দিনাজপুরের ৫০০ শিক্ষার্থীর এলএসই’র প্রশিক্ষণ দিলো ভারত

নিজস্ব প্রতিদেক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৮ মার্চ ২০১৯, ১৮:০০

লন্ডন স্কুল অফ ইকোনমিক্স অ্যান্ড পলিটিক্যাল সায়েন্স (এলএসই) এর পাঠ্যসূচি অনুযায়ী বাংলাদেশী শিক্ষার্থীদের মাতৃভাষায় প্রশিক্ষণ দিয়েছে ভারতের ইন্ডিয়ান স্কুল অফ বিজনেস অ্যান্ড ফাইন্যান্স (আইএসবিএফ)।

টিউলিপ ইন্টারন্যাশনল স্কুলে সম্প্রতি এ কর্মশালা অনুষ্ঠিত হয়। প্রশিক্ষণে দিনাজপুর জেলার ছয়টি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে ৫০০ জন শিক্ষার্থী অংশগ্রহণ করেন।

কর্মশালাতে অংশগ্রহণ করে দিনাজপুরের সেইন্ট ফিলিপস হাইস্কুল অ্যান্ড কলেজ, দিনাজপুর হাইস্কুল, দিনাজপুর পুলিশ লাইন্স হাইস্কুল, দিনাজপুর কালেক্টরেট হাইস্কুল এবং দিনাজপুর সরকারি সিটি কলেজের শিক্ষার্থীরা।

কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দিনাজপুর হাইস্কুলের প্রিন্সিপাল জনাব নিজামুল ইসলাম। আইএসবিএফ পরিচালিত পরীক্ষণমূলক এ কর্মশালায় অংশগ্রহণের জন্য শিক্ষার্থীদের আমন্ত্রণ জানান টিউলিপ ইন্টারন্যাশনাল স্কুল অ্যান্ড কলেজের প্রতিষ্ঠাতা ও প্রিন্সিপাল টুলেন হ্যান্সডাক।

প্রিন্সিপাল টুলেন হ্যান্সডাক বলেন, ‘লন্ডন স্কুল অব ইকোনমিক্স অ্যান্ড পলিটিক্যাল সায়েন্স (এলএসই) এর পাঠ্যসূচি অনুযায়ী আইএসবিএফ এর পরিচালিত পরীক্ষণমূলক প্রশিক্ষণের সকল কার্যক্রম প্রত্যক্ষ করেছি। কর্মশালার সেশনগুলো খুবই প্রাণবন্ত ছিল, শিক্ষার্থীদের অংশগ্রহণও দেখার মতো ছিল।’

তিনি আরো বলেন, ‘দিনাজপুরের কয়েকটি স্কুলের অংশগ্রহণকারী শিক্ষার্থীরা কর্মশালাটি পছন্দ করেছেন, তারা এরপরেও আইএসবিএফ এর এমন কর্মশালা আয়োজনের কথাও বলেছেন।’

আইএসবিএফ এর সহযোগী পরিচালক চিরাগ মেহতা বলেন, ‘এটা দারুণ অভিজ্ঞতা। কেননা এতে এলএসই’র প্রয়োগ ভিত্তিক শিক্ষার প্রতিফলন হয়েছে। যাতে বাংলাদেশের উত্তরাঞ্চলের প্রত্যন্ত একটি শহরের শিক্ষার্থীরা অংশ নিয়েছেন।’

তিনি বলেন, ‘সাধারণত ভারতের বড় শহরগুলোর স্কুলে এমন কর্মকান্ড আয়োজন করা হয়। এতে শিক্ষার্থীরা জীবনঘনিষ্ঠ কিছু দক্ষতা সম্পর্কে জানতে পারেন। যার মধ্যে রয়েছে- সময় ব্যবস্থাপনা, টিমওয়ার্ক ও আলোচনা। এছাড়াও পাঠ্যপুস্তকের বাইরে তাদের শিখন প্রক্রিয়াকেও এটি এগিয়ে নেয়।’

বিশেষ করে মাতৃভাষায় পড়াশোনা করা সরকারি প্রতিষ্ঠানের অধিকাংশ শিক্ষার্থীরা প্রথমবারের মতো এ ধরণের পরীক্ষামূলক প্রশিক্ষণে অংশ নেওয়ার সুযোগ পাচ্ছেন। কর্মশালায় শিক্ষার্থীদের উচ্ছ্বসিত দেখা যায়। তারা বলছেন, পারস্পরিক মত বিনিময় অংশটি তাদের জন্য খুবই উপকারী। তারা আরও এ ধরণের প্রশিক্ষণ আয়োজনের কথাও বলেন।

আইএসবিএফ সম্পর্কে আইএসবিএফ হলো এলএসই’র নির্বাচিত কিছু শিক্ষক প্রশিক্ষণ প্রতিষ্ঠানের মধ্যে অন্যতম। এটি লন্ডন বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সেন্টারের সমমর্যাদা পায়। প্রতিষ্ঠানটি যথাযথ, প্রয়োগভিত্তিক এবং বৈশ্বিক শিক্ষার বিষয়ে নিশ্চয়তা দেয়, যা বর্তমানে খুবই প্রয়োজনীয়।

তারা বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থীদের বিদেশি বিশ্ববিদ্যালয়ে পাঠানোরও কাজ করে। উচ্চশিক্ষার জন্য নামকরা শিক্ষাপ্রতিষ্ঠানেও পাঠিয়ে থাকে। এছাড়াও ভারত ও বিদেশি বহুজাতিক কর্পোরেশনে অঙ্গীভূতের ব্যাপারে নিশ্চয়তা দেয়।

ভারতে বৈশ্বিক মানের শিক্ষা প্রদানের লক্ষ্যে ২০০৬ সালে আইএসবিএফ প্রতিষ্ঠিত হয়। প্রতিষ্ঠানটির আন্ডারগ্রাজুয়েট ও পোস্টগ্রাজুয়েট শিক্ষা কার্যক্রম এলএসই’র নির্দেশনা অনুযায়ী পরিচাললিত হয় ও শিক্ষার্থীরা লন্ডন বিশ্ববিদ্যালয়ের সার্টিফিকেট পান। এতে অর্থনীতি, ব্যবসা, অর্থায়ন, হিসাববিজ্ঞান ও ব্যবস্থাপনা বিষয়ে পাঠদান করা হয়। আইএসবিএফে উচ্চযোগ্যতা সম্পন্ন শিক্ষক ও বিশেষজ্ঞদের দিয়ে পাঠদান করানো হয়।

ঢাকাটাইমস/২৮মার্চ/এসএস

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :