যবিপ্রবির সঙ্গে ইউয়ান জি বিশ্ববিদ্যালয়ের সমঝোতা স্মারক সই

প্রকাশ | ০৩ এপ্রিল ২০১৯, ২২:৩৭

যবিপ্রবি প্রতিনিধি, ঢাকাটাইমস

শিক্ষা ও গবেষণায় সহযোগিতা এবং পেশাগত উন্নয়নের জন্য যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে সমঝোতা স্মারক (এমওইউ) সই করেছে তাইওয়ানের ইউয়ান জি বিশ্ববিদ্যালয় (ওয়াইজেডইউ)।

সম্প্রতি যবিপ্রবি উপাচার্য অধ্যাপক ড.  আনোয়ার হোসেন এবং ইউয়ান জি বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্ট জাইয়া ইয়াং উ নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে এই সমঝোতা স্মারকে সই করেন। 

সমঝোতা স্মরক সইয়ের ফলে দুই প্রতিষ্ঠান যৌথভাবে গবেষণা, লেকচার, আলোচনা এবং অন্যান্য একাডেমিক কার্যক্রম পরিচালনা করতে পারবে। শিক্ষা ও গবেষণার জন্য স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে দুই প্রতিষ্ঠানের মধ্যে শিক্ষার্থী বিনিময় এবং যৌথভাবে শিক্ষা ও প্রশিক্ষণ কর্মসূচি গ্রহণ করতে পারবে। এছাড়া সমঝোতা স্মারকে দুই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার পরিবেশ, গবেষণার সুযোগ উন্নত করাসহ দ্বৈত ডিগ্রি দেয়ার বিষয়েও উল্লেখ করা হয়েছে।

দুই প্রতিষ্ঠানের মধ্যে মধ্যস্থতা করেন যবিপ্রবির কেমিকৌশল বিভাগের সহকারী অধ্যাপক ড. সুজন চৌধুরী। তিনি জানান, ইতোমধ্যে ইউয়ান জি বিশ্ববিদ্যালয় থেকে যবিপ্রবির ১৯ জন শিক্ষার্থী বৃত্তি লাভ করেছে। ইউয়ান জি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে এ সমঝোতা স্মারক সইয়ের ফলে যবিপ্রবির শিক্ষার মান উন্নয়নের জন্য এ ধরনের সুযোগ-সুবিধা অদূর ভবিষ্যতে আরও বৃদ্ধি পাবে।’

এর আগে গত ১৫ অক্টোবর যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় পরিদর্শন করেন তাইওয়ানের ইউয়ান জি বিশ্ববিদ্যালয়ের একটি প্রতিনিধি দল। এরপরেই দুই প্রতিষ্ঠানের মধ্যে আনুষ্ঠানিকভাবে এ সমঝোতা স্মারক সই হলো। গত ১ এপ্রিল থেকে দুই প্রতিষ্ঠানের জন্য এই সমঝোতা স্মারক কার্যকর হয়েছে।

(ঢাকাটাইমস/৩এপ্রিল/এলএ)