মাছের ভাইরাসজনিত রোগ প্রতিরোধে বাকৃবির গবেষণা

বাকৃবি প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৭ এপ্রিল ২০১৯, ১৯:৫৪

বর্তমানে বাংলাদেশে মাছ চাষিদের জন্য কার্পের ছত্রাকজনিত পচন রোগ এবং চিংড়ির ভাইরাসজনিত সাদা দাগ রোগ দুটি আতঙ্কের নাম। এই রোগ দুটির ফলে অনেক মাছের খামারি তাদের সর্বস্ব হারাচ্ছেন। মাছের এই রোগ দুটি প্রতিরোধ ও নিয়ন্ত্রণে গবেষণা করেছেন বাকৃবি অ্যাকোয়াকালচার বিভাগের অধ্যাপক ড. আবদুস সালাম।

রবিবার সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের সৈয়দ নজরুল ইসলাম সম্মেলন কক্ষে ‘আর্থ সামাজিকভাবে গুরুত্বপূর্ণ দুটি প্রধান রোগের প্রতিরোধ ও নিয়ন্ত্রণের মাধ্যমে এশিয়ান অঞ্চলে দারিদ্র্য বিমোচন’ শীর্ষক কর্মশালায় এসব কথা বলেন ড. মো. আবদুস সালাম।

তিনি বলেন, ‘পুকুরে পানির গুণগত মান নিয়ন্ত্রণ, পুকুরে সুস্থ, সবল এবং রোগমুক্ত মাছের পোনা অবমুক্তকরণ, অ্যান্টিবায়োটিক এবং গ্রোথ হরমনমুক্ত মাছের খাবার প্রয়োগ, পুকুরকে ময়লা আবর্জনা ঢুকতে না দেয়া এবং মাছের স্বাস্থ্য নিয়মিত পরীক্ষা করা প্রভৃতি কাজগুলোর দিকে খেয়াল রাখলে খুব সহজেই রোগ দুটিকে নিয়ন্ত্রণ করা সম্ভব।’

বাকৃবি মাৎস্যবিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. গিয়াস উদ্দিন আহমদের সভাপতিত্বে কর্মশালায় প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি অধ্যাপক ড. মো. জসিমউদ্দিন খান।

বিশেষ অতিথি ছিলেন- বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি অধ্যাপক ড. আনোয়ারুল ইসলাম, বাকৃবি রিসার্চ সিস্টেমের সহযোগী পরিচালক অধ্যাপক ড. আলমগীর হোসেন, বিএফআরআইয়ের পরিচালক ড. নুরুল্লাহ।

কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন ইউকের সাউথাম্পটন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. ক্রিস্টফার হাউটন।

কর্মশালায় স্বাগত বক্তব্য দেন প্রকল্পের প্রধান গবেষক অধ্যাপক ড. আবদুস সালাম এবং ধন্যবাদ জ্ঞাপন করেন প্রকল্পের আরেক গবেষক অধ্যাপক ড. এম মাহফুজুল হক।

অনুষ্ঠানে বিভিন্ন অনুষদের ডিন, শিক্ষকবৃন্দ, রাজশাহী ও ময়মনসিংহ অঞ্চল থেকে খামারিরা অংশগ্রহণ করেন।

অনুষ্ঠানের শুরুতে কৃষকদের তথ্য সহায়তার জন্য ‘চিংড়ি’ নামক একটি অ্যাপসের উদ্বোধন করা হয়।

(ঢাকাটাইমস/৭এপ্রিল/এলএ)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :