শবে বরাত নিয়ে রিটে যা বলল হাইকোর্ট

প্রকাশ | ১৫ এপ্রিল ২০১৯, ২০:৪৭ | আপডেট: ১৫ এপ্রিল ২০১৯, ২৩:০৭

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
ফাইল ছবি

পবিত্র শবে বরাত ২০ নাকি ২১ এপ্রিল হবে; সে বিষয়ে সিদ্ধান্ত পেতে উচ্চ আদালতের শরণাপন্ন হওয়ার পরিপ্রেক্ষিতে বিষয়টি নিয়ে আগামী ১৭ এপ্রিল পর্যন্ত অপেক্ষা করতে বলেছে হাইকোর্ট।

শাবান মাসের চাঁদ গত ৬ এপ্রিল দেখা গেছে এবং সে অনুযায়ী আগামী ২০ এপ্রিল শবে বরাত হবে – এমন দাবি করে হাইকোর্টে সোমবার একটি রিটের অনুমতি চেয়ে আবেদন করেন মজলিসু রুইয়াতুল হিলাল ইন্টারন্যাশনাল নামের একটি সংগঠনের সভাপতি আবুল বাশার মুহম্মদ রুহুল হাসানসহ ১০ জন।

তবে বিচারপতি এফ আর এম নামজুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের হাইকোর্ট বেঞ্চ রিট আবেদনের অনুমতি না দিয়ে আবেদনকারীকে ১৭ এপ্রিল পর্যন্ত এবিষয়ে অপেক্ষা করতে বলেন। একই সঙ্গে তাদের দাবি সম্বলিত বক্তব্য লিখিতভাবে ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালকের কাছে দাখিল করতেও বলা হয়।

এ সময় আদালত বলেন, ‘এটা একটা ধর্মীয় স্পর্শকাতর বিষয়। তাই এটাকে আদালতে টেনে না আনাই ভালো। আপনাদের (আবেদনকারী) বক্তব্য ইসলামিক ফাউন্ডেশনে লিখিতভাবে জমা দিন। যেহেতু আগামী ১৭ এপ্রিল এ বিষয়ে বৈঠকে বসার কথা রয়েছে তাই সেই পর্যন্ত অপেক্ষা করুন। তারা (ইসলামিক ফাউন্ডেশন) যদি আপনাদের বক্তব্য বিবেচনায় না নেয়, তবে আমাদের কাছে আসবেন। তখন ব্যবস্থা নেওয়া হবে।’

জাতীয় চাঁদ দেখা কমিটির সভার সিদ্ধান্ত জানিয়ে ৬ এপ্রিল ইসলামিক ফাউন্ডেশনের এক বিজ্ঞপ্তিতে বলা হয়, ২১ এপ্রিল দিবাগত রাতে সারা দেশে পবিত্র লাইলাতুল বরাত উদযাপিত হবে।  এরপর ১৩ এপ্রিল পবিত্র শাবান মাসের চাঁদ দেখার বিষয়ে বিশেষ সভা হয়। সভায় পবিত্র শাবান মাসের চাঁদ দেখার সিদ্ধান্তের বিষয়ে ভিন্নমত পোষণকারীদের দাবি যাচাইয়ে ১১ সদস্যের একটি উপকমিটি গঠন করা হয়। ইসলামিক ফাউন্ডেশনের এক বিজ্ঞপ্তির ভাষ্য, উপকমিটি ১৭ এপ্রিল জাতীয় চাঁদ দেখা কমিটির কাছে সুপারিশ দেবে, যার ভিত্তিতে চাঁদ দেখার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। এ অবস্থায় হাইকোর্টে রিট আবেদন দায়েরের জন্য অনুমতি চেয়ে আজ আরজি জানানো হয়।

(ঢাকাটাইমস/১৫এপ্রিল/জেবি)