মাওয়ায় বসল পদ্মা সেতুর দশম স্প্যান

মুন্সীগঞ্জ প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১০ এপ্রিল ২০১৯, ১৪:৩৪ | প্রকাশিত : ১০ এপ্রিল ২০১৯, ১৩:০১

মুন্সীগঞ্জের মাওয়া প্রান্তে পদ্মা সেতুর দশম স্প্যান (সুপার স্ট্রাকচার) বসানো সম্পন্ন হয়েছে। বুধবার দুপুর ১২টা ৩৮ মিনিটে মাঝ পদ্মায় ১৩ ও ১৪ তম পিয়ারে এই স্প্যান বসানোর কাজ শেষ হয়। এতে সেতুটির দেড় কিলোমিটার (১৫০০ মিটার) অংশ দৃশ্যমান হলো। এটিই মাওয়া প্রান্তে প্রথম স্থায়ী স্প্যান।

এর আগে সকাল সাড়ে ৮টায় স্প্যানবাহী ক্রেন তিয়ান ইয়াহু মাওয়া কন্সট্রাকশন ইয়ার্ড থেকে ছেড়ে যায়। ৩৫ মিনিট পর সেতুর ১৩ ও ১৪ পিয়ারের সামনে পৌঁছে। দুপুর ১২টায় ক্রেন থেকে ধীরে ধীরে ১৩ ও ১৪নং পিয়ারে বসানো শুরু করে। দুপুর ১২টায় ৩৮ মিনিটে স্প্যানটি বসানো সম্পন্ন হয়।

পদ্মা সেতুর উপ-সহকারী প্রকৌশলী হুমায়ন কবীর জানান, দশম স্প্যানটি মাওয়া প্রান্তে মঙ্গলবার রাখা হয়েছিল। বুধবার সকালে সেটিকে ১৩ ও ১৪ নম্বর পিয়ারের কাছে নিয়ে আসা হয়। আবহাওয়া অনুকূলে থাকায় স্প্যানটি বসাতে কোনো জটিলতায় পড়তে হয়নি বলে জানান তিনি।

এদিকে মাওয়া প্রান্তে অস্থায়ী স্প্যানটি বসানো আছে (স্প্যান ১-এফ) ৪ ও ৫ নম্বর পিয়ারে। এটি আসলে বসানো হবে ৬ ও ৭ নম্বর পিয়ারে। তবে এখানে হবে দুটি। কন্সট্রাকশন ইয়ার্ডে জায়গা না থাকায় স্প্যানটি ৪ ও ৫ নম্বর পিয়ারে অস্থায়ীভাবে বসিয়ে রাখা হয়।

এর আগে দৃশ্যমান হয়েছিল পদ্মা সেতুর এক হাজার ৩৫০ মিটার। বসেছিল নয়টি স্প্যান। এগুলোর মধ্যে জাজিরা প্রান্তে ৩৪, ৩৫, ৩৬, ৩৭, ৩৮, ৩৯, ৪০, ৪১ ও ৪২ নম্বর পিয়ারে আটটি ও মাওয়া প্রান্তে ৫ ও ৬ নম্বর পিয়ারে একটি স্প্যান বসানো হয়েছে। তাই জাজিরা প্রান্তে পদ্মা সেতুর এক হাজার ২০০ মিটার ও মাওয়া প্রান্তে বাকি ১৫০ মিটার দৃশ্যমান হয়েছে।

ছয় দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ পদ্মা সেতুতে ৪২টি পিয়ারের ওপর বসবে ৪১টি স্প্যান। পদ্মা বহুমুখী সেতুর মূল আকৃতি হবে দোতলা। কংক্রিট ও স্টিল দিয়ে নির্মিত হচ্ছে এ সেতুর কাঠামো।

(ঢাকাটাইমস/১০এপ্রিল/জেবি)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :