চুল পাকা রুখতে ঘরোয়া ম্যাজিক!

ঢাকাটাইমস ডেস্ক
 | প্রকাশিত : ০৯ এপ্রিল ২০১৯, ১০:২৩

তিরিশ পেরোননি। কিন্তু এখন থেকেই চুলের ফাঁক থেকে উঁকি মারছে পাকা চুল। একঢাল কালো চুল অনেক কায়দা করে বেঁধেও কিংবা এক মাথা ঘন চুলে নানা কায়দায় চিরুনি চালিয়েও কোনো কাজ হচ্ছে না। এ দিক-ও দিক দিয়ে বেরিয়ে পড়ছে সাদা চুল। যা বয়স, তার চেয়ে অনেক বেশি মনে করছেন সকলে। আর এক বার পাকা চুলের সমস্যা শুরু হলে, তার হাত থেকে মুক্তি পাওয়া যায় না। নারী হোন বা পুরুষ, এই সমস্যাকম-বেশি সকলেরই থাকে।‌

প্রথম প্রথম তুলে ফেললেও পরে এতটাই ছড়িয়ে পড়ে, যে পাকা চুল তুলে ফেললে টাক পড়ার সম্ভাবনা দেখা দেয়। আর এই চিন্তায় শরীরেরও অবনতি হতে থাকে। বাজারচলতি রংয়ে সমস্যা তো পুরোপুরি যায়ই না, উল্টে রাসায়নিকের প্রভাবে চুলের আরও ক্ষতি হয়। কিন্তু এই সমস্যা থেকেও রেহাই পাওয়ার রাস্তা রয়েছে। আর সেই সমাধান রয়েছে আপনার রান্নাঘরেই। বাজার থেকে বিভিন্ন রাসায়নিক যুক্ত রং বা হেনা ব্যবহার করার আগে এই ঘরোয়া পদ্ধতি ব্যবহার করে দেখতে পারেন।

মাত্র এক মুঠো মেথিতেই এই সমস্যার সমাধান হতে পারে। মেথিতে অ্যামিনো অ্যাসিড ও লিথিকন থাকে যা চুলের জন্য উপকারী। কিন্তু কীভাবে ব্যবহার করবেন এই মেথি?

এক মুঠো মেথি গরম নারকেল তেলে বা আমন্ড অয়েলে ১৫ মিনিট ধরে ফো‌টান। এবারে সেই তেল ছেঁকে নিন। গরম তেল একটু ঠান্ডা হলে চুলের গোড়ায় মালিশ করুন। ভালো ফল পেতে চুলে তেল মেখেই ঘুমিয়ে পড়ুন। পরদিন সকালে উঠে শ্যাম্পু করে নিন। কিন্তু যাদের ত্বক তৈলাক্ত সমস্যা রয়েছে বা তেল মাখলেই মুখে র‌্যাশ বের হয়, তারা তেলটা দুঘণ্টা রেখেই শ্যাম্পু করে নিন।

তবে ঘরোয়া উপায়ের পাশাপাশি পাকা চুলের সমস্যা থেকে বাঁচতে ভেতর থেকে সুস্থ থাকা জরুরি। লিভার সুস্থ রাখুন। পেটে কোনো সমস্যা হলেই চিকিৎসকের পরামর্শ নিন।  -ওয়েবসাইট

(ঢাকাটাইমস/০৯এপ্রিল/জেবি)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :