোজ্যতেল বিক্রির জন্য রিফাইনারিসহ সংশ্লিষ্ট সকলকে নির্দেশনা দেন। এ ছাড়া সভায় ভোজ্যতেলে প্রাকৃতিক রং স্বাভাবিক মাত্রার চেয়ে না কমানোসহ ভোক্তা স্বার্থ সংরক্ষণে বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়।

(ঢাকাটাইমস/২৭মার্চ/জেবি)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :