মনে রাখুন নম্বরগুলো

ঢাকাটাইমস ডেস্ক
 | প্রকাশিত : ০৭ এপ্রিল ২০১৯, ২১:৪২

দুর্ঘটনা বা অনাকাঙ্ক্ষিত পরিস্থিতিতে পড়লে অনেক সময় আমরা প্রয়োজনীয় নম্বর খুঁজে পাই না। এ সময়ে দ্রুত সহায়তা যেন পাওয়া যায়। তাই গুরুত্বপূর্ণ কিছু নম্বর মনে রাখা প্রয়োজন।

#জাতীয় জরুরি সেবা: ৯৯৯

বাংলাদেশের জরুরি কল সেন্টার । এখানে বিনামূল্যে ফোন করে জরুরি মুহূর্তে পুলিশ ফায়ার সার্ভিস ও অ্যাম্বুলেন্সসহসংক্রান্ত তথ্য পাওয়া যাবে। দিনরাত ২৪ ঘণ্টা এ কল সেন্টার চালু থাকে। এছাড়া অপরাধের তথ্যও পুলিশকে জানাতে পারবেন এই নম্বরে।

#স্বাস্থ্য বাতায়ন: ১৬২৬৩

স্বাস্থ্য বাতায়নের হেল্পলাইন ১৬২৬৩ নম্বরে। এটি স্বাস্থ্য মন্ত্রণালয় পরিচালিত হেল্পলাইন। এই নম্বরে ফোন করে স্বাস্থ্যসংক্রান্ত যেকোনো বিষয়ে সরাসরি চিকিৎসকের সঙ্গে কথা বলে আপনি পরামর্শ পেতে পারেন। দিনরাত ২৪ ঘণ্টা খোলা থাকে এই নম্বর। এ ছাড়া স্বাস্থ্য বাতায়ন থেকে সরকারি হাসপাতাল, ডাক্তারের তথ্য কিংবা স্বাস্থ্যসেবা–বিষয়ক অন্যান্য যেকোনো তথ্য ও ফোন নম্বর পাওয়া যাবে। এই নম্বরে ফোন করতে চার্জ  প্রযোজ্য।

# নারী ও শিশু নির্যাতন প্রতিরোধ সেল-১০৯ : নারী নির্যাতন অথবা বাল্য বিয়ে হতে দেখলেই বিনামূল্যে কল করুন এ নম্বরে।

# চাইল্ড হেল্প লাইন: ১০৯৮

শিশু সহায়তামূলক কল সেন্টার। শিশুদের যেকোনো সমস্যা হলে এখানে জানানো যাবে। নির্যাতিত ও বিপদাপন্ন শিশুদের ২৪ ঘণ্টা জরুরি সহায়তা সেবা দিতে এ হেল্পলাইন।

# সরকারি আইন সেবা ১৬৪৩০: সরকারি আইনি সহায়তা কল সেন্টার। আইনি পরামর্শ বা সাহায্য পেতে বিনামূল্যে কল করুন।

# জাতীয় পরিচয়পত্র- ১০৫:  জাতীয় পরিচয়পত্র বিষয়ে জানতে বা জাতীয় পরিচয়পত্র বিষয়ে যেকোনো তথ্যের জন্য ১০৫ নম্বরে ফোন করা যাবে।

#দুদক: ১০৬:- যেকোনো দুর্নীতি চোখে পড়লে এখানে জানানো যাবে। দুর্নীতি ও অনিয়মের তথ্য জানাতে হটলাইন ১০৬ চালু করে দুর্নীতি দমন কমিশন (দুদক)। যে কেউ বিনামূল্যে এই নম্বরে কল করতে পারবেন।

# ইউনিয়ন পরিষদ হেল্প লাইন: ১৬২৫৬:- আপনার ইউনিয়ননের তথ্য জানতে কল করুন ইউনিয়ন সহায়তামূলক কল সেন্টারে।  পরিষদ পর্যায়ে যেকোনো ভাতা বা অনুদানসংক্রান্ত তথ্য ও পরামর্শ সেবা সম্টর্কে জানা যাবে। চার্জ প্রযোজ্য।

এ ছাড়া আরও কিছু নম্বর আছে যেমন: কৃষি কল সেন্টার (১৬১২৩), বিটিসিএল (১৬৪০২), দুর্যোগের আগাম বার্তা (১০৯৪১)।

(ঢাকাটাইমস/০৭এপ্রিল/জেআর/জেবি)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :