হাওরে স্থায়ী বাঁধ নির্মাণে সময় লাগবে: প্রতিমন্ত্রী

সুনামগঞ্জ প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৩ এপ্রিল ২০১৯, ১৮:০৭

পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক বলেছেন, ‘স্থায়ী বাঁধ নির্মাণ করতে সময় লাগবে। হাওরের ফসল রক্ষায় একদিনে স্থায়ী বাঁধ নির্মাণ করা সম্ভব নয়। স্থায়ীভাবে বাঁধ নির্মাণের প্রথম পদক্ষেপ হিসেবে কাজ করছি। বাঁধে জিও টেক্সটাইলের ব্যাগ ও ব্লক ফেলা হচ্ছে। আগামী বছরের মধ্যে আমরা আরও ভালো অবস্থানে পৌঁছাতে পারবো।’

‘আমরা হাওরে বাঁধ নির্মাণ করে পর্যবেক্ষণ করে দেখছি যেখানে বাঁধ দেওয়া হলো সেটি আগামী বছর টিকছে কি না। যদি বাঁধ টিকে যায় তাহলে স্থায়ী বাঁধ নির্মাণ করা হবে। স্থায়ী বাঁধ নির্মাণ করতে অনেক টাকা দরকার। আমরা আগে যে কাজগুলো হয়নি আমরা সেগুলো করছি।’

বুধবার সুনামগঞ্জে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে প্রতিমন্ত্রী এসব কথা বলেন। এদিন তিনি সকাল থেকে দুপুর পর্যন্ত স্পিডবোটে সুনামগঞ্জ ও নেত্রকোনার হাওরের ফসল রক্ষা বাঁধ পরিদর্শন করেন।

প্রতিমন্ত্রী বলেন, ‘আমাদের লক্ষ্য হলো ফসল তোলার আগ পর্যন্ত পানি ঠেকিয়ে রাখা। ফসল মানুষের ঘরে উঠে গেলে আমাদের বাঁধ নির্মাণ সার্থক হয়।

পাহাড়ি ঢল যখন নামে তখন ঢলের পানি বাঁধের ওপর দিয়ে চলে আসে। হাওরের ফসল রক্ষা বাঁধ ৬ দশমিক ৫ ফুট উচ্চতার পানি ঠেকাতে পারবে। কিন্তু অনেক জায়গায় সাত থেকে আট ফুট উচু করে বাঁধ নির্মাণ করা হয়েছে।’

পানিসম্পদ প্রতিমন্ত্রী ধর্মপাশা, জামালগঞ্জ ও তাহিরপুর উপজেলার চন্দ্রসোনার থাল, জয়ধুনা, ধানকুনিয়া ও হালির হাওরের ফসল এবং নেত্রকোনা জেলার ডিঙ্গাপুতা হাওরের ফসলরক্ষা বাঁধ পরিদর্শন করেন।

এসময় প্রতিমন্ত্রীর সঙ্গে ছিলেন সুনামগঞ্জের জেলা প্রশাসক আব্দুল আহাদ, পানি উন্নয়ন বোর্ডের মহাপরিচালক মাহফুজুর রহমান, পানিসম্পদ মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মন্টু কুমার বিশ্বাস, পুলিশ সুপার মিজানুর রহমান, নির্বাহী প্রকৌশলী আবু বকর সিদ্দিক ভূঁইয়া, খুশিমোহন সরকারসহ জেলা প্রশাসন ও পানি উন্নয়ন বোর্ডের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

প্রসঙ্গত, চলতি বছর পানি উন্নয়ন বোর্ডের অধীনে কাবিটা কর্মসূচির আওতায় সুনামগঞ্জের ৪২টি হাওরে ৫৭২টি প্রকল্প বাস্তবায়ন কমিটির মাধ্যমে ৪৫০ কিলোমিটার ফসল রক্ষাবাঁধ নির্মাণ করেছে। এতে ব্যয় হয়েছে ৯৭ কোটি ৫৫ লাখ টাকা।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর জানায়, চলতি বোরো মৌসুমে সারা জেলায় দুই লাখ ২৪ হাজার ৪৪০ হেক্টর জমিতে হাইব্রিড, উফশি ও স্থানীয় জাতের বোরো ধান আবাদ করা হয়েছে। এতে ১৪ লাখ মেট্রিকটন ধান উৎপাদন হওয়ার কথা, যার বাজার মূল্য হবে প্রায় চার হাজার কোটি টাকা। এসব বাঁধের মধ্যে সুনামগঞ্জ পওর (পরিচালন ও রক্ষণাবেক্ষণ)-১এর অধীনে ১৯৮ কিলোমিটার ও পওর-২এর অধীনে ২৫২ কিলোমিটার ফসল রক্ষা বাঁধ নির্মাণ করা হয়।

(ঢাকাটাইমস/০৩এপ্রিল/জেবি)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

ফেনীতে অনাবাদি জমিতে শতকোটি টাকার তরমুজ চাষ

মাগুরায় চোরাই মোটরসাইকেলসহ তিন চোর আটক

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে গাড়ির ধাক্কায় মোটরসাইকেল চালকের মৃত্যু 

ফেসবুক আইডি ক্লোন করে প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাৎ, যুবক গ্রেপ্তার

ফরিদপুর প্রেসক্লাবের নবনির্বাচিত নেতৃবৃন্দের সঙ্গে পুলিশ সুপারের মতবিনিময়

পতেঙ্গায় ফিশিং বোটের ইঞ্জিন বিস্ফোরণে ৪ জন দগ্ধ

চট্টগ্রামে ঈদকে সামনে রেখে জালনোট চক্রের ৩ সদস্য গ্রেপ্তার

বরিশালে নামাজের সময় মসজিদের এসি বিস্ফোরণ

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দ্রুতগতির লেনে যাত্রী নামানোর অপরাধে ৩৩ যানবাহনকে মামলা 

বরগুনা প্রেসক্লাব দখলের মামলায় ৭ জন কারাগারে  

এই বিভাগের সব খবর

শিরোনাম :