প্রতিযোগিতায় শিশুদের শৈশব হারিয়ে যাচ্ছে: শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০২ এপ্রিল ২০১৯, ১৯:৩৪

জিপিএ ফাইভ ও জিপিএ গোল্ডেন পাওয়ার প্রতিযোগিতায় শিশুদের শৈশব-কৈশোর হারিয়ে যাচ্ছে বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী দীপু মনি।শিক্ষার প্রতিযোগিতার কারণে যেন শিশুদের আনন্দ হারিয়ে না যায় সেদিকে সবাইকে খেয়াল রাখতে আহ্বান জানিয়েছেন মন্ত্রী।

মঙ্গলবার বিকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে একটি অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী এসব কথা বলেন। পিইসি ও জেএসসি পরীক্ষায় কৃতী শিক্ষার্থীদের সংবর্ধনা ও বৃত্তি প্রদানে এই অনুষ্ঠানের আয়োজন করে ডিআরইউ। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ কৃষক লীগের সহসভাপতি ও ফরিদপুর জেলা আওয়ামী লীগের নির্বাহী সদস্য আরিফুর রহমান দোলন।

পিইসি ও জেএসসি পরীক্ষা-২০১৮ এ ভালো ফলাফলকারী ৩০ জনের হাতে সংবর্ধনা ক্রেস্ট, সার্টিফিকেট ও বৃত্তি তুলে দেন শিক্ষামন্ত্রী। কৃতী শিক্ষার্থীরা সবাই সাংবাদিকের সন্তান।

প্রধান অতিথির বক্তৃতায় দীপু মনি বলেন, ‘দেশের রাজনীতিতে কিছু পরাশক্তি রয়েছে, যারা নারীদের এগিয়ে যাওয়ার পথে অন্তরায়।’ গত ১০ বছর শিক্ষা ক্ষেত্রে অনেক পরিবর্তন এসেছে, এখন শিক্ষার মান উন্নয়নের কাজ চলছে বলে জানান মন্ত্রী।

মৌলবাদের দোহাই দিয়ে যারা নারীদের পিছিয়ে রাখতে চায় তাদের প্রত্যাখ্যান করার আহ্বান জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, ‘আমাদের দেশে রাজনীতির নামে একটি অপরাজনীতি আছে। যেটা নারীর এগিয়ে যাওয়ার পথে বাধা। যেটি মৌলবাদকে প্রশ্রয় দেয়, জঙ্গিবাদকে আশ্রয় দেয়, প্রশ্রয় দেয়। তারা যদি ক্ষমতায় যায়, তারা আপনার-আমার এগিয়ে যাওয়ার পথে বাধা হবে, আপনার কন্যা সন্তানের এগিয়ে যাওয়ার পথে বাধা হবে। সে শুধু সমাজ নয়, দেশ নয়, পুরো বিশ্বের প্রতিবন্ধকতা। যারা নারীর এগিয়ে যাওয়ার পথে বাধা, যারা ধ্বংসযজ্ঞকে পছন্দ করে আমরা যেন তাদের প্রত্যাখ্যান করি।’

ডিআরইউ সভাপতি ইলিয়াস হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে সাধারণ সম্পাদক কবির আহমেদ খান, সংবর্ধনা প্রদানকারী শিক্ষার্থী, তাদের অভিভাবক এবং ডিআরইউর বিভিন্ন পর্যায়ের সদস্যরা উপস্থিত ছিলেন।

(ঢাকাটাইমস/০২এপ্রিল/কারই/জেবি)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :