৩১ কোটি টাকা আত্মসাৎ

এসআইবিএলের এক কর্মকর্তা ও আ.লীগ নেতা কারাগারে

বগুরা প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৬ এপ্রিল ২০১৯, ২২:৩২

সোস্যাল ইসলামী ব্যাংক লিমিটেডের (এসআইবিএল) বগুড়া শাখা থেকে ৩১ কোটি ১৮ লাখ ৪৯ হাজার টাকা আত্মসাতের ঘটনায় করা মামলায় ব্যাংকটির এক কর্মকর্তা ও বগুড়া আওয়ামী লীগের এক নেতাকে জেলহাজতে পাঠিয়েছে আদালত।

আজ মঙ্গলবার বগুড়া জেলা বিশেষ জজ এমরান হোসেন চৌধুরীর আদালত এ নির্দেশ দেন। দুই আসামি হলেন এসআইবিএলের বগুড়া শাখার ব্যবস্থাপক ও নির্বাহী ভাইস প্রেসিডেন্ট (বরখাস্ত) রফিকুল ইসলাম এবং বগুড়ার শুকরা এন্টারপ্রাইজের মালিক আবদুল মান্নান ওরফে ফ্রেম মান্নান। তিনি বগুড়া জেলা ট্রাক মালিক সমিতির সভাপতি ও পৌর আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক।

মামলা সূত্রে জানা যায়, ২০১১ সালের ৩০ নভেম্বর এসআইবিএলের বগুড়া শাখার ব্যবস্থাপক শফিকুল ইসলাম বগুড়া সদর থানায় ২২ জনের বিরুদ্ধে মামলা করেন। পরে মামলার অভিযোগপত্রে নয়জনকে আসামি করা হয়। এর মধ্যে তিনজন জামিনে আছেন।

দুদক সূত্রে জানা গেছে, ২০১২ সালের ২২ ফেব্রুয়ারি প্রধান কার্যালয়ের উপপরিচালক আখতার হামিদ ভূঞা তদন্ত শুরু করেন। এর পরের তদন্তকারী উপপরিচালক সৈয়দ তাহসিনুল হক ২০১৪ সালের ৪ জুন আসামিদের মামলার থেকে অব্যাহতি দেওয়ার আবেদন জানিয়ে আদালতে চূড়ান্ত প্রতিবেদন দাখিল করেন। আদালত চূড়ান্ত প্রতিবেদন গ্রহণ করে সব আসামিকে অব্যাহতি দেন।

এরপর ব্যাংকের নারাজি আবেদন আমলে নিয়ে বিষয়টি আবার তদন্তের নির্দেশ দেয়হাইকোর্ট। পরে দুদকের সমন্বিত কার্যালয়ের (বগুড়া) তৎকালীন উপপরিচালক (বর্তমানে প্রধান কার্যালয়ে কর্মরত) মো. আনোয়ারুল হককে তদন্তের দায়িত্ব দেওয়া হয়। তিনি তদন্ত করে ২০১৭ সালের আগস্টে নয়জনের নামে অভিযোগপত্র জমা দেন। তারা হলেন ব্যাংকের বরখাস্ত হওয়া কর্মকর্তা রফিকুল, আতিকুল কবির, মাহবুবুর রহমান, জালিয়াত চক্রের সদস্য মো. আকতার হোসেন, মো. জহুরুল হক, মো. এনামুল হক, মাকসুদুল হক, ফেরদৌস আলম ও শুকরা এন্টারপ্রাইজের মালিক মো. আবদুল মান্নান। এজাহারে থাকা অন্য আসামিরা টাকা পরিশোধ এবং ব্যাংকের পাওনা দাবি না থাকায় তাদের অব্যাহতি দেওয়া হয়।

আদালত ওই সময় তাদের বিরুদ্ধে সময় জারি করেন। আসামিরা আদালতে উপস্থিত না হওয়ায় প্রায় এক বছর আগে তাদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়। এর মধ্যে আদালত থেকে জামিন নেন আতিকুল, মাহবুবুর ও ফেরদৌস। আজ গ্রেপ্তারি পরোয়ানাভুক্ত দুই আসামি মান্নান ও রফিকুল আদালতে আত্মসমর্পণ করে জামিন চাইলে তা নামঞ্জুর করে তাদের কারাগারে পাঠানোর আদেশ দেয় আদালত।

(ঢাকাটাইমস/১৬এপ্রিল/মোআ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :