তারল্য সংকটে ব্যাংক, মুদ্রানীতির লক্ষ্যমাত্রা অর্জনে সংশয়

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৮ এপ্রিল ২০১৯, ১৯:৪২
ফাইল ছবি

ধারাবাহিকভাবে এগিয়ে চলেছে বাংলাদেশের অর্থনীতি। এই অর্থনৈতিক প্রবৃদ্ধির বেশিরভাগই বেসরকারি খাত নির্ভর। তবে ২০১৮-১৯ অর্থবছরের দ্বিতীয়ার্ধের ঘোষিত মুদ্রানীতির লক্ষ্যমাত্রা অর্জনে সন্দেহ তৈরি হয়েছে। কারণ ব্যাংক খাতে তারল্য সংকটের পাশাপশি বিনিয়োগকারীদের মধ্যে আস্থার সংকট দেখা দিয়েছে।

অর্থনৈতিক বিশ্লেষকরা মনে করছেন, বেসরকারি খাতে ঋণ বিতরণের এই লক্ষমাত্রা অর্জন হবে না। এই সময়ে বেসরকারি খাতে ঋণ কমাটা অর্থনীতির জন্য খুব নেতিবাচক। কেননা এ রকম প্রবণতা থাকলে কর্মসংস্থান কমে যাবে। পাশাপাশি বাধাগ্রস্ত হবে অর্থনৈতিক অগ্রযাত্রা।

২০১৭ সালের একই সময়ের তুলনায় গত ফেব্রুয়ারিতে প্রবৃদ্ধি হয়েছে ১২ দশমিক ৫৪ শতাংশ। জানুয়ারিতে যা ছিল ১৩ দশমিক ২০ শতাংশ। গত কয়েক বছরে ঋণ প্রবৃদ্ধি এত কমতে দেখা যায়নি।

এবিষয়ে বাংলাদেশ ব্যাংকের সাবেক ডেপুটি গভর্নর খোন্দকার ইব্রাহিম খালেদ বলেন, মুদ্রানীতিতে ঘোষিত বিতরণ লক্ষমাত্রা যে অর্জন হতেই হবে বিষয়টা এমন নয়। তবে অর্জন হলে ভালো। ব্যাংকে তারল্য সংকটের কারণে বেসরকারি খাতের ঋণ প্রবৃদ্ধি কমেছে বলে মনে করেন এই অর্থনীতিবিদ।

তিনি আরও বলেন, ব্যাংক ব্যবস্থার প্রতি আস্থা হারিয়েছেন বিনিয়োগকারীরা। যা ঋণ প্রবৃদ্ধি কমার একটি অন্যতম কারণ।

বাংলাদেশ ব্যাংকের হিসাব অনুযায়ী, চলতি ২০১৮-১৯ অর্থবছরের দ্বিতীয়ার্ধের মুদ্রানীতিতে আগামী জুন পর্যন্ত বেসরকারি খাতে ঋণ বাড়ানোর লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১৬ দশমিক ৫০ শতাংশ। গত ডিসেম্বর পর্যন্ত ১৬ দশমিক ৮০ শতাংশ প্রবৃদ্ধি ধরা হলেও অর্জিত হয় ১৩ দশমিক ৩০ শতাংশ।

নতুন অর্থবছরের প্রথম মাস থেকেই ক্রমাগতভাবে কমছে বেসরকারি ঋণ প্রবৃদ্ধি। জুন, জুলাই, আগস্ট, সেপ্টেম্বর, অক্টোবর, নভেম্বর, ডিসেম্বর, জানুয়ারি ও ফেব্রুয়ারি মাসে প্রবৃদ্ধি ছিল যথাক্রমে ১৫.৮৫, ১৪.৯৫, ১৪.৬৭, ১৪.৭২, ১৪.০১, ১৩.২০, ১৩.২০ ও ১২.৫৪ শতাংশ।

বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান পলিসি রিসার্চ ইনস্টিটিউট (পিআরআই) এর নির্বাহী পরিচালক ড. আহসান এইচ মনসুর বলেন, অর্থবছরের দ্বিতীয়ার্ধে কেন্দ্রীয় ব্যাংক নির্ধারিত বেসরকারি খাতের ঋণ প্রবৃদ্ধির হার অর্জন হবে না। কারণ ব্যাংক খাতে তারল্য সংকট বিরাজ করছে। আমানত সংগ্রহে যথেষ্ট প্রবৃদ্ধি নেই। ফলে ব্যাংকগুলো প্রয়োজনের তুলনায় ঋণ দিতে পারবে না। এতে করে ঋণের সুদহার বেড়ে যাবে এবং দেশের কর্মসংস্থান বৃদ্ধিতে নেতিবাচক প্রভাব পড়তে পারে।

(ঢাকাটাইমস/০৮এপ্রিল/আরএ/জেবি)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

পাটজাত পণ্যের বৈশ্বিক বাজারকে কাজে লাগাতে হবে: পাটমন্ত্রী

অধ্যাপক খলীলী ব্যাংক এশিয়ার বোর্ড অডিট কমিটির চেয়ারম্যান নির্বাচিত

স্বর্ণের দাম কমল ভরিতে ৩ হাজার ১৩৮ টাকা

জনতা ব্যাংকের ম‌্যানেজার্স ইন্ডাকশন প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন

বঙ্গবন্ধু হাই-টেক সিটিতে স্থানান্তরিত হলো ন্যাশনাল ব্যাংক ডিজাস্টার রিকভারি সাইট

ইসলামী ব্যাংকের ইন্টার্নশিপ প্রোগ্রাম উদ্বোধন

টেকসই প্রবৃদ্ধি অর্জন করছে ওয়ালটন, মুনাফা বেড়েছে ৫১২ কোটি টাকা

মিনিস্টারের শতকোটি টাকার ঈদ উপহার জিতে আনন্দিত ক্রেতারা 

সোশ্যাল ইসলামী ব্যাংকের বুনিয়াদি প্রশিক্ষণ কোর্স উদ্বোধন

জনতা ব্যাংকের অফিসারদের বুনিয়াদি প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন

এই বিভাগের সব খবর

শিরোনাম :