শবে বরাত কবে জানা যাবে সন্ধ্যায়

প্রকাশ | ০৬ এপ্রিল ২০১৯, ১০:৪৯ | আপডেট: ০৬ এপ্রিল ২০১৯, ১০:৫১

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

পবিত্র শবে বরাত কবে পালন করা হবে তা জানা যাবে আজ শনিবার সন্ধ্যায়। হিজরি ১৪৪০ সনের শাবান মাসের চাঁদ দেখার সংবাদ পর্যালোচনা সভায় বিষয়টি চূড়ান্ত করা হবে।

সন্ধ্যা সাড়ে ছয়টায় (বাদ মাগরিব) ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মোকাররম সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভা হবে। সভায় ১৪৪০ হিজরি সালের পবিত্র লাইলাতুল বরাতের তারিখ নির্ধারণ এবং শাবান মাসের চাঁদ দেখার সংবাদ পর্যালোচনা এবং এ বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করা হবে।

সভায় সভাপতিত্ব করবেন ধর্ম প্রতিমন্ত্রী ও জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি শেখ মো. আবদুল্লাহ।

বাংলাদেশের আকাশে কোথাও পবিত্র শাবান মাসের চাঁদ দেখা গেলে তা টেলিফোন নম্বর: ৯৫৫৯৪৯৩, ৯৫৫৯৬৪৩, ৯৫৫৫৯৪৭, ৯৫৫৬৪০৭ ও ৯৫৫৮৩৩৭ এবং ফ্যাক্স নম্বর :৯৫৬৩৩৯৭ ও ৯৫৫৫৯৫১ অথবা অন্য কোনো উপায়ে জানানোর জন্য ইসলামিক ফাউন্ডেশনের পক্ষ থেকে এক বিজ্ঞপ্তিতে অনুরোধ জানানো হয়েছে।

শাবান মাসের ১৫তম রাতে (১৪ শাবান দিনগত রাত) শবে বরাত পালিত হয়। শাবান মাস শেষেই শুরু হয় মুসলমানদের সিয়াম সাধনার মাস রমজানের প্রস্তুতি।

মুসলমানদের কাছে ‘ভাগ্যরজনী’ হিসেবে পরিচিত শবে বরাতে বাংলাদেশসহ বিভিন্ন দেশের মুসলমানরা নফল নামাজ, কুরআন তেলাওয়াতসহ ইবাদত বন্দেগীর মাধ্যমে কাটিয়ে থাকেন। এজন্য শবে বরাতের পরের দিন বাংলাদেশে নির্বাহী আদেশে সরকারি ছুটি থাকে।

ঢাকাটাইমস/৬এপ্রিল/এমআর