‘ট্রাস ট্যাগ চ্যালেঞ্জ’-এ এবার ‘ছাত্রলীগ’

কাজী রফিক, ঢাকাটাইমস
| আপডেট : ২৯ মার্চ ২০১৯, ১৮:১৮ | প্রকাশিত : ২৯ মার্চ ২০১৯, ১৮:১২

আবর্জনা পরিষ্কারে তরুণ প্রজন্মের অভিযান ‘ট্রাস ট্যাগ চ্যালেঞ্জে’ এবার নাম লিখিয়েছে ছাত্রলীগের একাংশ। সামাজিক যোগাযোগ মাধ্যমভিত্তিক ভ্রমণ দল ‘দিগন্ত’ আয়োজিত এক ভ্রমণে তারা এই পরিচ্ছন্নতা প্রতিযোগিতায় অংশ নেয়। মিরসরাই-খৈয়াছড়া ঝর্ণা ভ্রমণে গিয়ে ঝর্ণা ও আশপাশের বিশাল এলাকার বিপুল পরিমাণ আবর্জনা পরিষ্কার করেন ছাত্রলীগের এই কর্মীরা।

দেশের প্রতিটি তরুণ-তরুণী ও সচেতন মানুষের মাঝে সামাজিক মূল্যবোধ আরো বাড়িয়ে দিতে ‘দিগন্ত’ এই আয়োজন করেছে বলে জানান ভ্রমণ দলের সদস্যরা। স্বাধীনতার মাস উপলক্ষে দলীয়ভাবে নানা কর্মসূচি পালন করা হয়েছে। ছাত্রলীগের কর্মীরা এই চ্যালেঞ্জ গ্রহণ করেন।

ভ্রমণ দলের সদস্য সরকারি বাঙলা কলেজ ছাত্রলীগের সদ্য সাবেক সহ-সভাপতি শুভ্র মাহমুদ জ্যোতি ঢাকাটাইমসকে জানান, তিন ঘণ্টার বেশি ট্রাকিং করে পাহাড়ের সর্বোচ্চ চূড়ায় উঠে তারা জাতীয় পতাকা উত্তোলন করেন। নিচে নেমে ময়লা কুড়াতে কুড়াতে ঝর্ণার দিকে ফিরে আসেন। এ সময় দলের ২১ জন সদস্য আশপাশের বিপুল পরিমাণ ময়লা আহরণ করেন।

জ্যোতি বলেন, ‘স্বাধীনতা দিবসে আমি চেয়েছিলাম শুধু শ্রদ্ধা নয়, দেশের জন্য কিছু করতে। দেশটা আমার, তাই দেশকে সুন্দর রাখার দায়িত্বও আমার। এই ম্যাসেজটাই তরুণ প্রজন্মের মনে ঢোকানো আমাদের টিমের লক্ষ্য ও উদ্দ্যেশ্য।’

এই ছাত্রলীগ নেত্রী আরো বলেন, ‘আমরা সবাই বিভিন্ন জায়গায় ঘুরতে যাই। চিপস-চকলেট-পানিসহ বিভিন্ন খাবার খেয়ে প্যাকেট-বোতল অপচনশীল বস্তুগুলো যেখানে-সেখানে ছুড়ে ফেলি। এতে করে দর্শনীয় স্থানটা যেমন নোংরা হয় তেমনি পরিবেশের ক্ষতিসাধন হয়।’ নিজ নিজ জায়গা থেকে সচেতন হলে বাংলাদেশ বিশ্বের প্রতিটি মানুষের আইডল হবে বলে মনে করেন জ্যোতি।

ট্রাস ট্যাগ চ্যালেঞ্জ বাংলাদেশে নতুন হলেও এর আগে বিশ্বের অনেক দেশে বিষয়টি বেশ আলোড়ন সৃষ্টি করেছে। দর্শনীয় স্থান, সমুদ্রের তলদেশ পর্যন্ত পৌঁছে গেছে এই পরিচ্ছন্নতা প্রতিযোগিতা। একই প্রতিযোগীতায় ভারতের প্রায় এক-তৃতীয়াংশ জায়গা পরিচ্ছন্ন হয়েছে।

বাংলাদেশেও এর আগে ট্রাস ট্যাগ চ্যালেঞ্জে অংশ নিয়েছে একঝাঁক তরুণ-তরুণী। পাঁচজন মিলে প্রায় এক ঘণ্টার চেষ্টায় তারা বিপুল পরিমাণ আবর্জনা পরিষ্কার করেছেন।

তরুণ প্রজন্মের হাত ধরে বাংলাদেশেও ধীরে ধীরে ছড়িয়ে পড়ছে আবর্জনা পরিষ্কারের এই প্রতিযোগিতা। এবার সেই তালিকায় যুক্ত হলো ছাত্রলীগ।

(ঢাকাটাইমস/২৯মার্চ/কারই/মোআ)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ফিচার এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :