ঝড়ে বিদ্যুৎ বিভ্রাটে মোবাইল নেটওয়ার্ক ব্যাহত

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৮ এপ্রিল ২০১৯, ১৭:১৮

সাম্প্রতিক সময়ে ঝড়ের কারণে বিদ্যুৎ বিভ্রাট চরম পর্যায়ে পৌঁছেছে যার ফলে দেশব্যাপী মোবাইল নেটওয়ার্কে নেতিবাচক প্রভাব পড়ছে। মোবাইল নেটওয়ার্ক  সাইটগুলোতে একবার বিদ্যুৎ চলে গেলে তা ফিরে আসতে ঘন্টার পর ঘন্টা সময় লেগে যাচ্ছে। এর ফলে নিরবিচ্ছিন্ন মোবাইল সেবা দেওয়া সম্ভব হচ্ছে না।

ঝড় শুরুর পূর্বেই বাণিজ্যিক বিদ্যুতের লাইন বিচ্ছিন্ন করে দেওয়া হচ্ছে। গ্রিড লাইনে কর্মরত কর্মীরা প্রাণান্ত চেষ্টা করলেও সংযোগ ফিরে পেতে কখনো কখনো ২০ ঘন্টার মতো লেগে যায়। বিদ্যুৎ না থাকলে অপারেটররা ৮ ঘন্টা পর্যন্ত নিজেদের ব্যবস্থায় নেটওয়ার্ক চালাতে পারে, কিন্তু এর বেশি হলে সাইট সংযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ে।

গত শনিবার রাতের ঝড়ে দেশের ৫০ ভাগ নেটওয়ার্ক সাইটে কোন বাণিজ্যিক বিদ্যুৎ ছিল না এবং ঝড় শুরুর ১২ ঘন্টা পরেও অন্তত ৩৫ শতাংশ সাইটে বাণিজ্যিক বিদ্যুৎ পাওয়া যায়নি। ফলে অন্তত ১৫ শতাংশ সাইট পুরোপুরি সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায়।

দেশব্যাপী সবগুলো অপারেটরের প্রায় ১৮ হাজার বা অর্ধেক সাইটে ঝড়ের পরে কোন বাণিজ্যিক বিদ্যুৎ ছিল না আর সকাল ৭ টা পর্যন্ত বাণিজ্যিক বিদ্যুৎ ছিল না অন্তত ১০ হাজার সাইটে। এর পরে অবস্থার কিছুটা উন্নতি হলেও সকাল ১০ টা পর্যন্ত প্রায় ৬ হাজার  সাইট বিদ্যুৎহীন ছিল।

(ঢাকাটাইমস/৮এপ্রিল/এজেড)

 

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :