শহরে বোমা মেশিনে বালু উত্তোলন

ইউএনওর মতে বৈধ, ডিসি বলছেন অবৈধ

প্রকাশ | ০২ এপ্রিল ২০১৯, ১৭:৪২ | আপডেট: ০২ এপ্রিল ২০১৯, ১৮:৫২

লালমনিরহাট প্রতিবেদক, ঢাকাটাইমস

প্রায় এক মাস বন্ধ থাকার পর মঙ্গলবার সকালে হাতীবান্ধা উপজেলার কেন্দ্রীয় শহীদ মিনারের পাশে অবৈধ বোমামেশিন দিয়ে আবারও বালু উত্তোলন শুরু হয়েছে। এভাবে বালু তোলাকে  জেলা প্রশাসক (ডিসি) অবৈধ বললেও উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) বলছেন এটা বৈধ।

বোমা মেশিনে বালু তোলার কারণে ওই এলাকায় বুড়িমারী-ঢাকা মহাসড়ক, ডাকবাংলো, জামে মসজিদ, শহীদ মিনারসহ অসংখ্য স্থাপনা হুমকির মুখে পড়েছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা সামিউল আমিন দাবি করেন, বোমা মেশিন দিয়ে বালু উত্তোলনের অনুমতি আছে। তবে জেলা প্রশাসক শফিউল আরিফ বললেন, এভাবে বালু উত্তোলনের কোনো অনুমতি নেই।

জানা গেছে, হাতীবান্ধা উপজেলা শহর ও কেন্দ্রীয় শহীদ মিনারের পাশে জেলা পরিষদের একটি পুকুর রয়েছে। পুকুরটির কারণে পশ্চিম পাশে বুড়িমারী স্থলবন্দর মহাসড়কটি ভেঙে যাচ্ছে। এ অবস্থায় পুকরের চারপাশে পাইলিং নির্মাণ ও পুকুর খননের কাজ করছে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর।

পুকুর খনন ও মাটি ভরাটের জন্য ভেকু মেশিন দিয়ে খননের নিয়ম থাকলেও তা না করে খননের নামে মাস খানেক আগে অবৈধ বোমা মেশিন বসিয়ে বালু উত্তোলন করে বালু ব্যবসা শুরু করে একটি সিন্ডিকেট। বোমা মেশিন দিয়ে মাটির ৭০-১০০ ফুট নিচ থেকে বালু তোলা হয়। ফলে পুকুরের ৫০-১০০ গজের মধ্যে অবস্থিত বুড়িমারী স্থলবন্দর মহাসড়ক, কেন্দ্রীয় শহীদ মিনার, নির্মাণাধীন ডাকবাংলো, জামে মসজিদসহ অসংখ্যা প্রতিষ্ঠান ও বসতবাড়ি হুমকির মুখে পড়েছে।

এ নিয়ে বিভিন্ন জাতীয় ও আঞ্চলিক পত্রিকায় সংবাদ প্রকাশ হলে বালু উত্তোলন বন্ধ করে দেন হাতীবান্ধা নির্বাহী অফিসার সামিউল আমিন।
আজ সকাল থেকে আবার ওই পুকুর থেকে বোমা মেশিন দিয়ে বালু তোলা শুরু করেছে ওই সিন্ডিকেট।

এ ব্যাপারে ইউএনও সামিউল আমিন বলেন, সরকারি কাজের জন্য মেশিন দিয়ে বালু উত্তোলনের অনুমতি রয়েছে।
কিন্তু বোমা মেশিন দিয়ে বালু উত্তোলনের ‘কোনো অনুমতি দেয়ার প্রশ্নেই ওঠে না’ বলে জানিয়েছেন জেলা প্রশাসক শফিউল আরিফ। তিনি বলেন, ‘বোমা মেশিন দিয়ে বালু বা পাথর তোলা সম্পূর্ণ অবৈধ।’ ইউএনও সঠিক বলেননি বলে মন্তব্য জেলা প্রশাসকের।

উপজেলা শহরে প্রকাশ্য অবৈধ বোমা মেশিন দিয়ে বালু উত্তোলন করা হলেও স্থানীয় প্রশাসনের ভূমিকা নিয়ে জনমনে ক্ষোভের সৃষ্টি হয়েছে।

(ঢাকাটাইমস/২এপ্রিল/ইএস/মোআ)