বুদ্ধি ও হৃদয়ের দ্বন্দ্ব

প্রকাশ | ৩০ মার্চ ২০১৯, ১৭:৩১

শরিফুল হাসান

হৃদয় এবং মস্তিষ্কের মধ্যে যখন দ্বন্দ্ব জাগে, তখন তুমি হৃদয়কেই গ্রহণ করো। কারণ বুদ্ধিমান মানুষের চেয়ে হৃদয়বান মানুষ অনেক শ্রেয়। বুদ্ধিমান বুদ্ধি দিয়ে ভালোও করতে পারে, মন্দও করতে পারে, কিন্তু হৃদয়বান কেবল ভালোই করবে।

বহু‌দিন আ‌গে ‌কোথাও প‌ড়ে‌ছিলাম কথাগু‌লো। সম্ভবত দার্শ‌নিক নরেন্দ্রনাথ দত্তের কথা। যাদের কা‌ছে নামটা অ‌পরিচিত লাগ‌ছে তা‌দের ব‌লি, কথাটা হিন্দুধর্মীয় সাংস্কৃতিক ব্যক্তিত্ব, রামকৃষ্ণ মিশন প্রতিষ্ঠাতা স্বামী বি‌বেকান‌ন্দের। তাঁরই পারিবারিক নাম নরেন্দ্রনাথ দত্ত।

স্বামী বিবেকানন্দ আধুনিক কালের ধর্ম-সংস্কৃতি এবং পরোক্ষভাবে ভারতীয়দের জাতীয় আত্মচেতনার রূপ দিতে সাহায্য করেছিলেন। তাঁর স্বদেশ সেবামূলক আবেদনে ভারতের আদর্শবাদী যুবসমাজ অনুপ্রাণিত হয়েছিল, এমনকি দেশের স্বাধীনতার জন্য তারা মৃত্যুবরণ করতেও অঙ্গীকারাবদ্ধ হয়েছিল। স্বামী বিবেকানন্দ বারবার বল‌তেন, মানুষের সেবা করা হচ্ছে ঈশ্বরের সেবা করা।

যে কথা দি‌য়ে শুরু ক‌রে‌ছিলাম সেই হৃদয়রবান মানু‌ষের আ‌লোচনায় ফি‌রে আ‌সি। আমার কা‌ছে সবসময় মানুষ বড়। আর আ‌মি আমার অভিজ্ঞতায় দে‌খে‌ছি মানু‌ষের জন্য কর‌তে গে‌লে ভাব‌তে গে‌লে ম‌স্তি‌ষ্কের চে‌য়ে হৃদ‌য়ের বে‌শি দরকার প‌ড়ে। আপ‌নি য‌দি বু‌দ্ধি দি‌য়ে প্র‌তি‌দিন চলেন দেখ‌বেন মানু‌ষের পা‌শে দাঁড়া‌তে পার‌বেন না।

উদাহরণ দি‌য়ে বোঝাই। আপনার কা‌ছে আপনার কেউ একজন বিপ‌দে প‌ড়ে টাকা ধার চে‌য়ে‌ছে। আপনার বু‌দ্ধিমান ম‌স্তিষ্ক ব‌ল‌বে, এই লোক‌রে টাকা দি‌লে টাকা ফেরত পাওয়া যা‌বে না। কিন্তু আপনার হৃদয়টা য‌দি ভা‌লো হয় ত‌বে শুন‌বেন সে আপনা‌কে বল‌ছে, ফেরত না দিক, দি‌য়ে দাও য‌দি লোকটার কোনো কা‌জে আ‌সে। না হ‌লে তোমার একটু ক্ষ‌তিই হ‌লো। হৃদয় থাক‌লে মনটা একইভা‌বে সব সময় মানু‌ষের বিপ‌দে পা‌শে থাকতে বল‌বে আপনা‌কে।

একই কথা প্র‌যোজ্য জীবনের প্র‌তি‌টি ক্ষে‌ত্রে। যারা ম‌স্তিষ্ক দি‌য়ে চ‌লে তারা খুব দ্রুত টাকাপয়সা করা, বা‌ড়ি-গাড়ি করা কিংবা বৈষ‌য়িকভা‌বে সফল হ‌তে পা‌রে। আর যারা হৃদ‌য়ের কথা শো‌নে, তাদের অ‌নে‌কের প‌রিণতিই হয় উল্টো। ত‌বে ওই যে শুরু‌তেই ব‌লে‌ছি বুদ্ধিমান বুদ্ধি দিয়ে ভালোও করতে পারে, মন্দও করতে পারে, কিন্তু হৃদয়বান কেবল ভালোই করবে।

আমাদের বাংলা‌দে‌শের বর্তমান অবস্থাটা হ‌লো বু‌দ্ধিমান মানুষ বে‌শি। তারা সবাই নি‌জের স্বার্থ নি‌য়ে ব্যস্ত। সারা দু‌নিয়ারও হয়তো একই চিত্র। কিন্তু আমি সব সময় হৃদয়বান মানুষ‌দের একটা পৃ‌থিবীর স্বপ্ন দে‌খি যারা সব সময় তা‌দের মন দি‌য়ে হৃদয় দি‌য়ে পৃ‌থিবীর মানু‌ষের মঙ্গল করবে সব সময়।

তাই শুরুর কথাটাই আবার ব‌লি নি‌জে‌কে, সবাইকে। হৃদয় এবং মস্তিষ্কের মধ্যে যখন দ্বন্দ্ব জাগে, তখন তুমি হৃদয়কেই গ্রহণ করো। কারণ বুদ্ধিমান মানুষের চেয়ে হৃদয়বান মানুষ অনেক শ্রেয়। বুদ্ধিমান বুদ্ধি দিয়ে ভালোও করতে পারে, মন্দও করতে পারে, কিন্তু হৃদয়বান কেবল ভালোই করবে। চলুন আমরা হৃদ‌য়ের কথা শু‌নি। মানু‌ষের কথা শু‌নি।

লেখক: সাংবাদিক, উন্নয়নকর্মী।