নির্মাণ

ভবনে ইস্পাতের সঠিক ব্যবহার জেনে নিন

প্রকৌশলী আহমেদ সাদ
 | প্রকাশিত : ৩০ মার্চ ২০১৯, ১০:৪৬

বহুতল ভবন নির্মাণের ক্ষেত্রে সঠিক নির্মাণ কাঠামোর পরিকল্পনার মাধ্যমে আমরা খরচ অনেকাংশে কমাতে পারি। বিশেষত ইস্পাত ব্যবহারের বেলায় আমরা সবচেয়ে বেশি নজর দিতে পারি। কারণ ভবন নির্মাণে কাঠামোতে ইস্পাতের ভূমিকাই প্রধান। আমাদের দেশে ইস্পাতের উৎপাদন চাহিদার তুলনায় খুব বেশি নয়। সুতরাং ইস্পাতের পরিকল্পিত ব্যবহার হওয়া উচিত।

এক্ষেত্রে প্রথমত আমরা ইলাস্টিক ডিজাইনের পরিবর্তে প্লাস্টিক ডিজাইনের (আলটিমেট স্ট্রেস) ব্যবহার করে ইস্পাতের ক্ষেত্রে মিতব্যয়ী হতে পারি। এছাড়া নতুন কৌশল, সুদক্ষ পরিকল্পনার যথাযথ ব্যবহারেও আমরা সুফল পেতে পারি। স্টীলের ব্যবহার যথা সম্ভব ন্যূনতম পর্যায়ে নিয়ে এসে তার পরিবর্তে প্রি-স্ট্রেসড কংক্রিট (যেখানে সম্ভব) বা কাস্ট ও অ্যালুমিনিয়াম ব্যবহার করতে পারি।

এক্ষেত্রে জাতীয় পর্যায়ে এম এস রড ব্যবহারে আমাদের যথাযথ বিচার বিশ্লেষণ ও আলোচনা করতে হবে। সাধারণত লম্বা প্ল্যান-স্ট্রাকচারে আমরা রিইনফোর্সড কংক্রিটের পরিবর্তে প্রি-স্ট্রেসড কংক্রিট ব্যবহার করতে পারি। এতে ইস্পাতের সঙ্গে সঙ্গে সিমেন্ট ও খোয়া কম লাগবে যা খরচ কমাতে সাহায্য করবে। তবে পর্যাপ্ত পরিমাণে প্রি-স্ট্রেসড স্টিল উৎপাদন হলে ব্যক্তিগতভাবে এর ব্যবহার বাড়বে। এক্ষেত্রে নিরাপদ স্টেনসাইল স্ট্রেস এফ এস+১৮,০০০ পাউন্ড প্রতি বর্গ ইঞ্চির পরিবর্তে ২০,০০০ পাউন্ড প্রতি বর্গ ইঞ্চি নিলে ভালো হবে।

কাঠকে আমরা স্টিলের পরিবর্তে অনেক জায়গায় ব্যবহার করতে পারি। অনেক আবাসগৃহের ছাদ নির্মাণে আমরা কাঠ ও সি,আই সিটের সংমিশ্রণ ব্যবহার করতে পারি। এক্ষেত্রে দেশীয় উন্নতমানের কাঠ ব্যবহার করা যেতে পারে। বহুতলবিশিষ্ট বাড়ি নির্মাণে হালকা ওজনের নির্মাণ কাঠামো প্রয়োজন। সে ক্ষেত্রে ওজন কমাতে গেলে আমাদের নির্মাণ কাঠামোতে হলো ক্লে টাইলস, হলো পার্টিশান ব্লক এবং হলো কংক্রিট ব্লক ব্যবহার করা দরকার।

জাতীয় পর্যায়ে এসব চিন্তা-ভাবনা করে বিশেষত ঢাকা, খুলনা, রাজশাহী ও চট্টগ্রাম শহরের জন্য তা অনুমোদন করা যেতে পারে। আবার এম,এস রডের পরিবর্তে ডিফর্মড লোহার রড ব্যবহার করেও কিছুটা সাশ্রয়ী হতে পারি। তবে যেখানে স্টিলের ব্যবহার অনিবার্য, সেক্ষেত্রে আমরা ওয়েলডিং করতে পারি। ডিজাইনে সার্বিক সতর্কতা অবলম্বন করে সাশ্রয়ের দিকটা নিশ্চিত করতে পারি।

বিভিন্ন বা একই রকমের বিল্ডিংয়ের জন্য লাইভ লোডের তারতম্য হয়ে থাকে। সামগ্রিকভাবে সঠিক অবস্থার বিচার ও বিশ্লেষণ করতে হবে। স্টিলের অর্থনৈতিক বিবেচনায় যথাযথ ব্যবহার করতে গেলে নির্মাণ-কাঠামো পরিকল্পনায় আরো দক্ষতার প্রয়োজন আছে। এ প্রয়োজনীয়তা ব্যক্তিগত বা জাতিগতভাবে উন্নতমানের স্থাপত্য ও প্রকৌশলগত চিন্তা-ভাবনার আলোকে বৃদ্ধি করতে হবে। সঠিক নির্মাণ ধারায় বিশেষত নির্মাণসামগ্রীর গুণগত মান উন্নত করে আমরা কিছু স্টিল বাঁচাতে পারি। ফাউন্ডেশন স্ট্রাকচারের রাশনাল (মৌল) ডিজাইন করে আমরা নির্মাণে সামগ্রিক খরচ কমাতে পারি।

যে প্রকৌশলী ডিজাইন করবেন তাকে স্ট্রাকচার ও ফাউন্ডেশন ডিজাইনে বিশেষভাবে দক্ষ ও যোগ্য হতে হবে। শুধু স্থপতি বা সিভিল ইঞ্জিনিয়ার হলেই চলবে না; ফাউন্ডেশন ও স্ট্রাকচার ডিজাইনে অতিরিক্ত কোনো সমস্যা আছে কি না তা বিশেষজ্ঞ ব্যক্তি বা সংগঠন দ্বারা জানতে হবে। বাস্তব অভিজ্ঞতার আলোকে দেখা গেছে, একই ধরনের বিল্ডিংয়ে স্টিলের ব্যবহারের তারতম্য পরিলক্ষিত হয়।

ভবন নির্মাণের ক্ষেত্রে আমাদের ইঞ্জিনিয়ারিং সাইটে আরো দক্ষতা অর্জন করতে হবে। নির্মাণে ড্রইংশিট, ক্যালকুলেশন শিটসহ প্রাসঙ্গিক বিশদ তথ্যে প্রকৌশলগত জ্ঞানের যথাযথ বিকাশ ঘটাতে হবে। তাহলে খরচ কমাতে সহায়তা করবে এবং নির্মাণসামগ্রীর গুণগত মান নিয়ন্ত্রণে প্রভূত কাজ হবে।

লেখক: প্রকৌশলী আহমেদ সাদ: সিভিল ইঞ্জিনিয়ার, আহসানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

(ঢাকাটাইমস/৩০মার্চ/এজেড)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :