স্ট্রোকের ঝুঁকি কমাবে কমলালেবুর রস

ঢাকা টাইমস ডেস্ক
 | প্রকাশিত : ১০ এপ্রিল ২০১৯, ০৮:১০

কমলালেবুর রস ভিটামিন সি এবং অন্যান্য অ্যান্টিঅক্সিডেন্টসমূহের ভালো উৎস। তাজা কমলার রস মেজাজ ভালো রাখে এবং শক্তি বাড়ায়। ব্রেকফাস্টের সঙ্গে বা ব্যায়াম করার পরে কমলার রস স্বাস্থ্য ঠিক রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

কমলালেবুর রস ভিটামিন, পুষ্টি এবং অপরিহার্য খনিজগুলির একটি চমৎকার ভাণ্ডার। স্বাস্থ্য এবং ফিটনেস উৎসাহীদের মধ্যে এটি একটি প্রিয় পানীয়। দৈনিক কমলালেবুর এক গ্লাস রস মারাত্মক স্ট্রোকের ঝুঁকি কমিয়ে দিতে পারে।

ব্রিটিশ জার্নাল অফ নিউট্রিশনে প্রকাশিত একটি গবেষণায় বলা হচ্ছে, কমলার রস প্রতিদিন খেলে স্ট্রোক হওয়ার ঝুঁকি প্রায় এক চতুর্থাংশ কমে যায়।

গবেষণার বলা হচ্ছে, প্রতিদিন যারা কমলার রস খান তাদের মস্তিষ্কে রক্ত জমাট হওয়ার ঝুঁকি ২৪ শতাংশ হ্রাস পেয়েছিল। তাদের হৃদরোগের হারও ১২ থেকে ১৩ শতাংশ হ্রাস পেয়েছিল। ২০ থেকে ৭০ বছর বয়সী প্রায় ৩৫ হাজার পুরুষ এবং মহিলাদের উপর এই পরীক্ষা করা হয়।

কমলা লেবুর রসের অন্যান্য উপকারিতা:

অনাক্রম্যতা বাড়ায়

কমলালেবুর রস ভিটামিন সি সমৃদ্ধ, যা আপনার অনাক্রম্যতা বৃদ্ধি করে এবং ঠান্ডা লাগা, ফ্লু এবং অন্যান্য প্রদাহজনক রোগ থেকে রক্ষা করে।

ত্বকের স্বাস্থ্য

কমলালেবুর রসে অ্যান্টিঅক্সিডেন্ট আছে ভরপুর। রয়েছে পর্যাপ্ত ভিটামিন সি যা ফ্রি র‍্যাডিকেল প্রভাবের বিরুদ্ধে লড়াইয়ে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ফ্রি র‍্যাডিকাল আপনার ত্বক শুষ্ক করে, বলিরেখা বাড়ায়। কমলার রসে উপস্থিত ভিটামিন সি ত্বক ভালো এবং উজ্জ্বল করতে সাহায্য করে।

ওজন হ্রাস

কমলার রসে ক্যালোরি অবিশ্বাস্যভাবে কম এবং চর্বিও নেই। আপনি অতিরিক্ত ওজন কমাতে চাইলে এটি একটি চমৎকার বিকল্প। পুষ্টিবিদরা প্রায়ই একটি গোটা কমলার রস খাওয়ার পরামর্শ দেন।

শক্তিশালী হাড়

কমলার মধ্যে থাকা ক্যালসিয়াম আপনার হাড়ের স্বাস্থ্যের জন্য অবিশ্বাস্যরকমের উপকারি। এছাড়াও কমলা লেবুতে নারিঞ্জেনিন এবং হেস্পিরিডিনের মতো ফ্ল্যাভনয়েডস থাকে যা বিরোধী প্রদাহজনক এবং আর্থ্রাইটিস ব্যথা উপশমে সাহায্য করে।

কিডনির পাথর

কমলাতে সাইট্রেটের পরিমাণ বেশি, যার অর্থ কমলালেবুর রস ভেঙে ক্যালসিয়াম অক্সালেট পাথর ভাঙতে সাহায্য করে এবং কিডনি পাথরের কারণে ব্যথা থেকেও মুক্তি পেতে সাহায্য করে।

ঢাকা টাইমস/০৯এপ্রিল/একে

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ফিচার এর সর্বশেষ

সস্তার পেয়ারার গুণে বশে থাকে ডায়াবেটিস-উচ্চ রক্তচাপসহ নানা জটিল রোগ

যে পাঁচ সমস্যায় আক্রান্তরা গুড় খাওয়ার আগে একবার ভাবুন, নইলে...

সাজেদুর রহমান শাফায়েতের স্বপ্ন পৃথিবী ঘুরে দেখা

খাওয়ার পরপরই চা পান উপকার না ক্ষতি? কী বলছেন বিশেষজ্ঞরা

জ্বরের মধ্যে যে পাঁচ খাবার খেলেই বিপদ! জানুন, সাবধান হোন

গরমে হিট স্ট্রোকের ঝুঁকি বাড়ে ডায়াবেটিস রোগীদের! সুস্থ থাকবেন যেভাবে

মুখে দুর্গন্ধের কারণে হা করতেও অস্বস্তি লাগে? সমাধান কী জানুন

লিভার ভালো রাখে লাউ! ওজন এবং উচ্চ রক্তচাপও থাকে নিয়ন্ত্রণে

কিডনি ভালো রাখে আমের পাতা! উচ্চ রক্তচাপও থাকে নিয়ন্ত্রণে

ইফতার ও সাহরিতে বাহারি আয়োজন ধানমন্ডির দ্য ফরেস্ট লাউঞ্জে

এই বিভাগের সব খবর

শিরোনাম :