‘আর একটা ধর্ষণ হওয়ার পূর্বে আমার মৃত্যু হোক’

কাজী রফিক, ঢাকাটাইমস
| আপডেট : ১৪ এপ্রিল ২০১৯, ২৩:৪৭ | প্রকাশিত : ১৪ এপ্রিল ২০১৯, ২৩:৪৩

সম্প্রতি ঘটে যাওয়া বেশ কয়েকটি ধর্ষণ ও যৌন হয়রানির ঘটনা নাড়া দিয়েছে মানুষের মনে। বিশেষ করে মাদ্রাসা অধ্যক্ষের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগের পর নুসরাত জাহান রিফাকে আগুনে পুড়িয়ে হত্যার ঘটনার প্রতিবাদ চলছে প্রতিদিনই। পয়লা বৈশাখেও এই প্রতিবাদে সরব ছিলেন এক শিক্ষার্থী। বর্ষবরণের দিনে ধর্ষণের বিরুদ্ধে প্রতিবাদ সম্বলিত প্ল্যাকার্ড হাতে দেখা যায় বেসরকারি বিশ্ববিদ্যালয় ইউনিভার্সিটি অব ডেভেলপমেন্ট অল্টারনেটিভ  (ইউডা’র) চারুকলা অনুষদের শিক্ষার্থী সুজন আলী তিমিকে।

রবিবার সকালে অনুষদের সামনে ধানমন্ডি লেকে ধর্ষণের প্রতিবাদ সম্বলিত একটি প্ল্যাকার্ড হাতে তিনি ঘুরে বেড়াচ্ছিলেন। প্ল্যাকার্ডে লেখা ছিল “আর একটা ধর্ষণ হওয়ার পূর্বে আমার মৃত্যু হোক।”

এমন প্রতিবাদের কারণ জানতে চাইলে ইউডার চারুকলা বিভাগের ৪২ তম ব্যাচের এই শিক্ষার্থী ঢাকাটাইমসকে জানান, তিনি ব্যক্তি উদ্যোগে এই প্রতিবাদ করছেন। নতুন একটা বছর শুরুর সাথে ধর্ষণের প্রবণতা থেকে বাঙালি জাতি বেড়িয়ে আসুক এমন প্রত্যাশায় তিনি এই প্রতিবাদ করছেন বলে তিনি জানান। বলেন, ‘একাডেমিকভাবে আমরা বর্ষবরণ প্রতিবছর করি। এবারো করা হচ্ছে। বর্ষবরণের পাশাপাশি ধর্ষণকে আমরা বরণ করতে চাই না। আমরা এই অপবাদ থেকে মুক্ত হতে চাই।‘

তিমিরের এমন প্রতিবাদের সাথে একাগ্রতা প্রকাশ করতে দেখা গেছে তার কয়েকজন সহপাঠী ও বিশ্ববিদ্যালয়ের অন্যান্য শিক্ষার্থীদের।

নিজের মৃত্যু কামনা করে ধর্ষণের এমন প্রতিবাদ বর্ষবরণ অনুষ্ঠানে আগত দর্শনার্থীদের দৃষ্টি কাড়ে।

প্রতিবছরের মত এবারো ইউডার চারুকলা অনুষদের উদ্যোগে আয়োজন করা হয় মঙ্গল শোভাযাত্রা। শোভাযাত্রা শেষে শিক্ষার্থীদের  একাংশ অংশ নেন সাংস্কৃতিক অনুষ্ঠানে। ধানমন্ডি লেকে আয়োজিত সাংস্কৃতিক আয়োজন দেখতে জড়ো হন বিপুল পরিমাণ দর্শনার্থী। সাংস্কৃতিক আয়োজন দেখার পাশাপাশি দর্শনার্থীদের বাড়তি দৃষ্টি ছিল তিমিরের অভিনব প্রতিবাদের দিকে।

ঢাকাটাইমস/১৪এপ্রিল/কার/ইএস

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :