বিজ্ঞান উৎসব আয়োজনে বিকাশ

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০১ এপ্রিল ২০১৯, ১৪:১৫

স্কুল শিক্ষার্থীদের বিজ্ঞান চর্চায় উদ্বুদ্ধ করতে সারাদেশের শিক্ষার্থীদের জন্য বিজ্ঞান উৎসব আয়োজন করতে যাচ্ছে যৌথভাবে বিকাশ ও বিজ্ঞান চিন্তা । এজন্য বিকাশের সঙ্গে বিজ্ঞান বিষয়ক ম্যাগাজিন বিজ্ঞান চিন্তা’র একটি চুক্তি স্বাক্ষর হয়।

সম্প্রতি বিকাশের প্রধান কার্যালয়ে আয়োজিত অনুষ্ঠানে বিকাশের চিফ এক্সটারনাল অ্যান্ড কর্পোরেট অ্যাফেয়ার্স অফিসার মেজর জেনারেল(অব.) শেখ মো. মনিরুল ইসলাম এবং বিজ্ঞান চিন্তার সম্পাদক আব্দুল কাইয়ুম এতে স্বাক্ষর করেন।

‘বিজ্ঞানে বিকাশ’ স্লোগান নিয়ে সারাদেশের বিভাগীয় শহর গুলোতে স্কুল শিক্ষার্থীদের জন্য বিজ্ঞান উৎসব আয়োজন করা হবে। শিক্ষার্থীরা যেখানে তাদের নিজস্ব উদ্ভাবনে বিজ্ঞান বিষয়ক প্রকল্প প্রদর্শনের সুযোগ পাবে। বিভাগীয় পর্যায় থেকে বিজয়ী শিক্ষার্থীদের নিয়ে পরবর্তীতে ঢাকায় জাতীয় পর্যায়ের চূড়ান্ত বিজ্ঞান উৎসব আয়োজন করা হবে। চূড়ান্ত পর্বে বিজয়ী শিক্ষার্থীদের পুরস্কৃত করা হবে।

এছাড়াও ৭ বিভাগীয় জেলা শহরের আয়োজনগুলোতে থাকবে শিক্ষার্থীদের জন্য বিজ্ঞান বিষয়ক কুইজ প্রতিযোগিতা। পাশাপাশি প্রতিটি আয়োজনে থাকবে বিজ্ঞান বিষয়ক বইয়ের প্রর্দশনী ও বিক্রির ব্যবস্থা। প্রথম আলো বন্ধুসভার সহযোগিতায় এই উৎসব আয়োজিত হবে।

বিজ্ঞান চিন্তার সম্পাদক আব্দুল কাইয়ুম বলেন, বিজ্ঞান পারে সমস্ত অন্ধকার মুছে আলোর পথ তৈরি করতে। এই প্রচেষ্টা সেই বৃহৎ যাত্রা পথের একটি পদক্ষেপ মাত্র। যা সারাদেশে বিজ্ঞানের চর্চা বাড়াতে অবদান রাখবে।

(ঢাকাটাইমস/১এপ্রিল/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা