ভোলায় পহেলা বৈশাখে ইলিশ না খাওয়ার শপথ

প্রকাশ | ১৩ এপ্রিল ২০১৯, ২০:৩৮

ভোলা প্রতিনিধি, ঢাকাটাইমস

১৪ এপ্রিল রবিবার পহেলা বৈশাখ। পহেলা বৈশাখে পান্তা ইলিশ খাওয়া বাঙালির যেনো নিয়মে পরিণত হয়েছে। কিন্তু মার্চ-এপ্রিল এ দুই মাস ইলিশসম্পদ রক্ষায় ভোলার মেঘনা-তেতুলিয়া নদীর ১৯০ কিলোমিটার এলাকাসহ উপকূলীয় পাঁচটি অভয়াশ্রমে সকল ধরনের মাছ ধরার উপর নিষেধাজ্ঞা আরোপ করেছে সরকার। আর সরকারের এ আদেশ পালনের লক্ষ্যে পহেলা বৈশাখে পান্তা ভাতের সাথে ইলিশ না খাওয়ার জন্য এক ব্যতিক্রমী ক্যাম্পেইন ও র‌্যালি অনুষ্ঠিত হয়েছে।

শনিবার দুপুরে ভোলা সরকারি কলেজে ‘আমরা পান্তা ইলিশ খাব না’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে কলেজ শিক্ষার্থীদের নিয়ে এ ক্যাম্পেইন ও র‌্যালি হয়।

ওয়ার্ল্ড ফিশ, ইকোফিশ-বাংলাদেশ ও মৎস অধিদপ্তর এ অনুষ্ঠানের আয়োজন করে।

অনুষ্ঠানে ভোলা সদর উপজেলা সিনিয়র মৎস কর্মকর্তা আসাদুজ্জামানের সভাপত্বিতে প্রধান অতিথি ছিলেন ভোলা সরকারি কলেজের প্রফেসর মোহাম্মদ গোলাম জাকারিয়া।

এ সময় আরও ছিলেন- ওয়ার্ল্ডফিশ বাংলাদেশের রিসার্স অ্যাসোসিয়েট অংকুর মোহাম্মদ ইমতিয়াজ, ভোলার খামার ব্যবস্থাপক জাকির হোসেন, ভোলা সরকারি কলেজের শিক্ষক পরিষদের সাধারণ সম্পাদক  জামাল হোসেন, রাষ্ট্র বিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক মাইনুল হোসেন, ইকোফিশ-বাংলাদেশ রিসার্চ এসিস্টেন্ট সাইফুল হক প্রমুখ।

পরে ‘নববর্ষে পান্তা-ইলিশ সৃষ্টিশীল কৃষ্টি নয়, ইলিশটাকে বাড়তে দিলেই ঐতিহ্যটা রক্ষা হয়’, ‘ইলিশ মাছ আমাদের জাতীয় সম্পদ আসুন আমরা সবাই মিলে এ সম্পদ রক্ষা করি’ এই ধরনের নানা স্লোগান সংবলিত প্ল্যাকার্ড নিয়ে কলেজ ক্যাম্পাসে র‌্যালি বের করা হয়। র‌্যালি শেষে বাংলা নববর্ষে  ইলিশ মাছ খাবে না ও কাউকে খেতে দিবে না ও ইলিশ মাছকে জাতীয় সম্পদে রূপান্তর করার জন্য সকল শিক্ষার্থী শপথ গ্রহণ করেন।

(ঢাকাটাইমস/১৩এপ্রিল/এলএ)