ফেনীর সেই মাদ্রাসার কার্যক্রম বন্ধ, অধ্যক্ষ বরখাস্ত

আরিফ আজম, ফেনী
| আপডেট : ০৭ এপ্রিল ২০১৯, ১৬:২৪ | প্রকাশিত : ০৭ এপ্রিল ২০১৯, ১৬:১৪

ফেনীর সোনাগাজী ইসলামিয়া ফাজিল মাদ্রাসায় শনিবার এক আলিম পরীক্ষার্থী ছাত্রীর গায়ে আগুন দিয়ে হত্যাচেষ্টার ঘটনায় রবিবার শ্রেণি কার্যক্রম বন্ধ রাখা হয়েছে। এ ঘটনায় মাদ্রাসা পরিচালনা পর্ষদের জরুরি সভায় কারান্তরীণ অধ্যক্ষ সিরাজ উদদৌলাকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, রবিবার পরিচালনা পর্ষদের জরুরি সভা অনুষ্ঠিত হয়। সভায় অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) ও পর্ষদ সভাপতি পিকেএম এনামুল করিম সভাপতিত্ব করেন। ওই সভায় দগ্ধ নুসরাত জাহান রাফির চিকিৎসা সহযোগিতার জন্য মাদ্রাসা তহবিল এবং শিক্ষকদের পক্ষ থেকে দুই লাখ টাকা অনুদান প্রদানের সিদ্ধান্ত হয়।

এছাড়া মাদ্রাসার নিরাপত্তার জন্য দ্রুত ক্লোজ সার্কিট ক্যামেরা স্থাপন, আলিম পরীক্ষা চলার সময় শ্রেণি কার্যক্রম বন্ধ এবং মাদ্রাসার জ্যেষ্ঠ শিক্ষককে ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব দেয়া হয়। অগ্নিসংযোগকারী দুষ্কৃতকারীদের গ্রেপ্তার এবং আদালতে সোপর্দ করার জন্য মাদ্রাসার পক্ষ থেকে সার্বিক সহযোগিতা দেয়ার সিদ্ধান্ত হয়।

এদিকে শিক্ষার্থীদের সঙ্গে কথা বলে জানা গেছে, শনিবার সকালে তারা ক্লাস শেষ করে বাড়িতে চলে যায়। এরপর কখন মাদ্রাসা বন্ধ করা হয়েছে তা তারা শোনেনি। এজন্য তারা আজ সকালে ক্লাস করতে আসে। গেট বন্ধ দেখে তারা মাদ্রাসার সামনের সড়কে অবস্থান করে। কিছুক্ষণ পর মাদ্রাসার এক অফিস সহকারী এসে মাদ্রাসা বন্ধের বিষয়টি তাদের জানায়।

মাদ্রাসার দশম শ্রেণির শাহ নেওয়াজ নামের এক শিক্ষার্থী জানায়, মাদ্রাসা বন্ধের বিষয়ে তাদের কিছুই জানানো হয়নি। তাই তারা ক্লাস করতে মাদ্রাসায় এসে বন্ধের কথা শুনে বাড়ি চলে যাচ্ছে।

অষ্টম শ্রেণির ছাত্রী আকলিমা আক্তার জানায়, আলিম পরীক্ষা চলাকালে সকাল সাতটা থেকে সাড়ে ৯টা পর্যন্ত মাদ্রাসায় তাদের নিয়মিত ক্লাস হয়।

মাদ্রাসার শিক্ষক আবুল খায়ের ও রেজাউল হক বলেন, তারাও মাদ্রাসা বন্ধের বিষয়টি শুনেননি। তারা ক্লাস নিতে মাদ্রাসায় যান। ভেতরে ঢোকার পর অফিস সহকারীর মাধ্যমে তারা জানতে পারেন, মাদ্রাসা আগামী ১৭ এপ্রিল পর্যন্ত বন্ধ থাকবে।

মাদ্রাসার অফিস সহকারী নুরুল আমিন বলেন, শনিবার দুপুরে সিদ্ধান্ত নিয়ে অনিবার্য কারণে মাদ্রাসা অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে। শুধু আলিম পরীক্ষা চলবে।

জানতে চাইলে উপজেলা নির্বাহী কর্মকর্তা সোহেল পারভেজ ঢাকাটাইমসকে জানান, শনিবার মাদ্রাসায় ঘটে যাওয়া ঘটনার কারণে শুধু আজকের জন্য মাদ্রাসা বন্ধ রাখা হয়েছে। তিনি বলেন, আজ মাদ্রাসা পরিচালনা পর্ষদের সভাপতি ও অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) পিকেএম এনামুল করিমের দপ্তরে জরুরি সভা ডাকা হয়েছে।

সোনাগাজী মডেল থানার ওসি (তদন্ত) কামাল হোসেন বলেন, মাদ্রাসাটি পুলিশ পাহারায় রাখা হয়েছে। এ ঘটনায় মাদ্রাসার একজন শিক্ষক ও এক ছাত্রকে আটক করে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। তবে এখন পর্যন্ত থানায় কোনো মামলা হয়নি।

গত ২৭ মার্চ নুসরাত জাহান রাফিকে সোনাগাজী ইসলামিয়া ফাজিল মাদ্রাসার নিজ কক্ষে ডেকে নিয়ে অধ্যক্ষ সিরাজ উদদৌলা শ্লীলতাহানি করেন এমন অভিযোগে মামলা হয়েছে। ছাত্রীর মায়ের করা মামলায় অধ্যক্ষ এখন কারাগারে। শনিবার ওই ছাত্রী পরীক্ষা দিতে গেলে অধ্যক্ষের অনুগত কয়েকজন শিক্ষার্থী ওই ছাত্রীকে মামলা তুলে নিতে বলে। ছাত্রীটি রাজি না হওয়ায় তার গায়ে কেরোসিন ঢেলে আগুন ধরিয়ে দ্রুত পালিয়ে যায় তারা। মেয়েটি বর্তমানে ঢাকা মেডিকেল হাসপাতালের বার্ন ইউনিটে চিকিৎসাধীন আছে।

(ঢাকাটাইমস/০৭এপ্রিল/জেবি)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :