ক্যাপিটাল মার্কেট এক্সপো

গ্যারান্টিতে ফিল্টার দিচ্ছে সিটি ওয়াটার পিউরিফায়ার

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০৫ এপ্রিল ২০১৯, ১৯:৩৭ | প্রকাশিত : ০৫ এপ্রিল ২০১৯, ১৯:৩৫

বিশুদ্ধতার গ্যারান্টিসহ হৃাসকৃত মূল্যে ক্যাপিটাল মার্কেট এক্সপোতে ছয়টি ভিন্ন ভিন্ন মডেলের ফিল্টার মেশিন দিচ্ছে সিটি ওয়াটার পিউরিফায়ার। দাম পড়বে ১০ হাজার ৫০০ থেকে ১৯ হাজার ৫০০ টাকা।

এগুলো সরাসরি পানির লাইনে ব্যবহার উপযোগী ফিল্টার, যেখানে বিদ্যুৎ প্রয়োজন হয়। নেই পানি ফুটানোর কোনো ঝামেলা। প্রতিদিন ১৯০ লিটার থেকে এক হাজার ৫০০ লিটার পানি বিশুদ্ধ হবে প্রতিটি মেশিনে।

রাজধানীর সেগুনবাগিচায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা ভবনে চলমান ক্যাপিটাল মার্কেট এক্সপোতে পানি বিশুদ্ধকরণের সর্বাধুনিক প্রযুক্তি ‘রিভার্স অসমোসিস ওয়াটার পিউরিফায়ার’ নিয়ে অংশগ্রহণ করেছে সিটি ওয়াটার পিউরিফাই। মেলা উপলক্ষে প্রতিটি মেশিনে ২ হাজার টাকা করে ছাড়া দিচ্ছে তারা।

সিটি ওয়াটার পিউরিফায়ারের সিইও শাহ এমদাদ উল্লাহ ঢাকাটাইমসকে বলেন, ‘আমরা ২০১২ সাল থেকে কাজ করছি। আমরা বিশুদ্ধতার গ্যারান্টি দিয়ে ফিল্টার বিক্রয় করছি। বুয়েট, আইসিডিডিআরবিসহ বিভিন্ন প্রতিষ্ঠানে আমাদের পানি পরীক্ষা করে দেখাতে পারেন, কোনো জীবাণু পাওয়া গেলে টাকা ফেরত দেওয়া হবে।’

মেলায় পানি বিশুদ্ধকরণের বেশ কয়েকটি মডেলের মেশিন বিক্রি করছেন তারা। সেগুলো হলো তাইওয়ান ও চায়নায় নির্মিত ‘আরও ওয়াটার পিউরিফায়ার’-এর কয়েকটি মডেল। ১২ হাজার ৫০০ টাকার আন্ডার সিংক মেশিনটি মেলায় ১০ হাজার ৫০০ টাকায়, ২২ হাজার টাকা মূল্যের লেনসেন বক্স মডেল মেশিনটি ২০ হাজার টাকায় বিক্রি করা হচ্ছে। এই মেশিনগুলো রিভার্স অসমোসিস পদ্ধতিতে পানি বিশুদ্ধ করে থাকে বলে জানান তিনি।

শাহ এমদাদ উল্লাহ বলেন, আরও (রিভার্স অটোমেসিস) মেমব্রেন ফিল্টারের ছিদ্রের ব্যাস ০ দশমিক ০০০১ মাইক্রন। আর সবচেয়ে ক্ষুদ্রতম অনুজীবের ব্যাস ০ দশমিক ০০২ মাইক্রন। তাই এ প্রক্রিয়ায় শুধু পানির খনিজ কণিকাগুলোই প্রবাহিত হতে পারে। কোনো ধরনের ব্যাকটেরিয়া প্রবাহিত হতে পারে না বলেই এই পদ্ধতি পানিকে শতভাগ বিশুদ্ধ করতে পারে।

মেলায় তারা ভালোই সাড়া পাচ্ছেন জানিয়ে শাহ এমদাদ উল্লাহ বলেন, ‘কয়েকটি অফিসের পানি বিশুদ্ধ করার জন্য আমাদের কাছে অর্ডার এসেছে। এ ছাড়া বাসার জন্যও অর্ডার পেয়েছি। আমাদের মেশিনে কোনো সমস্যা হলে এক বছর পর‌্যন্ত ফ্রি সার্ভিস দিয়ে থাকি। এক বছর পর কোনো সমস্যা হলে প্রয়োজনীয় খরচ নেওয়া হয়। আমরা তিন ঘণ্টার মধ্যে আমাদের সার্ভিস দিয়ে থাকি। বিস্তারিত জানা যাবে www.citywaterpurifier.com ভিজিট করে।’

অনলাইন নিউজ পোর্টাল অর্থসূচক আয়োজিত তিন দিনের এই এক্সপো শুরু হয়েছে বৃহস্পতিবার। আজ ছিল মেলার দ্বিতীয় দিন। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত মেলা চলে।

এই এক্সপোতে পুঁজিবাজার সম্পর্কিত বিভিন্ন বিষয় জানতে পারছেন দর্শনার্থীরা। সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন, ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ, ব্রোকারহাউজ, মার্চেন্ট ব্যাংক, অ্যাসেট ম্যানেজমেন্ট প্রতিষ্ঠান, তালিকাভুক্ত কোম্পানিসহ বিভিন্ন স্টেকহোল্ডারের স্টল রয়েছে এখানে।

এক্সপোতে প্রবেশে কোনো টিকেট লাগে না। প্রবেশ কুপনের র‌্যাফল ড্রতে থাকবে মোটরসাইকেলসহ মূল্যবান সব পুরস্কার।

(ঢাকাটাইমস/৫এপ্রিল/জেআর/মোআ)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :