বিইউবিটিতে ই-কমার্স বিষয়ে সেমিনার

ঢাকাটাইমস ডেস্ক
 | প্রকাশিত : ১০ এপ্রিল ২০১৯, ১০:২২

‘ই-কমার্স এবং বাংলাদেশে এর চ্যালেঞ্জ’ শীর্ষক একটি সেমিনার গত সোমবার রাজধানীর মিরপুর-২ এর রূপনগরস্থ বাংলাদেশ ইউনিভার্সিটি অব বিজনেস অ্যান্ড টেকনোলজি (বিইউবিটি)’র স্থায়ী ক্যাম্পাসের ইন্টারন্যাশনাল কনফারেন্স হলে অনুষ্ঠিত হয়।

বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ (সিএসই) সেমিনারটির আয়োজন করে। শিক্ষক-শিক্ষার্থীদের উপস্থিতিতে বক্তারা ই-কমার্সের বর্তমান পরিস্থিতি, এর প্রবৃদ্ধি এবং সমস্যা বিশ্লেষণ করেন।

বিইউবিটি ট্রাস্টের চেয়ারম্যান প্রফেসর ড. সফিক আহমেদ সিদ্দিক সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এবং সভাপতিত্ব করেন বিইউবিটির উপাচার্য প্রফেসর মো. আবু সালেহ। টেক স্টার্টআপ ‘আই-পে সিসটেম লি.’ এর প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা মো. জাকারিয়া স্বপন প্রধান বক্তা হিসেবে এতে বক্তব্য রাখেন। তিনি ১৯৯৬ সালে বাংলাদেশে সর্বপ্রথম অনলাইন ইন্টারনেট চালু করার ক্ষেত্রে প্রধান ভূমিকা রাখেন। এছাড়া যুক্তরাষ্ট্রের সিলিকন ভ্যালির অভিজ্ঞতা রয়েছে তার।

জাকারিয়া স্বপ্ন বলেন, পরিবর্তনই পৃথিবীর একমাত্র ধ্রুবক। পরিবর্তনের সঙ্গে খাপ খাইয়ে চলতে হয়। ই-কমার্স সেক্টরে এই পরিবর্তন অত্যন্ত প্রয়োজনীয় বিষয়। বাংলাদেশে বিদেশি দানব ই-কমার্স কোম্পানিগুলো আসছে। ভবিষ্যতে আরও আসবে। এর ফলে দেশীয় বাজারের পুরোটাই তারা দখল করে ফেলতে পারে। এ চ্যালেঞ্জ মোকাবিলার জন্য আমাদের ই-কমার্সের ক্রেতা ও বিক্রেতার মাঝে আস্থা নির্মাণ করা অত্যন্ত জরুরি। দেশীয় ই-কমার্সে অর্থায়ন এবং এ সংক্রান্ত আইন-শৃঙ্খলা উন্নয়ন করা প্রয়োজন।

তিনি আরও বলেন, বৃহৎ প্রতিষ্ঠানগুলোর সঙ্গে প্রতিযোগিতার বদলে উদ্ভাবন ও ভিনদেশি বাজারে প্রবেশ আমাদের কিছুটা স্বস্তি দিতে পারে।

সেমিনারে সিএসই বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. এম আমীর আলী স্বাগত বক্তব্য রাখেন। সম্মানিত অতিথিবর্গ, বিইউবিটি ট্রাস্টের সাবেক চেয়ারম্যানসহ অন্যান্য সদস্যবৃন্দ, কোষাধ্যক্ষ, ছাত্রবিষয়ক উপদেষ্টা, আইকিউএসি-বিইউবিটি’র পরিচালকসহ অন্যান্য পরিচালকবৃন্দ, বিভিন্ন অনুষদের ডিন, রেজিস্ট্রার, পরীক্ষানিয়ন্ত্রক, জয়েন্ট রেজিস্ট্রার, বিভাগীয় চেয়ারম্যানবৃন্দ, প্রক্টরসহ অন্যান্য কর্মকর্তা, শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

(ঢাকাটাইমস/১০এপ্রিল/জেবি)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

দুঃস্থ ও অসহায়দের মাঝে জনতা ব্যাংকের ইফতার সামগ্রী বিতরণ

ঈদ উৎসব মাতাতে ‘ঢেউ’য়ের ওয়েস্টার্ন সংগ্রহ

৮ হাজার কোটি টাকার ১১ প্রকল্প অনুমোদন একনেকে

সিটি ব্যাংকের ২০২৩ সালের মুনাফা ৬৩৮ কোটি টাকা, বেড়েছে ৩৩%

ঈদ অফারে বিনামূল্যে মিনিস্টারের রেফ্রিজারেটর পেলেন আসাদুজ্জামান সুমন

সোনালী ব্যাংকে ‘বঙ্গবন্ধুর ঐতিহাসিক নেতৃত্ব ও দেশের উন্নয়ন’ শীর্ষক আলোচনাসভা

সোশ্যাল ইসলামী ব্যাংকের ৭টি নতুন উপশাখার উদ্বোধন

স্বাধীনতা দিবসে জাতীয় স্মৃতিসৌধে পল্লী সঞ্চয় ব্যাংকের শ্রদ্ধা

মহান স্বাধীনতা ও জাতীয় দিবসে জাতীয় স্মৃতিসৌধে কর্মসংস্থান ব্যাংকের শ্রদ্ধা

স্বাধীনতা দিবসে স্মৃতিসৌধে ইসলামী ব্যাংকের শ্রদ্ধা

এই বিভাগের সব খবর

শিরোনাম :