শেক্সপিয়র স্মরণে মঞ্চস্থ হলো ‘হ্যামলেট’

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ৩১ মার্চ ২০১৯, ১৬:৩৩

জগৎবিখ্যাত ট্রাজেডির জনকখ্যাত নাট্যকার উইলিয়াম শেক্সপিয়রের (১৫৬৪-১৬১৬) ৪০০তম মৃত্যুবার্ষিকী ও ৪৫২তম জন্মবার্ষিকী উপলক্ষে মঞ্চস্থ হলো ‘হ্যামলেট’।

বাংলাদেশ শিল্পকলা একাডেমির প্রযোজনায় শনিবার সন্ধ্যায় একাডেমির জাতীয় নাট্যশালায় নাটকটির প্রদর্শনীর আগে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এতে নাটকটির নির্দেশক আতাউর রহমান বলেন, উইলিয়াম শেক্সপিয়র রচিত ‘হ্যামলেট’ বিশ্ববাসীর অতি পরিচিত এবং অতি আদৃত একটি বিয়োগান্তক নাটক। গত চারশ’ বছর ধরে এই নাটকটি বিশ্বের অগণিত মঞ্চে মঞ্চায়িত হয়ে আসছে।

তিনি বলেন, মূক চলচ্চিত্র যখন উন্নীত হল সংলাপ সম্বলিত চলচ্চিত্রে তখন ‘হ্যামলেট’ নাটকের কাহিনিকে উপজীব্য করে পৃথিবীর দেশে দেশে নির্মিত হয়েছে অসংখ্য চলচ্চিত্র। পরবর্তীকালে টেলিভিশন উদ্ভাবনের পরে বিবিসিসহ বিশ্বের বিভিন্ন দেশের সম্প্রচার কেন্দ্রগুলো ‘হ্যামলেট’-এর কাহিনিভিত্তিক টেলিফিল্ম নির্মাণ ও সম্প্রচার করে।

নাটকটির প্রযোজনা উপদেষ্টা ও শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী বলেন, উইলিয়াম শেক্সপিয়রের বিয়োগান্তক নাটক ‘হ্যামলেট’ রচিত হয় ১৫৯৯ ও ১৬০২ খ্রিস্টাব্দের মধ্যকালীন। এই নাটকটি শেক্সপিয়রের সবচেয়ে শক্তিশালী ও জনপ্রিয় নাটক হিসেবে সর্বজন স্বীকৃত।

সৈয়দ শামসুল হক অনূদিত ‘হ্যামলেট’ নাটকটি নির্দেশনা দিয়েছেন নাট্যসারথী আতাউর রহমান। নাটকটিতে অভিনয় করেন , মাসউদ সুমন, শামীম সাগর, সংগীতা চৌধুরী, আমিনুর রহমান মুকুল, শফিকুল ইসলাম, সোহেল রানা, মেহেজাবীন মুমু, শরীফ সিরাজ,বাপ্পি আমীন, তৃপ্তি রাণী মন্ডল, ফখরুজ্জামান চৌধুরী, সাঈদ রহমান, শরীফ সিরাজ, মেরিনা মিতু, শেখ তানভীর আহমেদ, সোহেল রানা ,সাইফুল ইসলাম মন্ডল, আজগর রাব্বী, মেরিনা মিতু,কুমার প্রাঙ্গন, তপন কুমার, আল-আমীন সোহাগ, সাইফুল ইসলাম, আহসান হবীব বিপু, আতাউর রহমান, ফারজানা কামাল মিম, স্বর্ণালী রায় পুতুল প্রমুখ।

(ঢাকাটাইমস/৩১মার্চ/জেবি)

সংবাদটি শেয়ার করুন

সাহিত্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :