রূপচর্চা ও খাবারে স্বাদ বাড়াতে হার্ব ওয়েল

ফিচার ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৬ এপ্রিল ২০১৯, ১৯:৫৭

নতুন চাইনিজ় রেস্তরাঁয় খেতে গিয়ে একটি ডিশ নিয়েছেন। চিকেনের পদের আশপাশে সস দিয়ে নজরকাড়া ডিজাইন করেছেন শেফ। কিন্তু খাওয়ার সময়ে বুঝলেন, সেটি আসলে সস নয়। বরং এক ধরনের তেল, যার স্বাদটা ঝাল। সেই তেলই যেন খাবারের স্বাদ বাড়িয়ে দিয়েছে বহু গুণ। তেলটি আসলে চিলি অয়েল। নানা ধরনের স্বাদ ও গন্ধসমৃদ্ধ এই ধরনের তেলই পরিচিত ইনফিউজ়ড অয়েল নামে।

সরষে থেকে সরষের তেল, তিল পিষে তিল তেল বা সেসমি অয়েল, নারকেল-সয়াবিন-সূর্যমুখীর বীজ থেকে কোকোনাট, সয়াবিন বা সানফ্লাওয়ার অয়েল হয়। এগুলি কিন্তু ইনফিউজড অয়েল নয়। বরং বলা চলে এই ধরনের তেলের মধ্যেই যদি ঘণ্টাখানেক অন্য কিছু মিশিয়ে, ভিজিয়ে বা অন্য পদ্ধতি অবলম্বন করা যায়, তা হলে তৈরি হয় নতুন তেল। সেটাই ইনফিউজড অয়েল। ইনফিউজড অয়েলের গন্ধ এবং স্বাদ আলাদা। ইনফিউজড অয়েল যে শুধু মাত্র খাবারেরই স্বাদ বাড়ায়, তা নয়। সৌন্দর্যরক্ষাতেও এর জুড়ি মেলা ভার।

হার্ব ইনফিউজ়ড অয়েল:

নিজের প্রয়োজন বুঝে তেলের মধ্যে হার্ব, রেজিন ভিজিয়ে রাখা যায়। তবে অর্গ্যানিক হার্ব নেওয়াই ভাল। তরতাজা হার্ব রাখলে, বারো ঘণ্টা পরে অবশ্যই তা তেল থেকে তুলে ফেলতে হবে। কারণ টাটকা হার্বে জল থাকলে তা তেলে মিশে ইনফিউজড অয়েলকে নষ্ট করে দিতে পারে। তাই অর্গ্যানিক ড্রায়েড হার্ব ছোট ছোট কুচি করে হামানদিস্তায় পিষে তেলে মেশান। অবশ্যই বলে নেওয়া প্রয়োজন, যে কোনও তেলেই হার্ব মেশানো যায় না। তাই ক্যারিয়ার অয়েল হিসেবে বাছতে পারেন অর্গ্যানিক কিংবা অলিভ অয়েল।

হার্ব ইনফিউজড অয়েলের তালিকায় থাকতে পারে চিলি ফ্লেক্স, ক্যালেন্ডুলা ফুল, ক্যামোমাইল ফুল, ল্যাভেন্ডার, লেমন বাম, অরেঞ্জ গ্রেপ রুট। আবার পিপারমিন্ট, রোজমেরি, থাইম, বেসিল, পুদিনার পাতাও দিতে পারেন।

যেভাবে বানাবেন:

হার্ব অয়েল বানানোর জন্য কাচের বয়াম নিন। পরিষ্কার ও শুকনো বয়ামের মধ্যে প্রথমে হার্ব রাখুন। তবে বয়ামের পুরোটা ভরবেন না। তিন-চার ইঞ্চি জায়গা ফাঁকা রাখুন। এ বার ক্যারিয়ার অয়েল ঢালুন। তবে তেল ঢালার পরে যেন বয়ামে এক ইঞ্চি মতো জায়গা ফাঁকা থাকে। তেল ঢালার পরে যদি তেলের উপরে হার্ব ভেসে ওঠে, তা হলে আরও একটু তেল দিতে হতে পারে। বয়ামের ঢাকনা আটকে এমন জায়গায় রাখুন, যেখানে নিয়মিত রোদ আসে। প্রত্যেক দিন এক বার করে বয়াম ঝাঁকিয়ে নিন। দু’-তিন সপ্তাহ পরে চিজ় ক্লথ দিয়ে তেল ছেঁকে নিন। কাপড়ে আটকে যাওয়া হার্ব হাত দিয়ে যতটা সম্ভব নিংড়ে নিন। পরিষ্কার কাচের বোতলে তেল ঢেলে প্রয়োজন মতো লেবেলিং করে নিন। রোদে কয়েক সপ্তাহ রেখে এ ভাবে হার্ব অয়েল তৈরি করার পদ্ধতিকে সোলার ইনফিউজ়ড অয়েলও বলে।

সাধারণত বেশির ভাগ ইনফিউজ়ড অয়েল এক থেকে পাঁচ ঘণ্টার মধ্যেই হয়ে যায়। তবে হার্ববিশেষে সময় লাগতে পারে ৪৮ থেকে ৭২ ঘণ্টাও। তেলের রং বদলালে এবং হার্বের গন্ধ বেরোতে শুরু করলে তেল তৈরি।

রোদে রেখে কিংবা আঁচে বসিয়ে যে ভাবেই তেল তৈরি করুন না কেন, তা থাকতে পারে প্রায় এক বছর। কয়েক ফোঁটা ভিটামিন ই অয়েল মিশিয়ে নিলে ইনফিউজ়ড অয়েলের স্থায়িত্ব বেড়ে যায়।

স্বাদ বাড়াতে

বাড়িতে পিৎজ়ার ডেলিভারি এলেই চিলি ফ্লেক্সের প্যাকেট জমতে থাকে। ফেলে না দিয়ে বানিয়ে ফেলতে পারেন চিলি অয়েল। তার জন্য ১৫০ মিলিলিটার পিনাট অয়েলের সঙ্গে পাঁচ চা চামচ চিলি ফ্লেক্স মিশিয়ে গরম করতে পারেন। এ ক্ষেত্রে ফ্লেক্স ছেঁকে নিতেও পারেন, আবার ঝাল পছন্দ হলে রেখেও দিতে পারেন। চাইনিজ় পদ রান্নার সময়ে স্টার ফ্রাই করতে গেলে কয়েক ফোঁটা চিলি অয়েল দিন। স্বাদ বদলাবেই।

চিলি অয়েল তৈরির পদ্ধতি অনুসরণ করে বানিয়ে ফেলতে পারেন বেসিল অয়েল। বেসিল রাইস বা ফ্লেভারড রাইস তৈরি করতে গেলে এই তেল কয়েক ফোঁটা মিশিয়ে দিতে পারেন।

রোস্টেড ভেজিটেবিল, স্যালাডের ড্রেসিংয়ে দিতে পারেন অরেঞ্জ অয়েল। তবে এ ক্ষেত্রে ব্যবহার করুন শুধু মাত্র জ়েস্ট বা খোসা কুরোনো।

এ ছাড়াও গার্লিক অয়েল, জিঞ্জার অয়েল, এমনকি বেকন অয়েলও তৈরি করতে পারেন।

স্বাস্থ্য ও সৌন্দর্যে

ল্যাভেন্ডার, ক্যালেন্ডুলা, ক্যামোমাইল, কমফ্রে, সেজ, রোজ় ইনফিউজ়ড অয়েল আবার কাজ করে সৌন্দর্য বজায় রাখতে। এমনকি হার্বের নিজস্ব গুণাগুণ তেলে মিশে শরীর সুস্থও রাখে।

সৌন্দর্যের জন্য শুধু তেল তৈরি করেই কাজ শেষ নয়। কয়েক ফোঁটা তেল বাড়িতে তৈরি অর্গ্যানিক লিপ বাম, সাবান, স্ক্রাব কিংবা প্যাকেও মেশাতে পারেন।

ঢাকাটাইমস/০৬ফেব্রুয়ারি/ইএস

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :