মোদির দলকে ভোট না দিতে আহ্বান ১০০ পরিচালকের

ঢাকাটাইমস ডেস্ক
 | প্রকাশিত : ৩০ মার্চ ২০১৯, ২১:৫৪
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

ভারতের ক্ষমতাসীন বিজেপিকে ভোট না দিতে আহ্বান জানিয়েছেন দেশটির শতাধিক চিত্র পরিচালক। তাদের স্লোগান- ‘গণতন্ত্র বাঁচাও’ (Save the democracy)।

এই ১০০ জন চিত্রপরিচালকের তালিকায় রযেছেন মালয়ালম পরিচালক আসিক আবু, ভেত্রিমারন, রঞ্জিত, সানাল শশীধরন, বীণা পাল, লীনা মণিমেখলাই ও মধুপালের মতো ব্যক্তিত্ব। জনগণের কাছে তাদের আবেদন, এবারের নির্বাচনে তারা যেন এমন একটি সরকার নির্বাচন করে, যারা দেশের সংবিধানকে শ্রদ্ধা করবে। সমস্ত রকম সেন্সরশিপ থেকে যেন অব্যাহতি পাওয়া যায় আর বাকস্বাধীনতা যাতে লঙ্ঘন না হয়। দেশের সাংস্কৃতিক ও ভৌগলিক অখণ্ডতা বজায় রাখতে এই নির্বাচন অত্যন্ত জরুরি। তাই প্রত্যেকের কাছে তাদের আবেদন, ভোট যেন জনগণ দেন বুঝেশুনে।

তারা আরও জানিয়েছেন, গণপিটুনি, দলিত ও মুসলিমদের অধিকার খর্ব করা, সেনার প্রতি ‘আদিখ্যেতা’ এই সবই করছে এই সরকার। এর থেকে উদ্ধার পাওয়ার এটাই শেষ সুযোগ। দেশাত্মবোধকে ট্রাম্প কার্ড করে ভোট ব্যাংকে নিজেদের পাল্লা ভারী করতে চাইছে বিজেপি। এরপরই নাম না করে গৌরী লঙ্কেশের কথা বলেন তারা। জানান, এই সরকারের রাজত্বকালে একাধিক সাংবাদিক প্রাণ হারিয়েছেন। কারণ তারা সত্য উদঘাটনের সাহস দেখিয়েছিলেন। এছাড়া এই সরকারের আমলে অর্থনীতিও মুখ থুবড়ে পড়েছে। শুধু কয়েকজন ব্যবসায়ীর পকেট ভারী হয়েছে মাত্র। দেশের কোনো উপকার হয়নি।

নিজেদের ফেসবুক পেজ ‘আর্টিস্ট ইউনিট ইন্ডিয়া’-এ তারা বলেছেন, ‘ফিল্ম ফ্র্যাটারনিটি ফর ডেমোক্রেসি’নামে হোয়াটসঅ্যাপ গ্রুপে তারা আলোচনা করে তবেই এই সিদ্ধান্তে এসেছেন।

কিন্তু আশ্চর্যজনকভাবে এই তালিকায় কোনো বলিউড তারকাদের নাম নেই। অথচ বলিউড যে এই সরকারের ওপর খুশি, তা কিন্তু নয়। ‘সেক্সি দুর্গা’ ছবির পরিচালক শশীধরন বলেছেন, ‘চুপ করে থাকার সময় পেরিয়ে গিয়েছে। এবার মুখ খোলার সময় এসেছে।’

বিশাল ভরদ্বাজ বলেছেন, ‘পদ্মাবত’-এর সঙ্গে কী হলো! আগেও যে কথা কাটাকাটি, লড়াই হতো না তা নয়। কিন্তু সেসব হত আদর্শভিত্তিক। আর এখন ব্যক্তিগতভাবে আক্রমণ করা হয়। কর্ণি সেনা বনশালিকে যেভাবে আক্রমণ করেছিল, সেই কথা তুলে ধরেন বিশাল ভরদ্বাজ।

নাসিরুদ্দিন শাহ বলেন, এরা নিজেদের হাতে আইন তুলে নিয়েছে। ইতিমধ্যেই দেশ দেখেছে এক পুলিশ অফিসারের থেকে গোহত্যা এদের কাছে বেশি প্রাধান্য পায়। অথচ বলিউডের কেউ সর্বসমক্ষে একথা বলতে এগিয়ে আসেননি।

এ প্রসঙ্গে শশীধরন বলেন, কেউ হয়তো সামনে আসতে চাইছে না। কিন্তু ২০১৪ সালে লোকসভা নির্বাচনের আগে অনেক বলিউড সেলিব্রিটিই বিজেপিকে ভোট না দেওয়ার পক্ষে আওয়াজ তুলেছিলেন। তাদের মধ্যে ছিলেন ইমতিয়াজ আলি, নন্দিতা দাশ, বিশাল ভরদ্বাজ, গোবিন্দ নিহলানি, জোয়া আখতার, কবীর খান, মহেশ ভাট, শুভা মুদগল ও আদিতি রাও হায়দারি ছিলেন তাদের মধ্যে অন্যতম। কিন্তু আশ্চর্যজনকভাবে এবছর বলিউড চুপ। তবে সোশ্যাল মিডিয়ায় অনেকে বিজেপিকে ভোট না দেওয়ার কথা বলছেন বলে দাবি শশীধরনের।

(ঢাকাটাইমস/৩০মার্চ/জেবি)

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বিনোদন এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :