বাণিজ্যমন্ত্রীর সঙ্গে সুইজারল্যান্ড আ.লীগ নেতাদের সাক্ষাৎ

ইউরোপ ব্যুরো, ঢাকাটাইমস
| আপডেট : ০৫ এপ্রিল ২০১৯, ২২:৪২ | প্রকাশিত : ০৫ এপ্রিল ২০১৯, ১৯:৪০

বাংলাদেশ সরকারের বাণিজ্যমন্ত্রী টিপু মুন্সির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন সুইজারল্যান্ড আওয়ামী লীগ নেতারা। বৃহস্পতিবার ট্রেড পলিসি রিভিউ সভায় যোগ দিতে বাণিজ্যমন্ত্রী এখন সুইজারল্যান্ডের জেনেভায় অবস্থান করছেন।

একটি অভিজাত রেস্টুরেন্টে সাধারণ সম্পাদক শ্যামল খানের সঞ্চালনায় বাণিজ্যমন্ত্রীকে ফুলেল শুভেচ্ছা জানিয়ে সংক্ষিপ্ত আলোচনা ও মতবিনিময় করেন সুইজারল্যান্ড আওয়ামী লীগের নেতাকর্মীরা। এসময় দেশে ও প্রবাসের রাজনৈতিক, অর্থনৈতিক, সামাজিক বিভিন্ন বিষয়ে আলোচনা করা হয়।

আলোচনায় উপস্থিত ছিলেন- জেনেভা স্থায়ী মিশনের ইকোনমিক মিনিস্টার সুপ্রিয় কুমার কুণ্ডু। সুইজারল্যান্ড আওয়ামী লীগের সহ-সভাপতি অরুণ বড়ুয়া, হারুন অর রশিদ, মশিউর রহমান সুমন, যুগ্ম সাধারণ সম্পাদক মাসুম খান দুলাল, পরিবেশবিষয়ক সম্পাদক সুমন বড়ুয়া, প্রচার ও প্রকাশনা সম্পাদক নিজাম উদ্দিন, জিশু বডুয়া।

এছাড়াও উপস্থিত ছিলেন- ঘাতক দালাল নির্মূল কমিটির সভাপতি খলিলুর রহমান, বাংলাদেশ ক্লাবের সাবেক সভাপতি জমাদার নজরুল ইসলাম, উপদেষ্টা মোজাম্মেল জুয়েল, আওয়ামী নেতা মিয়া আবুল কালাম প্রমুখ।

বিশ্ব বাণিজ্য সংস্থার (ডব্লিউটিও) ৫ম ট্রেড পলিসি রিভিউ (টিপিআর) সভায় ৩ ও ৫ এপ্রিল ডব্লিউটিও সচিবালয়ে যোগ দেবেন বাণিজ্যমন্ত্রী টিপু মুন্সি। এ সভায় বাংলাদেশের বাণিজ্য ও বিনিয়োগ পরিস্থিতি, আমদানি-রফতানির সার্বিক অগ্রগতি ও বিনিয়োগ প্রবাহ ঊর্ধ্বমুখী করতে পরিবেশ সৃষ্টি, মুদ্রানীতিকে সহনীয় মাত্রায় রাখতে বিনিয়োগবান্ধব মুদ্রানীতি, রাজস্ব আয় বৃদ্ধির লক্ষ্যে আইনগত সংস্কারসহ কর ব্যবস্থাপনায় পরিকল্পিত কার্যক্রম, জিডিপিতে শিল্প খাতের অবদান বৃদ্ধির লক্ষ্যে যুগোপযোগী শিল্পনীতি প্রণয়ন, আন্তর্জাতিক পর্যায়ে শ্রম মান নির্ধারণের লক্ষ্যে শ্রম আইন ও ইপিজেড আইন, মেধাস্বত্ত্ব সংরক্ষণ ও সুশাসন নিশ্চিতকরণ বিষয়ে নীতিমালা প্রণয়ন এবং বহুপাক্ষিক, আঞ্চলিক ও দ্বি-পাক্ষিক বাণিজ্য চুক্তির বাস্তবায়নসহ বাণিজ্য সংশ্লিষ্ট অন্যান্য বিষয়ে নিয়ে আলোচনা করা হবে।

টিপু মুন্সি ১৬ সদস্যবিশিষ্ট বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন। বাণিজ্য মন্ত্রণালয়ের কর্মকর্তা ছাড়াও বাংলাদেশ ব্যাংক, কৃষি মন্ত্রণালয়, জাতীয় রাজস্ব বোর্ড, শিল্প মন্ত্রণালয়, এফবিসিসিআই এবং বিজিএমই-এর প্রতিনিধি রয়েছে। বাণিজ্যমন্ত্রী ৯ এপ্রিল দেশে ফিরবেন।

(ঢাকাটাইমস/৫এপ্রিল/এলএ)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

প্রবাসের খবর এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :