`দৈনিক কমপক্ষে ৮-১০ গ্লাস পানি পান করুন‘

প্রকাশ | ১৬ এপ্রিল ২০১৯, ১৯:৩৩

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) নানা আয়োজনে বিশ্ব কন্ঠ দিবস ২০১৯ উদ্‌যাপিত হয়েছে।

মঙ্গলবার দুপুরে এ উপলক্ষে এ ব্লকের সামনের বটতলা থেকে বর্ণাঢ্য র‌্যালি বের হয়। 

র‌্যালির আগে সংক্ষিপ্ত সমাবেশে বিশেষজ্ঞ চিকিৎসকরা চিৎকার, উচ্চস্বরে কথা বলা, ধুমপান ও মদ্যপান থেকে বিরত থাকা, ধোয়ার পরিবেশ থেকে দূরে থাকা এবং পর্যাপ্ত পরিমাণে পানি পানের আহ্বান জানান।

তারা বলেন, দৈনিক কমপক্ষে ৮ থেকে ১০ গ্লাস পানি পান করলে স্বরযন্ত্রে পানিশূন্যতা দেখা  দেয় না।  রাতে ঘুমানোর কমপক্ষে দুই ঘণ্টা আগে খাবার শেষ করার কথাও উল্লেখ করেন বিশেষজ্ঞ চিকিৎসকরা।

পরে বিএসএমএমইউয়ের শহীদ ডা. মিলন হলে আলোচনা সভা ও বৈজ্ঞানিক সেমিনার এবং সবশেষে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

ল্যারিংগোলজি অ্যান্ড ভয়েস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের আয়োজনে এই অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী। বিশেষ অতিথি ছিলেন বিএসএমএমইউয়ের উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) শহীদুল্লাহ সিকদার ও অটোল্যারিংগোলজিস্ট-হেড অ্যান্ড নেক সার্জারি বিভাগের চেয়ারম্যান বেলায়েত হোসেন সিদ্দিকী, সোসাইটি অব অটোল্যারিংগোলজিস্ট-হেড অ্যান্ড নেক সার্জনন্স অব বাংলাদেশের সভাপতি আবুল হাসনাত জোয়ারদার ও সাধারণ সম্পাদক নাজমুল ইসলাম। 

অ্যাসোসিয়েশনের সভাপতি কামরুল হাসান তরফদারের সভাপতিত্বে সেমিনারে স্বাগত বক্তব্য  দেন অধ্যাপক ডা. মনি লাল আইচ। মূল প্রবন্ধ উপস্থাপন করেন অধ্যাপক এস এম খোরশেদ আলম মজুমদার। বৈজ্ঞানিক প্রবন্ধ উপস্থাপন করেন ডা. শেখ হাসানুর রহমান। ধন্যবাদ জ্ঞাপন করেন  ডা. মোহাম্মদ ইদ্রিস আলী।

(ঢাকাটাইমস/১৭ এপ্রিল/এএ/এআর)