‘জ্ঞান-বিজ্ঞান চর্চায় বাংলাদেশ-ভারত যৌথ কাজ করবে’

শাবি প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৬ এপ্রিল ২০১৯, ১৬:৫৫

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, বাংলাদেশ ও ভারতের দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদার এবং পারস্পরিক সহযোগিতার মাধ্যমে দুই দেশের মানুষকে সমৃদ্ধির পথে এগিয়ে যেতে যৌথ গবেষণা ও জ্ঞান-বিজ্ঞান চর্চায় কাজ করতে হবে।

শনিবার সকালে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) কেন্দ্রীয় মিলনায়তনে বাংলাদেশ ও ভারতের ২৩টি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নিয়ে আয়োজিত ‘ইন্টারন্যাশনাল কনভেনশন অব ভাইস চ্যান্সেলর’ সম্মেলনে প্রধান অতিথির বক্তৃতায় মন্ত্রী এসব কথা বলেন।

অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী ১৯৭১ সালে ভারত সরকার ও জনগণের সহযোগিতার কথা কৃতজ্ঞতার সঙ্গে স্মরণ করে বলেন, ভাষা-সংস্কৃতি, প্রকৃতি ও ভৌগলিক দিক থেকে দুদেশের মানুষের মধ্যে গভীর সম্পর্কের ভিত্তি রচনা দিয়েছে। যদিও রাজনৈতিক সীমান্ত দুই দেশের মধ্যে বিভক্তির রেখা টেনেছে। কিন্তু নদী, প্রকৃতি, বাতাস, সংস্কৃতি দু’দেশের মানুষেকে একসঙ্গে বেঁধে রেখেছে। অতীতে যেমন আমরা এক ছিলাম, ভবিষ্যতেও থাকবো।

দীপু মনি বলেন, বাংলাদেশের স্বাধীনতা-শোষণের বিরুদ্ধে, বঞ্চনার বিরুদ্ধে সংগ্রামের ফসল। কাউকে পেছনে ফেলে নয়, জ্ঞানবিজ্ঞানের বিশাল পরিধি তৈরিতে সবাইকে নিয়ে এগিয়ে যেতে হবে।

মন্ত্রী বলেন, বাংলাদেশ ও ভারতের সম্পর্ক ঐতিহাসিক। বঙ্গবন্ধু এ সম্পর্ক প্রতিষ্ঠা করেছিলেন। তারই কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার বাংলাদেশ ও ভারতের মধ্যে সেতুবন্ধন পুনঃস্থাপনের কাজ করেছেন। এরই ধারাবাহিকতায় রেল, নৌপথ ও সড়কপথের যোগাযোগ উন্নয়নে সরকার জোর দিয়েছে।

দীপু মনি বলেন, এসব উন্নয়নের পাশাপাশি সৌহার্দ্য, সম্প্রীতি ও বন্ধুত্বের মধ্য দিয়ে সমৃদ্ধির দিকে এগিয়ে যেতে হবে। এক্ষেত্রে চিন্তা-চেতনার যোগাযোগ বৃদ্ধি জরুরি। শাবিতে ভিসি সম্মেলনের মাধ্যমে এই কানেকটিভিটি আরও জোরালো হবে বলে আশা ব্যক্ত করেন মন্ত্রী।

শাবিপ্রবি’র স্কুল অব অ্যাপ্লাইড সায়েন্স অ্যান্ড টেকনোলজির ডিন অধ্যাপক ড. আবুল মুকিদ মোহাম্মদ মোকাদ্দেস সভাপতিত্ব প্রথমবারের মতো এ সম্মেলনের আয়োজন করা হয়।

সম্মেলনে অন্যদের মধ্যে বক্তব্য দেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক আব্দুল মান্নান, শাবিপ্রবির উপাচার্য অধ্যাপক মো. ফরিদ উদ্দিন আহমদ, ভারতের গৌহাটি ইউনিভার্সিটির উপাচার্য ড. মৃদুল হাজারিকা, মেঘালয় বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের আচার্য মাহবুবুল হক প্রমুখ।

(ঢাকাটাইমস/০৬এপ্রিল/জেবি)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :