‘দেশে ক্যানসার চিকিৎসার ব্যয় কমানো সম্ভব’

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৮ এপ্রিল ২০১৯, ১৯:৪৫

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) শহীদুল্লাহ শিকদার বলেছেন, ভিটামিন সি অধিক মাত্রা প্রয়োগের মাধ্যমে ক্যানসারের চিকিৎসা ব্যয় কমানো সম্ভব। তিনি বলেন, আধুনিক চিকিৎসাব্যবস্থায় জটিল রোগের কার্যকরী চিকিৎসা ব্যবস্থা চালু করা সম্ভব হচ্ছে। তবে চিকিৎসার ব্যয় বেশি হওয়ায় এবং ওষুধ প্রয়োগ পরবর্তী ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়ার কারণে চিকিৎসার কাঙ্ক্ষিত ফল লাভ করা সম্ভব হচ্ছে না।

সোমবার দুপুরে বিএসএমএমইউয়ের অনকোলজি ভবনের পঞ্চম তলায় অনকোলজি (ক্যান্সার) বিভাগের উদ্যোগে ‘এ নিউ এ্যাপ্রোচ ফর অফটিমাইজিং লো কস্ট, লো টক্সিসিটি ক্যান্সার ট্রিটমেন্ট উয়িথ হাই ডোজ ভিটামিন-সি’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

শহীদুল্লাহ শিকদার বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে অন্যান্য অনেক সেবার মতো চিকিৎসাসেবাতেও অনেক সাফল্য অর্জিত হয়েছে। অন্যান্য অনেক রোগ চিকিৎসার মাধ্যমে নিয়ন্ত্রণ সম্ভব হলেও ক্যানসারের প্রাদুর্ভাব বেশি পরিলক্ষিত হচ্ছে। মানুষের জীবনযাত্রায় মান বৃদ্ধি পাওয়ায় স্বাভাবিকভাবেই ক্যানসার চিকিৎসার ক্ষেত্রে একটি কার্যকরী চিকিৎসা ব্যবস্থা সকলেরই কাঙ্ক্ষিত। কোমোথেরাপির উচ্চমূল্য এবং এর পার্শ্বপ্রতিক্রিয়া সেই আকাঙ্ক্ষা পূরণের ক্ষেত্রে অন্তরায় হিসেবে কাজ করে। কাজেই চিকিৎসার ক্ষেত্রে রোগী ও স্বাস্থ্য ব্যবস্থার অন্যান্য অংশীদারদের মাঝে ক্যানসার চিকিৎসায় অধিকমাত্রায় ভিটামিন সিয়ের ব্যবহার বৃদ্ধি অপরিহার্য কর্তব্য। ভিটামিন সিয়ের দামও কম এবং পার্শ্ব প্রতিক্রিয়া নেই বললেই চলে। বাংলাদেশের মতো দেশে ক্যানসারের চিকিৎসায় ভিটামিন সিয়ের ব্যবহার অধিকমাত্রায় ব্যবহারের বিষয়টি জনপ্রিয় ও সফল করতে গণমাধ্যম গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।

ক্যানসার (অনকোলজি) বিভাগের চেয়ারম্যান সারওয়ার আলমের সভাপতিত্বে কীনোট স্পিকার ছিলেন ইউনিভার্সিটি অফ টেকনোলজি, সিডনির লেকচারার অ্যান্ড রিসার্চ গ্রুপ লিডার ডা. মার্টিন পি. স্টেয়ার্ট, পিএইচডি কো-স্পিকার ছিলেন অস্ট্রেলিয়ার নর্দার্ন ইউনিভার্সিটির পাবলিক হেলথ বিষয়ক প্রফেসর ডা. মিল্টন হাসনাত। সেমিনারের কো-অর্ডিনেটর হিসেবে দায়িত্ব পালন করেন বিএসএমএমইউয়ের অনকোলজি (ক্যানসার) বিভাগের সহযোগী অধ্যাপক নাজির উদ্দিন মোল্লাহ এবং সহযোগী অধ্যাপক সাদিয়া শারমিন।

(ঢাকাটাইমস/০৮এপ্রিল/এএ/জেবি)

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

স্বাস্থ্য এর সর্বশেষ

কেন বিপজ্জনক হয়ে উঠেছিল অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ

করোনায় ধূমপায়ীদের মৃত্যু হার ৩ গুণ বেশি: গবেষণা

বিদায়ী উপাচার্যের অনিয়ম-দুর্নীতির প্রশ্নে যা বললেন ডা. দীন মোহাম্মদ

বিএসএমএমইউতে নতুন উপাচার্যকে বরণ করতে ব্যাপক প্রস্তুতি  

অ্যানেস্থেসিয়ায় হ্যালোথেন ব্যবহার বন্ধ করতে বললো স্বাস্থ্য সেবা বিভাগ, কেন এ নির্দেশ?

হার্ট অ্যাটাক ও স্ট্রোকের ঝুঁকি কমায় বাদাম!

স্বাধীনতা দিবস উপলক্ষে ইনসাফ বারাকাহ হাসপাতালে ফ্রি মেডিকেল ক্যাম্প

বিশ্ব যক্ষ্মা দিবসে জানুন সংক্রামক এ রোগের লক্ষণ ও চিকিৎসা সম্পর্কে বিস্তারিত

মৃগী রোগ সম্পর্কে কতটা জানেন? এর লক্ষণ আর চিকিৎসাই বা কী?

এক যুগ আগেই জানা যাবে আপনি মূত্রাশয়ের ক্যানসারে আক্রান্ত কি না

এই বিভাগের সব খবর

শিরোনাম :