শিল্পমেলায় দেশি পণ্যের সমাহার

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০৫ এপ্রিল ২০১৯, ১৫:৪৮ | প্রকাশিত : ০৫ এপ্রিল ২০১৯, ১৫:৪৭

প্রথমবারের মতো দেশি পণ্যের সমাহার নিয়ে মেলার আয়োজন করল শিল্প মন্ত্রণালয়। ৩১ মার্চ রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শুরু হয়েছে এই মেলা। চলবে ৬ এপ্রিল পর্যন্ত।

ঢাকায় আয়োজিত বাণিজ্য মেলাসহ বেশিরভাগ মেলায় বিদেশি পণ্যের আধিক্য থাকে। এরই পরিপ্রেক্ষিতে দেশি উদ্যোক্তাদের উৎপাদিত পণ্য দিয়েই সাজানো হয়েছে শিল্পমেলা।

দেশে উৎপাদিত পাটজাত, খাদ্য ও কৃষি প্রক্রিয়াজাত পণ্য, চামড়াজাত সামগ্রী, ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিক্স সামগ্রী, লাইট, প্রকৌশল পণ্য, আইটি পণ্য, প্লাস্টিক ও সিনথেটিক পণ্য, হস্তশিল্প, ডিজাইন ও ফ্যাশনওয়্যারসহ অন্যান্য বৃহৎ, মাঝারি, ক্ষুদ্র, মাইক্রো, কুটির, হস্ত, কারু ও হাইটেক শিল্পের দেশি পণ্য প্রদর্শন ও বিক্রি হচ্ছে এখানে।

প্রদর্শনীতে সারা দেশ থেকে বৃহৎ, মাঝারি, ক্ষুদ্র, মাইক্রো, কুটির, হস্ত ও কারু এবং হাইটেকসহ মোট ৩০০টি উদ্যোক্তা প্রতিষ্ঠান অংশ নিয়েছে। যাদের মধ্যে নারী উদ্যোক্তার সংখ্যা ছিল ১১৬ জন। আর পুরুষ উদ্যোক্তা ১০৭ জন। বাকি স্টলগুলো নানা প্রতিষ্ঠানের।

প্রদর্শনীতে অংশগ্রহণকারী প্রতিষ্ঠানগুলোর মধ্যে সবচেয়ে বেশি দেখা যায় বুটিকসের তৈরি পোশাক আর চামড়াজাত সামগ্রীর স্টল।

বুটিকসের হাতে তৈরি পোশাকে পসরা সাজানো প্রতিষ্ঠানগুলোর মধ্যে ছিল সায়রা বুটিকস, অর্থা, বুসন বুটিকস, সাতরাজনজি পল্লী, অপ্সরী বুটিকস, ঐশী বুটিকস, আমরা বুটিকস, ব্রতী বুটিকস হাউস, সুকন্যা বুটিকস, নাহার বুটিকস ও মুন্নি বেনারশী বুটিকস ইত্যাদি।

মেলায় কথা হয় ঐশী বুটিকসের কর্ণধার মনোয়ারা পারভীনের সঙ্গে। তিনি বলেন, ‘নারীরা এখন শুধু ঘরের কাজে সীমাবদ্ধ থাকছে না, তারা একই সঙ্গে ঘরও সামলাচ্ছে আবার উদ্যোক্তাও হচ্ছে। কারণ নারীরা এখন আর পুরুষের কাঁধের বোঝা হয়ে থাকতে রাজি নয়। তারা পরিবার ও দেশের অর্থনীতিতে অবদান রাখতে চায়, যার জন্য নারী উদ্যোক্তার সংখ্যা বাড়ছে।’

বুটিকস হাউসের মালিকরা জানান, পয়লা বৈশাখকে কেন্দ্র করে নতুন নতুন পোশাক তৈরি করেছেন তারা। এগুলো মেলায় প্রদর্শন করা হয়েছে, বিক্রিও হচ্ছে ভালো।

চামড়াজাত সামগ্রীর মধ্যে আছে ইনোভেটিভ ফুট প্রোডাক্টস অ্যান্ড ফ্যাশন, কোজি লেদার, আলিফ ফুট প্রোডাক্টস, জামান ফুটওয়্যার লিমিটেড, বাতেন ফুটওয়্যার ও লেদার হাউস। পাট ও পাটজাত পণ্য তৈরির নানা উপকরণও বিক্রি হয় হচ্ছে।

প্রদর্শনী দেখতে এসেছিলেন শ্যামলীর বাসিন্দা আরমান হোসেন। তিনি বলেন, ‘আমরা প্রতিনিয়তই বেদেশি জিনিসপত্রের দিকে ঝুঁকে যাচ্ছি। অথচ আমাদের দেশেই কত ভালো মানের দেশি পণ্য তৈরি হচ্ছে সেটা এখানে এসে প্রমাণ পেলাম।’

মেলার পশ্চিম প্রান্তে স্থাপন করা হয় বঙ্গবন্ধু ও শেখ হাসিনা কর্নার। এতে ১৯৫৬ সালে তৎকালীন পূর্ব পাকিস্তানের শিল্প, বাণিজ্য, শ্রম, দুর্নীতি দমন ও গ্রাম সহায়তা মন্ত্রী হিসেবে বঙ্গবন্ধুর শপথ অনুষ্ঠান থেকে শুরু করে তার সুদীর্ঘ জীবন ও কার্যক্রম আলোকচিত্রের মাধ্যমে তুলে ধরা হচ্ছে। একই স্থানে বর্তমান প্রধানমন্ত্রীর সময়কালে শিল্প খাতের উন্নয়নে আওয়ামী লীগ সরকারের কর্মপরিধিও তুলে ধরা হচ্ছে।

মেলায় দায়িত্বরত শিল্প মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ কর্মকর্তা মোস্তফা জামান বলেন, ‘মন্ত্রণালয় এই মেলার আয়োজন করেছে মূলত দেশীয় শিল্পোদ্যোক্তাদের উৎপাদিত পণ্যের প্রচার, প্রসার, বিক্রয় ও বাজার সম্প্রসারণ করার উদ্দেশ্যে। দেশি পণ্য ব্যবহারে মানুষকে আগ্রহী করে তোলাও এর একটি কারণ। এতে করে মানুষ দেশি পণ্য ব্যবহারে আগ্রহী হবে।’

(ঢাকাটাইমস/৫এপ্রিল/এজেড)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :