শবে বরাত নিয়ে বিভ্রান্তি কাটেনি, ১১ সদস্যের কমিটি

প্রকাশ | ১৩ এপ্রিল ২০১৯, ১৭:১৪ | আপডেট: ১৩ এপ্রিল ২০১৯, ১৮:১৯

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

পবিত্র শাবান মাসের চাঁদ দেখা নিয়ে সৃষ্ট বিভ্রান্তি শনিবারের বৈঠকে দূর করা সম্ভব হয়নি। চাঁদ দেখা কমিটি আগামী ১৭ এপ্রিল আবারও বৈঠকে বসবে। আর এ ব্যাপারে অনুসন্ধান করতে ১১ সদস্যের একটি কমিটি করা হয়েছে।

শনিবার দুপুরে ইসলামিক ফাউন্ডেশনের বায়তুল মোকাররম সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির এক বৈঠক অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন ধর্ম প্রতিমন্ত্রী ও জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি শেখ মো. আবদুল্লাহ। তবে তিন ঘণ্টার বৈঠকেও কোনো সিদ্ধান্ত না আসায় আবারো বৈঠকের ঘোষণা দেয়া হয়।

জাতীয় চাঁদ দেখা কমিটির পক্ষ থেকে জানানো হয়, পবিত্র শবে বরাতের তারিখ নিয়ে বিভ্রান্তির প্রেক্ষাপটে শনিবার ১১ সদস্যের একটি কমিটি করা হয়েছে। এর প্রধান মারকাযুদ্দাওয়ার শিক্ষা সচিব মুফতি আব্দুল মালেক।

কমিটির অন্য সদস্যরা হলেন- কিশোরগঞ্জের শোলাকিয়া ঈদগাহের ইমাম আল্লামা ফরীদ উদ্দীন মাসউদ, ফরিদাবাদ মাদ্রাসার মুহতামিম ও বেফাকের মহাসচিব মাওলানা আব্দুল কুদ্দুস, গোপালগঞ্জের গওহরডাঙ্গা মাদ্রাসার মুহতামিম মুফতি রুহুল আমীন, শায়খ যাকারিয়া (রহ.) ইসলামিক রিসার্চ সেন্টারের মহাপরিচালক মুফতি মিজানুর রহমান সাঈদ, জামিয়া ইসলামিয়া দারুল উলুম (মসজিদুল আকবর কমপ্লেক্স) মাদ্রাসার মুহতামিম মুফতি দিলাওয়ার হোসাইন, তেজগাঁও মদিনাতুল উলুম কামিল মাদ্রাসার প্রিন্সিপাল মাওলানা আব্দুর রাজ্জাক আল আযহারী, লালবাগ মাদ্রাসার মুহাদ্দিস মুফতি মো. ফয়জুল্লাহ, লালবাগ মাদ্রাসার প্রধান মুফতি মাওলানা ইয়াহ্ইয়া, মোহাম্মদপুর জামেয়া রাহমানিয়ার প্রিন্সিপাল মুফতি মো. মাহ্ফুজুল হক ও বায়তুল মোকাররম জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম মুফতি মাওলানা মুহাম্মদ মিজানুর রহমান।  

সভা শেষে ধর্ম প্রতিমন্ত্রী বলেন, ‘পবিত্র শবে বরাত কবে হবে এটা সরকারি সিদ্ধান্ত নেয়ার বিষয় না। এটা চাপিয়ে দেয়ারও কোনো সিদ্ধান্ত না। শরিয়তের বিধান অনুযায়ী এ বিষয়ে যারা অভিজ্ঞ, জ্ঞানী এবং পারদর্শী তাদের মতামতের ওপরে সিদ্ধান্ত নেয়া হবে। আর এ বিষয়ে সিদ্ধান্ত নিতে ১০ সদস্যের একটি সাব কমিটি গঠন করা হয়েছে। এই কমিটি আগামী ১৭ এপ্রিলের মধ্যে জানিয়ে দেবে কবে শবে বরাত পালিত হবে।’

প্রতিমন্ত্রী বলেন, এই সরকার কোরআন-সুন্নাহবিরোধী কোনো সিদ্ধান্ত নেবে না। চাঁদ দেখার বিষয়টি একটি ধর্মীয় বিষয়। এ বিষয়ে সিদ্ধান্ত নেবেন আলেম সমাজ।

প্রসঙ্গত, গত ৬ এপ্রিল শনিবার সন্ধ্যার পর জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় আগামী ২১ এপ্রিল রাতে শবে বরাত পালনের সিদ্ধান্ত হয়। সারা দেশের কোথাও শাবান মাসের চাঁদ দেখা যায়নি জানিয়ে সেদিন সভাশেষে ধর্ম প্রতিমন্ত্রী জানান, ১৪ শাবান রাত অর্থাৎ ২১ এপ্রিল রাতে শবে বরাত পালন করা হবে। তবে ‘মজলিসু রুইয়াতুল হিলাল’ নামের একটি সংগঠনের নেতারা বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে দাবি করেন, গত ৬ এপ্রিল শাবানের চাঁদ দেখা গেছে এবং সে বিষয়ে প্রশাসনকে অবহিত করা হলেও সে অনুযায়ী সিদ্ধান্ত হয়নি।

প্রসঙ্গত, ৬ এপ্রিল চাঁদ দেখা গেছে প্রমাণিত হলে শবে বরাতের তারিখ একদিন এগিয়ে আসতে পারে। সে ক্ষেত্রে ২০ এপ্রিল পালিত হতে পারে শবে বরাত।

(ঢাকাটাইমস/১৩এপ্রিল/জেবি)