আলোকিত মানুষের গল্প শোনাবে বাংলাদেশ বেতার

প্রকাশ | ০৯ এপ্রিল ২০১৯, ১৬:৫৬ | আপডেট: ০৯ এপ্রিল ২০১৯, ১৭:০২

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

‘আলোকিত মানুষের গল্প শুনতে চাই, শোনাতে চাই’ এই প্রতিপাদ্যকে ধারণ করে বাংলাদেশ বেতারে শুরু হচ্ছে ব্যতিক্রমী এক আয়োজন। আলোকিত মানুষের কার্যক্রম নিয়ে প্রচারিত হবে বাংলাদেশ বেতারের বিশেষ অনুষ্ঠান ‘আলোকবর্তিকা’।

বুধবার থেকে শুরু হবে এই কার্যক্রম। শুরুর দিনেই থাকবে কুড়িগ্রাম জেলার নাগেশ্বরী উপজেলার ‘আশার আলো পাঠশালা’র আদিঅন্ত।এই পাঠশালার কারর‌্যক্রম, প্রতিষ্ঠাতা ও এখানকার শিক্ষার্থীদের অনুভূতির কথা।

আলোকবর্তিকা অনুষ্ঠানটি প্রতি মাসের দ্বিতীয় ও চতুর্থ বুধবার বিকাল ৪ টায় প্রচারিত হবে। এফএম ১০৪ মেগাহার্জ ও এ এম ৬৩০ কিলোহার্জ-এ। অনুষ্ঠানটি অনলাইনে সারাবিশ্ব থেকে শোনা যাবে www.betarprogram.org -তে।

বিভিন্ন অঞ্চলে আলোকিত মানুষের জীবন ও কর্ম নিয়ে কোনো ব্যক্তি বা সংগঠন তারা কিভাবে তাদের কার্যক্রম চালিয়ে যাচ্ছেন, কিভাবে সমাজ তথা দেশের কাজে অবদান রাখছেন, কিভাবে তারা আলোকিত করছেন সমাজকে তার বিস্তারিত তুলে ধরা হবে অনুষ্ঠানে।

প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা ও পরিচালক কুমার বিশ্বজিৎ বর্মন জানান, তারা গত ১২ বছরে প্রায় ১০০০ এর অধিক বাল্যবিবাহ বন্ধ করেছেন। গ্রামীণ জনপদের মানুষের জীবনমান উন্নয়নে তারা কাজ করছেন। আশার আলো পাঠশালার মাধ্যমে সুবিধাবঞ্চিত শিশুদের আইটি শিক্ষা দিয়ে থাকে।

এই পাঠশালার একজন কৃতী শিক্ষার্থী হলেন ফাতেমা খাতুন। যিনি গৃহকর্মী থেকে মাইক্রোসফটের শুভেচ্ছাদূত হয়েছেন। শুধু তাই নয়, ফাতেমা খাতুন এবার জাতীয় পর্যায়ে অনন্য সেরা ১০ নারীর একজন মনোনীত হয়েছেন।

সমাজ ও শিক্ষা ক্ষেত্রে এমন অবদান রাখার জন্য আশার আলো পাঠশালার কর্ণধার কুমার বিশ্বজিৎ বর্মনকে জাতীয় যুব পুরস্কার-২০১৮ তে পুরস্কৃত করা হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার হাতে তুলে দিয়েছেন পুরস্কার।

সজীব দত্তের গ্রন্থনা ও উপস্থাপনায় আলোকবর্তিকা অনুষ্ঠানটি প্রযোজনা করছেন বাংলাদেশ বেতারের উপ-পরিচালক মো. আল আমিন খান।

ঢাকাটাইমসকে মো. আল আমিন খান বলেন, ‘বাণিজ্যিক কার্যক্রম বাংলাদেশ বেতার এর আলোকবর্তিকা অনুষ্ঠানের লক্ষ্য হলো কুমার বিশ্বজিৎ বর্মনের মতো মানুষগুলোর কার্যক্রম সারাদেশের শ্রোতাদের মাঝে ছড়িয়ে দিয়ে তাদেরকে সমাজে আলো ছড়ানোর মত কার্যক্রমে উদ্ধুদ্ধ করা।

আগামীতেও এই ধরনের কার‌্যক্রম অব্যাহত রাখার কথা জানান বাংলাদেশ বেতারের এই কর্মকর্তা।

(ঢাকাটাইমস/০৯এপ্রিল/বিইউ/ইএস)