যৌবন ধরে রাখবে রসুন-দুধ

প্রকাশ | ০৭ এপ্রিল ২০১৯, ১৩:০৩ | আপডেট: ০৭ এপ্রিল ২০১৯, ১৪:১৩

ঢাকা টাইমস ডেস্ক

রসুন আবার সঙ্গে দুধ, শুনলেই অনেকে অবাক হবেন। তবে আরও অবাক হবেন এর উপকারীতা সম্পর্কে জানলে। যেকোনো ব্যথা উপশমে যদি দুধ আর রসুন একসঙ্গে খাওয়া যায় তাহলে খুব ভালো ফল পাওয়া যায়। এছাড়াও ক্যান্সার থেকে দূরে রাখে এই খাবার। সবচেয়ে বেশি উপকারী হলো যৌবন ধরে রাখতে। এটি বয়সের ছাপ কমাতে সাহায্য করে। এছাড়াও রসুন-দুধ থেকে বেশ কয়েকটি উপকার পাওয়া যায়। সেগুলো হলো-

কোষ্ঠকাঠিন্য কমায়

যাদের কোষ্ঠকাঠিন্যের সমস্যা আছে তারা অনেকেই হয়তো নিয়মিত গরম দুধ খান। এবার তাতে কয়েক কোয়া রসুন বেটে দিন। পরেরদিন সকালে পেট একদম পরিষ্কার হয়ে যাবে। গ্যাস, অম্বলের সমস্যাও কমবে।

কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখে

কোলেস্টেরল হাই থাকলে হার্টের সমস্যা দেখা দেয়। রসুন দেওয়া দুধ খেলে কোলেস্টেরল নিয়ন্ত্রণে থাকবে এবং হার্টের মধ্যে রক্তচলাচল ভালো হবে।

মাইগ্রেনের থেকে রক্ষা

প্রচণ্ড কষ্টদায়ক এক সমস্যা হলো মাইগ্রেন। যার হয় সেই মূলত বুঝতে পারে এর যন্ত্রণা। যাদের এই সমস্যা রয়েছে তারা প্রতিদিন রসুন দুধ খাওয়া অভ্যাস করতে পারলে মাইগ্রেনের ব্যথা অনেক কমে যাবে। এছাড়াও এর মধ্যে অ্যান্টি-ইনফ্ল্যামেটারি উপাদান থাকায় ব্যাথা থেকে রক্ষা পাওয়া যাবে।

গেঁটে বাত থেকে মুক্তি

গাঁটে গাঁটে ব্যথা অনেক কমিয়ে দেয় এই রসুন দুধ। এমনিতেই গরম দুধ ব্যথা কমায়, সেই সঙ্গে রসুন প্রদাহ থেকে রক্ষা করে।

ব্রণ সারায়

মুখের যাবতীয় কালো দাগ ছোপ ব্রণ দূর করতে নিয়মিত খেতে পারেন রসুন-দুধ। এটি অন্যসব সাধারণ খাবার ও কেমিক্যালযুক্ত প্রসাধনী থেকে অনেক গুণ বেশি কাজ করে।

যেভাবে তৈরি করবেন রসুন-দুধ

রসুনের কোয়া ভালো করে ছাড়িয়ে ব্লেন্ডারে ব্লেন্ড করে পেস্ট তৈরি করুন। এছাড়া পরিস্কার পাটায় বেটে বা রসুনের কোয়া ছেচে নিন। এবার পরিমাণমতো রসুনের পেস্ট দিয়ে সঙ্গে একগ্লাস গরম দুধ মেশান। ঘুমোতে যাওয়ার আগে খান। এছাড়াও রসুনের কোয়া ভালো করে চিবিয়ে নিয়ে একগ্লাস হালকা গরম দুধ খেতে পারেন।

ঢাকা টাইমস/০৭এপ্রিল/একে