২১ এপ্রিলই পালিত হবে শবে বরাত

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৬ এপ্রিল ২০১৯, ১৮:০৫ | প্রকাশিত : ১৬ এপ্রিল ২০১৯, ১৬:২০

জাতীয় চাঁদ দেখা কমিটির সিদ্ধান্ত অনুযায়ী আগামী ২১ এপ্রিল দিবাগত রাতেই পালিত হবে পবিত্র শবে বরাত। চাঁদ দেখা নিয়ে সৃষ্ট বিভ্রান্তি কাটাতে গঠিত ১১ সদস্যের কমিটি এই সিদ্ধান্ত নিয়েছে।

মঙ্গলবার বিকালে সচিবালয়ের নিজ দপ্তরে ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো. আবদুল্লাহ জানিয়েছেন এই সিদ্ধান্তের কথা।

গত ৬ এপ্রিল দেশের কোথাও শাবান মাসের চাঁদ দেখা যায়নি। এ কারণে ৮ এপ্রিল থেকে শাবান মাস গণনা শুরু এবং ২১ এপ্রিল দিবাগত রাতে পবিত্র শবেবরাত পালিত হবে বলে সিদ্ধান্ত নেয় জাতীয় চাঁদ দেখা কমিটি। তবে পরে ‘মজলিসে রুইয়াতুল হিলাল’ নামের একটি সংগঠন দাবি করে, ৬ এপ্রিল খাগড়াছড়িতে চাঁদ দেখা গেছে, যা স্থানীয় পর্যায়ে অনেকে দেখেছেন। তাদের দাবি, মুন্সীগঞ্জেও সেদিন চাঁদ দেখা গেছে। সংগঠনটি এ ব্যাপারে সংবাদ সম্মেলনও করে।

বিতর্ক এড়াতে ১৩ এপ্রিল জরুরি বৈঠক ডাকে সরকার। বৈঠকে ভিন্নমত প্রদানকারীরাও যোগ দেন। দীর্ঘ আলোচনার পর শাবান মাসের চাঁদ দেখা নিয়ে বিতর্কের অবসান ঘটাতে ১১ সদস্যের সাব-কমিটি গঠন করে করা হয়। কমিটিকে শবে বরাতের আগে ১৭ এপ্রিলের মধ্যে তাদের চূড়ান্ত সিদ্ধান্ত জানানোর জন্য বলা হয়। কমিটির প্রধান ছিলেন মিরপুর মারকাজুদ দাওয়ার শিক্ষাপরিচালক মাওলানা মুফতি আব্দুল মালেক।

তবে মজলিসে রুইয়াতুল হিলালের প্রেসিডেন্ট এবিএম রুহুল হাসানের দাবি, ওই বৈঠকে তাদের বক্তব্য ঠিকমতো শোনা হয়নি। তাই বিষয়টির সমাধান চেয়ে সোমবার হাইকোর্টের দ্বারস্থ হন তারা। ২০ এপ্রিল দিবাগত রাতে শবেবরাত ঘোষণার নির্দেশনা চেয়ে রিট দায়েরে অনুমতি চান। তবে বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ বলেন, ‘এটা ধর্মীয় সেনসেটিভ ইস্যু। এটা আদালতের বিষয়বস্তু না করাই ভালো। আপনাদের (আবেদনকারীদের) বক্তব্য আপাতত ইসলামিক ফাউন্ডেশনে লিখিত আকারে জমা দেন। তারা যদি আমলে না নেন, ১৭ তারিখে। তাহলে আমাদের কাছে আসবেন। আমরা তখন ব্যবস্থা নেবো।’

হাইকোর্টের এই নির্দেশনার একদিন পরই এলো ইসলামিক ফাউন্ডেশনের সিদ্ধান্ত। সৃষ্ট বিভ্রান্তি নিয়ে গঠিত কমিটি পর্যালোচনা করে ৬ এপ্রিল চাঁদ দেখার পক্ষে কোনো প্রমাণ না পাওয়ায় আগের সিদ্ধান্তই বহাল থাকল।

(ঢাকাটাইমস/১৬এপ্রিল/জেবি)

সংবাদটি শেয়ার করুন

ইসলাম বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :