ইনজামাম-বাউচারকে এমসিসির আজীবন সদস্যের সম্মাননা

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১৫ এপ্রিল ২০১৯, ১৪:৩২ | প্রকাশিত : ১৫ এপ্রিল ২০১৯, ১৪:২৯

মেরিলিবোন ক্রিকেট ক্লাবের (এমসিসি) আজীবন সদস্যের সম্মাননা পেলেন পাকিস্তানের সাবেক অধিনায়ক ইনজামাম-উল-হক ও দক্ষিণ আফ্রিকার সাবেক উইকেটরক্ষক মার্ক বাউচার। ক্রিকেটে অবদানের স্বীকৃতি হিসেবে ইনজামাম ও বাউচারকে এই সম্মাননা দেয় এমসিসি। নিজেদের ওয়েবসাইটে এক বিবৃতিতে এ কথা জানায় এমসিসি।

পাকিস্তানের জার্সি গায়ে ১২০টি টেস্টে ২৫ সেঞ্চুরিতে ৮৮৩০ রান করেন ইনজামাম। এছাড়া ৩৭৮ ওয়ানডেতে ১১৭৩৯ রান করেছেন তিনি। ২০০১ থেকে ২০০৭ সাল পর্যন্ত পাকিস্তানের অধিনায়কত্বও করেছেন ইনজামাম।

অবসরের পর ২০১৫ সালে আফগানিস্তানের প্রধান কোচও ছিলেন ইনজামাম। তবে ২০১৬ সালের এপ্রিলে পাকিস্তানের প্রধান কোচের দায়িত্ব পাওয়ায় আফগানদের সঙ্গ ছাড়েন তিনি।

ইনজামামের আগে আরও ২৫ খেলোয়াড় এ সম্মাননা পেয়েছিলেন। পাকিস্তানিদের মধ্যে আছেন- ইমরান খান, ওয়াকার ইউনিস, ওয়াসিম আকরাম ও শহীদ আফ্রিদি।

দক্ষিণ আফ্রিকার হয়ে ১৫ বছরের ক্যারিয়ারে ১৪৭ টেস্টে ৫৫১৫ রান ও প্রথম উইকেটরক্ষক হিসেবে এই ফরম্যাটে ৫শ ক্যাচও নেন বাউচার।

২৯৫ ওয়ানডেতে ৪৬৮৬ রান ও ৪০০ ডিসমিসাল করেন বাউচার। এছাড়া তিন ফরম্যাট মিলিয়ে সবচেয়ে বেশি ৯৯৮টি ডিসমিসালের বিশ্বরেকর্ড দখলে রেখেছেন তিনি।

আন্তর্জাতিক ক্যারিয়ার শেষে দক্ষিণ আফ্রিকার ঘরোয়া আসরে টাইটান্স দলের কোচের দায়িত্ব পালন করছেন বাউচার। ২০১৭ সালে দক্ষিণ আফ্রিকার বার্ষিক অ্যাওয়াডে বর্ষসেরা কোচও হন তিনি।

বাউচারের আগে দক্ষিণ আফ্রিকার পক্ষে এমসিসির আজীবন সদস্যের সম্মাননা পান- অ্যালান ডোনাল্ড, জন্টি রোডস, শন পোলক ও ড্যারেল কালিনান।

(ঢাকাটাইমস/১৬ এপ্রিল/এসইউএল)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :