বিশেষজ্ঞ চিকিৎসক তৈরিতে গুরুত্বারোপ বিএসএমএমইউ উপাচার্যের

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০১ এপ্রিল ২০১৯, ০০:১৬ | প্রকাশিত : ০১ এপ্রিল ২০১৯, ০০:১৪

দেশের মেডিকেল কলেজগুলোতে নিউরোসার্জারিতে প্রয়োজনীয় সংখ্যক পদসৃষ্টি, পদায়ন ও বিশেষজ্ঞ চিকিৎসক তৈরি, প্রশিক্ষণ ও গবেষণার উপর গুরুত্বারোপ করেছেন বিএসএমএমইউর উপাচার্য কনক কান্তি বড়ুয়া।

বাংলাদেশ সোসাইটি অফ নিউরোসার্জন্সের জাতীয় বৈজ্ঞানিক সম্মেলন ও ১৯তম বার্ষিক সাধারণ সভায় তিনি এসব কথা বলেন।

রবিবার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের শহীদ ডা. মিলন হলে অনুষ্ঠিত হয় এ সম্মেলন। তিন দিনব্যাপী সম্মেলনের সমাপনী দিনে ও উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের সভাপতি মোস্তফা জালাল মহিউদ্দিন। আর বিশেষ অতিথি ছিলেন বিএসএমএমইউর উপাচার্য কনক কান্তি বড়ুয়া।

প্রধান অতিথির বক্তব্যে মোস্তফা জালাল মহিউদ্দিন বলেন, কার্ডিওলজিসহ বিভিন্ন বিষয়ে দেশের চিকিৎসা ব্যবস্থা অনেক দূর এগিয়ে গেছে। নিউরোসার্জারি চিকিৎসা শাস্ত্রের একটি গুরুত্বপূর্ণ ও অপরিহার্য অংশ। বিশ্বে নিউরোসার্জারির উন্নয়ন, আধুনিকায়ন ও প্রসার দ্রুততার সাথে হচ্ছে। দেশের ক্রমবর্ধমান চাহিদা ও কার্যক্রমে বাংলাদেশের নিউরোসার্জনদের পদচারণা সত্যিই প্রশংসারযোগ্য।

কনক কান্তি বড়ুয়া বলেন, চিকিৎসা বিজ্ঞানে নিউরোসার্জারি খুবই গুরুত্বপূর্ণ শাখা। বিশ্বের সাথে তাল মিলিয়ে আমাদের দেশেও নিউরোসার্জারি চিকিৎসা ব্যাপক প্রসার লাভ করেছে। জ্ঞান ও দক্ষতা অর্জনের লক্ষ্যে আধুনিক বিশ্বে আঞ্চলিক ও আন্তর্জাতিক পরিমন্ডলের সাথে সাথে এই ধরনের বৈজ্ঞানিক সম্মেলন চিকিৎসা সেবার ক্রমাগত উন্নতি সাধনের ক্ষেত্রে বিশেষ সহায়ক ভূমিকা পালন করবে।

তিনি বলেন, তরুণ চিকিৎসকদের জ্ঞান ও দক্ষতা অর্জনের বিষয়ে অবশ্যই গুরুত্ব দিতে হবে। সাথে সাথে নিউরোসার্জারিতে প্রয়োজনীয় সংখ্যক পদ সৃষ্টির বিষয়টি যেমন জরুরি তেমনই যাকে সেখানে পদায়ন করা হবে সেখানে চাকরি করার বা রোগীদের সেবা দেয়ার মানসিক প্রস্তুতিও থাকতে হবে।

অতিথি ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) শহীদুল্লাহ সিকদার, উপ-উপাচার্য (শিক্ষা) সাহানা আখতার রহমান।

সভাপতিত্ব করেন বাংলাদেশ সোসাইটি অব নিউরোসার্জানস সভাপতি এটিএম মোশারেফ হোসেন। বক্তব্য রাখেন বাংলাদেশ সোসাইটি অব নিউরোসার্জন্সের সাধারণ সম্পাদক অসিত চন্দ্র সরকার। স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ সোসাইটি অব নিউরোসার্জনসের সিনিয়র সহ-সভাপতি শেখ সাদের হোসেন, বাংলাদেশ সোসাইটি অব নিউরোসার্জন্সর কোষাধ্যক্ষ আখলাখ হোসেন খান।

ঢাকাটাইমস/১ এপ্রিল/এএ/ইএস

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

স্বাস্থ্য এর সর্বশেষ

কেন বিপজ্জনক হয়ে উঠেছিল অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ

করোনায় ধূমপায়ীদের মৃত্যু হার ৩ গুণ বেশি: গবেষণা

বিদায়ী উপাচার্যের অনিয়ম-দুর্নীতির প্রশ্নে যা বললেন ডা. দীন মোহাম্মদ

বিএসএমএমইউতে নতুন উপাচার্যকে বরণ করতে ব্যাপক প্রস্তুতি  

অ্যানেস্থেসিয়ায় হ্যালোথেন ব্যবহার বন্ধ করতে বললো স্বাস্থ্য সেবা বিভাগ, কেন এ নির্দেশ?

হার্ট অ্যাটাক ও স্ট্রোকের ঝুঁকি কমায় বাদাম!

স্বাধীনতা দিবস উপলক্ষে ইনসাফ বারাকাহ হাসপাতালে ফ্রি মেডিকেল ক্যাম্প

বিশ্ব যক্ষ্মা দিবসে জানুন সংক্রামক এ রোগের লক্ষণ ও চিকিৎসা সম্পর্কে বিস্তারিত

মৃগী রোগ সম্পর্কে কতটা জানেন? এর লক্ষণ আর চিকিৎসাই বা কী?

এক যুগ আগেই জানা যাবে আপনি মূত্রাশয়ের ক্যানসারে আক্রান্ত কি না

এই বিভাগের সব খবর

শিরোনাম :